নিত্যপণ্যে আমদানি পর্যায়ের ভ্যাট কমাতে এনবিআরকে নির্দেশ মন্ত্রিসভার

ভোজ্যতেল, চিনিসহ অতিপ্রয়োজনীয় নিত্যপণ্যের ওপর আমদানি পর্যায়ে যে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা আছে, সেটি একেবারে কমিয়ে সহনীয় পর্যায়ে আনতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। অবিলম্বে এ ব্যবস্থা নিতে বলা হয়েছে। আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় বাজার পরিস্থিতি নিয়ে আলোচনা করে এ নির্দেশ দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়ালি এ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে সভায় যুক্ত হন। আর মন্ত্রীরা সচিবালয় থেকে সভায় অংশ নেন।

বৈঠক শেষে সচিবালয়ে সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘আমাদের ধারণা এর ফলে বাজারে এর সরাসরি প্রভাব পড়বে।’এর আগে গতকাল রোববার সচিবালয়ে এক আন্তমন্ত্রণালয় সভায় নিত্যপণ্যের মূল্য নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত হয়। ওই সভায় ভোজ্যতেল, চিনিসহ নিত্যপণ্যের ওপর থেকে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ও শুল্ক কমানোর সিদ্ধান্ত হয়। এ ছাড়া নিত্যপণ্যের দাম বাড়িয়ে অসাধু ব্যবসায়ীরা যাতে কোনো সুযোগ নিতে না পারেন, সে জন্য আগামী দু-এক দিনের মধ্যে একটি টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয় ওই সভায়।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *