নিহত রাষ্ট্রপতি জোভেনেল মোইসের স্ত্রী কথা বলছেন

বন্দুকধারীরা পোর্ট-অ-প্রিন্সে এই দম্পতির বাড়িতে হামলা চালানোর পরে প্রথমবারের মতো হত্যার হাইতিয়ান রাষ্ট্রপতি জোভেনেল মোইসের স্ত্রী বলেছিলেন যে তার স্বামীকে হত্যা করা এই হামলা “চোখের পলকে” হয়েছিল।

শনিবার তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি অডিও বার্তায় মার্টিন মোইস হাইতির প্রতি আহ্বান জানিয়েছিল যে আক্রমণটির পরে তাকে মারাত্মকভাবে আহত করা হয়েছে “পথ হারানো” উচিত নয়।

ক্রিওলে মার্টিন মোইস অডিও বার্তায় ক্রেলে বলেছিলেন, “আমি বেঁচে আছি,” হাইতির সংস্কৃতি ও যোগাযোগ মন্ত্রী প্রাদেল হেনরিকিক্স এএফপি সংবাদ সংস্থাকে খাঁটি বলে নিশ্চিত করেছেন।

“আমি বেঁচে আছি তবে আমি আমার স্বামী জোভেনেলকে হারিয়েছি,” তিনি যোগ করেছেন।

হাইতিয়ান কর্তৃপক্ষ যা বলেছিল, “একটি উচ্চ প্রশিক্ষিত এবং ভারী সশস্ত্র গোষ্ঠী দ্বারা পরিচালিত একটি অত্যন্ত সমন্বিত হামলা” বলে বুধবার ভোরের দিকে সশস্ত্র বন্দুকধারীরা মেরেছিলেন 53 বছর বয়সী জোভেনেল মোইস।

হাইতিয়ান কর্তৃপক্ষ জানিয়েছে যে ২ Col জন কলম্বিয়ান এবং দুই হাইতিয়ান-আমেরিকান – এর ২৮ জন লোকের একটি সশস্ত্র কমান্ডো ফেটে পড়ে এবং তাদের বাড়িতে এই দম্পতির উপর গুলি চালিয়ে দেয়। এ পর্যন্ত সতেরোজনকে গ্রেপ্তার করা হয়েছে এবং কমপক্ষে তিনজন সন্দেহভাজনকে হত্যা করা হয়েছে, তবে কোনও উদ্দেশ্য প্রকাশ করা হয়নি।

মার্টিন মোইসকে আক্রমণের পরে হাইতির একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল এবং পরে আরও চিকিত্সার জন্য ফ্লোরিডার মিয়ামিতে সরিয়ে নেওয়া হয়েছিল।

অডিও বার্তায় তিনি বলেছিলেন, “চোখের পলকের মধ্যে ভাড়াটে লোকেরা আমার বাড়িতে প্রবেশ করেছিল এবং আমার স্বামীকে গুলিবিদ্ধ করেছিল … এমনকি তাকে একটি কথা বলার সুযোগও দেয়নি,” তিনি অডিও বার্তায় বলেছেন।

তিনি আরও বলেছিলেন, ভাড়াটে লোকদের তার স্বামীকে হত্যার জন্য প্রেরণ করা হয়েছিল “রাস্তা, পানি, বিদ্যুৎ ও গণভোটের পাশাপাশি বছরের শেষের দিকে নির্বাচনের ফলে যাতে দেশে কোনও পরিবর্তন না ঘটে”।

“আমি কান্নাকাটি করছি, এটি সত্য, তবে আমরা দেশটিকে তার পথ হারাতে দিতে পারি না,” মার্টিন মোইস বলেছিলেন। “আমরা তার রক্তকে নিষ্ক্রিয় করতে দিতে পারি না।”

ক্ষমতা সংগ্রাম

জোভেনেল মোইস সাম্প্রতিক সপ্তাহগুলিতে হাইতিয়ান রাজধানী পোর্ট-অ-প্রিন্স জুড়ে হাজার হাজার মানুষকে বাস্তুচ্যুত করে তুলতে থাকা ক্রমবর্ধমান সংঘর্ষের মধ্যে ২০১৩ সাল থেকে রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন এবং এতে একজন সাংবাদিক এবং বিশিষ্ট রাজনৈতিক কর্মীকে মারাত্মক গুলিবিদ্ধ হতেও দেখা গেছে।

সাম্প্রতিক মাসগুলিতে, দেশটি বড় আকারের বিক্ষোভের মুখে পড়েছিল, যেখানে হাইতিয়ানরা মাইসকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে বলেছিল যে তার পাঁচ বছরের মেয়াদ ফেব্রুয়ারিতে শেষ হয়েছে – শীর্ষ বিচারপতি, নাগরিক সমাজ দল এবং দেশটির রাজনৈতিক বিরোধীদের দ্বারা শেয়ার করা এই মতামত।

তবে মোয়েস জোর দিয়ে বলেছিলেন যে তাঁর রাষ্ট্রপতি পদটি আগামী বছর শেষ হবে।

তাঁর মৃত্যুর ফলে হাইতি, যা ব্যাপক দারিদ্রতায় ভুগছে, রাজনৈতিক অস্থিতিশীলতায় ফেলে দিয়েছে – বিশেষত মৃত্যুর আগে থেকেই মাইস ডিক্রি দিয়ে শাসন করে আসছিলেন এবং তাদের কাজ করার দক্ষতার বেশ কয়েকটি মূল প্রতিষ্ঠানকে ছিনিয়ে নেওয়ার অভিযোগ তোলা হয়েছিল।

শুক্রবার একদল বিধায়ক ঘোষণা করেছিলেন যে তারা প্রধানমন্ত্রী ক্লাউড জোসেফের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারকে সরাসরি চ্যালেঞ্জ হিসাবে হাইতির ভেঙে দেওয়া সিনেটের প্রধান জোসেফ ল্যাম্বার্টকে স্বীকৃতি দিয়েছেন।

তারা প্রধানমন্ত্রী আরিয়েল হেনরি হিসাবেও স্বীকৃতি পেয়েছিল, যাকে মোস জোসেফকে হত্যার একদিন আগে তাকে বদলে দেওয়ার জন্য বেছে নিয়েছিলেন তবে তিনি এখনও পদ গ্রহণ করেননি বা সরকার গঠন করেননি।

“রাষ্ট্রপতি হত্যার পরে, আমি সর্বোচ্চ, আইনী এবং নিয়মিত কর্তৃপক্ষ হয়েছি কারণ আমাকে মনোনীত করার একটি ডিক্রি ছিল,” হেনরি শুক্রবার গভীর রাতে একটি টেলিভিশন সাক্ষাত্কারে রয়টার্সের সংবাদ সংস্থাকে বলেছেন।

Leave a Comment