নিউইয়র্কে করোনায় মৃত ১২ হাজার বাড়ালেন নতুন গভর্নর

নিউইয়র্কের গভর্নর হিসেবে সদ্য দায়িত্ব নেওয়া ক্যাথি হোকুল স্বীকার করলেন, তার পূর্বসূরি অ্যান্ড্রু কুমো নিউইয়র্কে করোনায় মৃতের যে সংখ্যা প্রকাশ করেছিলেন প্রকৃত সংখ্যা তার চাইতে প্রায় ১২ হাজার বেশি।

ভয়েস অব আমেরিকা জানায়, মঙ্গলবার নতুন গভর্নরের সরকারি ওয়েব সাইটে এ তথ্য জানানো হয়।

বলা হয়, ওই রাজ্যে মৃত্যুর বিষয়ে রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের কাছে পেশ করা তথ্য অনুযায়ী করোনায় ৫৫ হাজার ৩৯৫ জনের মৃত্যু সনদ দেওয়া হয়েছে। যদিও সাবেক গভর্নর কুমো সোমবার শেষ কর্ম দিবসে জানিয়েছিলেন, মৃতের সংখ্যা ৪৩ হাজার ৪১৫।

দুটি পরিসংখ্যানই প্রকাশ করে ব্যাখ্যা দিয়ে জানানো হয়, মৃতের নতুন হিসাবে যারা হাসপাতাল, নার্সিং হোম, অ্যাডাল্ট কেয়ার সেন্টার, নিজ বাড়ি বা অন্য কোনো স্থানে প্রাণ হারিয়েছেন তাদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে।

গভর্নর হোকুল নিউইয়র্কের সরকারি বা বেসরকারি সব স্কুলের জন্য বাধ্যতামূলক মাস্ক পরিধান নীতি বাস্তবায়নের কথা ঘোষণা করেন।

ক্যাথি হোকুল মঙ্গলবার মধ্যরাতে গভর্নর হিসেবে শপথ গ্রহণ করেন। বুধবার সকালে শপথ হওয়ার কথা থাকলেও আইনগত কারণে মঙ্গলবার মধ্যরাতেই ক্ষমতা গ্রহণ করেন তিনি।

যুক্তরাষ্ট্রের ২৪৫ বছরের ইতিহাসে প্রথম নারী গভর্নর হিসেবে নিউইয়র্কের দায়িত্ব নিলেন ক্যাথি। তিনি রাজ্যটির ৫৭তম গভর্নর।

দায়িত্ব নেওয়ার সময় তিনি নিউ ইয়র্কের রাজনৈতিক সংস্কৃতিতে বদল আনার প্রতিশ্রুতি দিয়েছেন। যাতে নিউইয়র্কের বাসিন্দারা ‘পুনরায় তাদের সরকারকে বিশ্বাস করতে পারে’।

আরও বলেন, “আমি চাই জনগণ পুনরায় তাদের সরকারকে বিশ্বাস করুক।”

এর আগের গভর্নর অ্যান্ড্রু কুমো যৌন হয়রানির অভিযোগে পদত্যাগ করেছেন। সোমবার গভীর রাতে নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলি ও সিনেট নেতাদের কাছে পদত্যাগপত্র জমা দেন কুমো।

Leave a Comment