নারীদের বয়সের ছাপ দূর করার ঘরোয়া উপায়

নারীদের বয়সের ছাপ দূর করার ঘরোয়া উপায়, বয়স বাড়ার সাথে সাথে ত্বকে বার্ধ্যকের ছাপ দেখা দিবে এটাই স্বাভাবিক। তবে সারা বছর নিয়মিত যত্ন নিলে সেই ছাপ অনেকটাই রোধ করা যায়। কিন্তু যত্ন বলতে শুধু পার্লারে যাওয়া নয়। পার্লারে যে সব প্রসাধনী ব্যবহার করে সেগুলোতে অনেক রাসায়নিক মিশ্রণ থাকে তাই সেগুলো ত্বকের জন্য মোটেও ভাল না। বরং চর্মরোগ বিশেষজ্ঞদের পরামর্শ এবং ঘরোয়া যত্ন এক্ষেত্রে খুবই কার্যকর।

নারীদের বয়সের ছাপ দূর করার ঘরোয়া উপায়

ত্বকে বলিরেখা বযস বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে। আর এই বলিরেখার কারণেই নারী-পুরুষের বয়স বাড়লে ত্বকে বিভিন্ন রকম ছাপ পড়ে। তবে প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরে বসেই এই ছাপ মুছে দিতে পারেন। এর জন্য আপনাকে বেশি ত্যাগ স্বীকার করতে হবে না। কারণ,বয়সের ছাপ দুর করতে যে সকল উপাদান দিয়ে ত্বকের যত্ন নিবেন সেগুলো আপনার ঘরের মধ্যেই রয়েছে।

চেহারায় বয়সের ছাপ কমানোর উপায়

# এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার, চার থেকে পাঁচ ফোঁটা ভার্জিন নারকেল তেল এবং এক টেবিল চামচ পানি মিশিয়ে নিন। এই মিশ্রণটি সারা মুখে লাগিয়ে শুকাতে দিন। এ বার কিছু ভার্জিন নারকেল তেল সারা মুখে মালিশ করুন। সারারাত তেল মুখে লাগিয়ে রাখুন। সকালে উঠে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ত্বকের বার্ধক্য রোধে যেকোনো অ্যান্টি-এজিং ক্রিমের চেয়ে বেশি কার্যকরী হবে।

# হলুদ ত্বকের জন্য খুবই উপকারী। হলুদের অ্যান্টিঅক্সিডেন্ট কোলাজেন তৈরি করে ত্বককে শক্ত রাখে। এছাড়া ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে ত্বককে রক্ষা করাও কুমারী নারকেল তেলের অন্যতম কাজ। এক চিমটি হলুদ এবং কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে মুখে লাগান এবং কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন যাতে আপনার ত্বক নরম হয়। বলিরেখাও দূর হয়ে যাবে।

# লেবু দিয়ে দুধ থেকে ছানা তৈরি করুন। এ বার ছেঁকে রাখা ছানার সঙ্গে দুই টেবিল চামচ ভার্জিন নারকেল তেল মিশিয়ে নিন। ছানা ও তেলের এই মিশ্রণটি আপনার মুখে ম্যাসাজ করুন এবং পনের মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন এই মিশ্রণ মুখে লাগালে বয়সের কারণে ত্বকের নিস্তেজ ভাব চলে আসবে সহজেই। ত্বক হবে টান টান।

নারীরা ঝুলে যাওয়া ত্বক টানটান করবেন যে উপায়ে

ডিম ও লেবু

একটি ডিম ভেঙ্গে তার সাদা অংশের সাথে লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করুন। একটি তুলোর বল দিয়ে প্যাকটি ত্বকে লাগান এবং২০ মিনিট অপেক্ষা করুন। শুকানোর পর পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ডিমের প্রোটিন ত্বককে টানটান করে এবং লেবুর রস দাগ দূর করবে।

চিনি ও মধু

চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এবং মরা ও শুষ্ক ত্বক দূর করে। এক টেবিল চামচ চিনির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে মুখে আলতো করে লাগান। ১০মিনিট অপেক্ষা করুন এবং পানি দিয়ে ধুয়ে ফেলুন। চিনি মৃত কোষ দূর করে এবং মধু ছিদ্র থেকে ময়লা দূর করতে সাহায্য করে।

কলা ও জলপাইয়ের তেল

বলিরেখা দূর করতে চাইলে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। একটি কলা ম্যাশ করুন এবং এতে এক চা চামচ অলিভ অয়েল যোগ করুন। আপনার মুখে প্যাকটি লাগান এবং ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। কলাতে রয়েছে পটাশিয়াম, জিঙ্ক, ভিটামিন এ, বি, সি এবং ই। ত্বকের নতুন বলিরেখা দূর করতে সাহায্য করে। অন্যদিকে, অলিভ অয়েল প্রাকৃতিকভাবে ত্বককে ময়েশ্চারাইজ করে।

নারীদের বযস কমানোর নতুন কৌশল

গণিতবিদ গণের মতে, বয়স কমানো অসম্ভব হলেও রুপচর্চা নিয়ে গবেষকদের কাছে বয়স কমানো কোন ব্যাপারই না। আপনার হাতের কাছেই থাকা কিছু মশলা দিয়ে তেরী করতে পারেন বয়স কমানোর মেশিনটি। আপনিও ৪৫ বছর বযসী হলেও হতে পারেন ১৮ বছরের মেয়ের মত।

প্যাক তৈরীর উপকরণঃ

১। অ্যালোভেরা জেল ৩ চামচ,
২। ভিটামিন-ই ক্যাপসুল ২টি,
৩। গোলাপজল ৩ চামচ,
৪। পছন্দের এসেনসিয়াল অয়েল ২-৩ ফোঁটা।
৫। গ্লিসারিন

যেভাবে বানাবেন অ্যান্টি-এজিং ফরমুলা

একটি পরিষ্কার জীবাণুমুক্ত পাত্রে, পাতা থেকে সদ্য নেওয়া অ্যালোভেরা জেলের সাথে ভিটামিন ই ক্যাপসুলের উপাদানগুলি মিশ্রিত করুন। তারপর গোলাপ জল এবং গ্লিসারিন ভালো করে মিশিয়ে নিন। আপনি এই মিশ্রণটি একটি ব্লেন্ডারেও ব্লেন্ড করতে পারেন। সবশেষে এসেনশিয়াল অয়েল মিশিয়ে একটি এয়ারটাইট বোতলে সংরক্ষণ করুন এবং অল্প পরিমাণে মুখ ও ত্বকে নিয়মিত ব্যবহার করুন।

বয়স কমাতে জাপানী নারীদের রহস্য

বয়স কমাতে জাপানী নারীদের রহস্য তারা একপ্রকার ঘরোয়া প্রতিকার ব্রবহার করে থাকে। আজ আমরা সেই ঘরোয়া প্রতিকার সম্পর্কে জানবো যা ত্বকের সমস্যা সমাধানে খুবই কার্যকরী। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায় আপনার স্কিন ফর্সা ও ডার্ক স্পট থেকে মুক্তি পাবে। চলুন জেনে নেওয়া যাক সেই জাদুকরী ঘরোয়া প্রতিকার সম্পর্কে।

উপকরণ সমূহঃ
১। ভাতের মাড় ৩ চামচ,
২। দুধ ১ চামচ,
৩। মধু ১ চামচ।

যেভাবে তৈরি করবেন এই ঘরোয়া ফেস প্যাকটি

প্রথমে চালগুলো পরিস্কার করে ধুয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন এবং চাল গুলো পুরোপুরি সিদ্ধ হওয়ার আগেই মাড় ছেঁকে নিন। তারপর একটি পাত্রে ৩ চামচ ভাতের মাড়, ১ চামচ মধু ও দুধ মিশিয়ে মিশ্রণ তৈরী করুন।

ব্যবহার করবেন যেভাবে

তৈরী করা মিশ্রণটি মুখে লাগিয়ে রাখুন এবং শুকানোর পর অবশিষ্ট ভাতের মাড় দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর পানি দিয়ে মুখ পরিস্কার করে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করুন। কয়েকদিনেই ফলাফল পেয়ে যাবেন।

উপকারিতা

এই মাস্কটি আপনার ত্বককে হাইড্রেট করতে, আপনার ত্বক উজ্জল করতে এবং দাগ দূর করতে সাহায্য করবে। যদিও এই মাস্ক ব্যবহার করে ত্বককে পুনরুজ্জীবিত করতে সময় লাগে তবে এটি সম্পূর্ণ নিরাপদ এবং ব্যবহার করা ভালো। এমনকি সংবেদনশীল ত্বকের লোকেরাও এটি ব্যবহার করতে পারেন। আপনার ত্বক হবে তাজা গোলাপের মত।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *