নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়

নাকের এলার্জি সর্দি কাশি দূর করার উপায়, নাকের এলার্জি হল নাকের ঝিল্লির প্রদাহের কারণে নাকের একটি সমস্যা। যেহেতু এটি ব্যাপক,এটি একটি বিশ্বব্যাপী স্বাস্থ্য সমস্যা বলা যেতে পারে। বিশ্বের মোট জনসংখ্যার ১০২৫শতাংশ নাকের এই রোগে আক্রান্ত। নাকের এলার্জি মারাত্মক রোগ না হলেও এই রোগের কারণে দৈনন্দিন জীবন প্রবাহ ব্যাহত হয়। উদাহরণস্বরূপ: শিশুদের স্কুল শিক্ষা ব্যাহত হয়,অন্যদিকে,কর্মক্ষেত্রে পেশাদারদের কর্মক্ষমতা হ্রাস পায়।

নাকের এলার্জি সর্দি কাশি দূর করার উপায়, কখনও কখনও অ্যালার্জিজনিত সর্দি এবং হাঁচি জীবনকে দুর্বিষহ করে তোলে। অনেক সময় সামাজিক অনুষ্ঠানে এই রোগের কারণে হঠাৎ করে নাকে অসহ্য চুলকানি এবং পরপর কয়েকটা হাঁচি আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলে দিতে পারে।

নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়

কীভাবে নাকের অ্যালার্জি থেকে মুক্তি পাবেন সে সম্পর্কে বিশদে যাওয়ার আগে,প্রথমে আপনাকে অ্যালার্জি কী এবং কেন হয় তা জানতে হবে। অনেক ক্ষতিকারক ভাইরাস এবং ব্যাকটেরিয়া প্রতিদিন ধুলো বা খাবারের সাথে আমাদের শরীরে প্রবেশ করে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়, কোনো ক্ষতিকারক পদার্থ শরীরে প্রবেশ করলে শরীর তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়। কিন্তু যদি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এমন হয় যে শরীর ক্ষতিকারক নয় এমন জিনিসের প্রতি প্রতিক্রিয়া দেখাতে শুরু করে,তাহলে আমরা একে অ্যালার্জি বলি।

অ্যালার্জি শরীরের অতিরিক্ত সংবেদনশীলতা ছাড়া আর কিছুই নয়। আসলে শরীরের জন্য ক্ষতিকারক নয় এমন পদার্থের প্রতি শরীরের প্রতিক্রিয়া দেখানো।

নাকের এলার্জি কিভাবে হয়?

নাকের এলার্জি কিভাবে হয়? অ্যালার্জিযুক্ত লোকেরা যখন অ্যালার্জেনের সংস্পর্শে আসে তখন রক্তে আইজি-ই এর মাত্রা বেড়ে যায় এবং এই আইজি-ই নাকের ভিতরে মাস্ট সেল নামক কোষগুলিকে ধ্বংস করে।নাকের এলার্জি কিভাবে হয়?  ফলে এসব কোষ থেকে বিভিন্ন রাসায়নিক পদার্থ বের হয়ে নাকে প্রদাহ সৃষ্টি করে।নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়, শীতকালে ঠান্ডা আবহাওয়া নাকের ছিদ্রে স্নায়ু কোষের রিসেপ্টরকে উদ্দীপিত করে হাঁচি শুরু করে।

নাকের এলার্জি লক্ষণ

নাকের এলার্জি লক্ষণ নাক চুলকায়,পরপর বেশ কয়েকটি হাঁচি,নাক দিয়ে পানি পড়া,নাক বন্ধ হওয়া,কখনও কখনও মাথাব্যথা হয়। কখনও কখনও এর পাশাপাশি কিছু লোকের চোখ লাল হয় এবং পানি ঝড়ে।নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়, দীর্ঘদিন ধরে এই ধরনের অ্যালার্জিতে ভুগছেন এমন রোগীদের ক্ষেত্রে, নাসারন্ধ্রের চারপাশের পেশীগুলি (ইনফিরিয়র টারবিনেট) ফুলে যায় এবং একটি থলির মতো বড় এবং বিবর্ণ হয়ে যায়।

নাকের এলার্জির কারণ

নাকের এলার্জির কারণ, যদিও অতি সংবেদনশীলতা অ্যালার্জির প্রধান কারণ,তবে এটি ব্যক্তি বিশেষে পরিবর্তিত হতে পারে।

মাইট (এক ধরনের কীট) যা পুরানো বই বা খবরের কাগজে বাস করে, পুরানো ঘরের ধুলো (ঘুনে ধরা); প্রসাধনী, পরাগ এবং পশুর লোমে অ্যালার্জেন থাকে (যা অ্যালার্জি সৃষ্টি করে)। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,এছাড়াও গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া, সিগারেটের ধোঁয়া, বিভিন্ন শিল্প সামগ্রী থেকেও অ্যালার্জি হতে পারে। নাকের এলার্জির কারণ কিছু খাবার যেমন: ইলিশ মাছ, বোয়াল মাছ, চিংড়ি, বেগুন, হাঁসের ডিম কিছু মানুষের অ্যালার্জি হতে পারে।

নাকের এলার্জির কারণ, এখানে একটা কথা মনে রাখতে হবে শীতকালে এ ধরনের সমস্যা বেশি দেখা গেলেও সারা বছরই কিছু মানুষের এই সমস্যাগুলো দেখা যায়, বিশেষ করে হঠাৎ আবহাওয়ার পরিবর্তনের কারণে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়, শীতকালে শুষ্ক আবহাওয়ায় বাতাসে ধুলাবালি বেশি থাকে, তাই এই সময়ে এই সমস্যা আরও প্রকট হয়।

নতুন পরিবেশে যাওয়ার পরও নাকের এলার্জি আক্রমণ করতে পারে। শতকরা ১২ ভাগ শহুরে বাসিন্দারা রাস্তার ধুলো/বায়ুবাহিত অ্যালার্জেনের সংস্পর্শে আসে।

নাকের এলার্জির ঝুঁকি

নাকের এলার্জির ঝুঁকি, অ্যালার্জির প্রতিক্রিয়া বিকাশের জন্য শরীরের অস্বাভাবিক প্রবণতার প্রকৃত কারণ ব্যাখ্যা করার জন্য বিজ্ঞানীরা বিভিন্ন কারণের কথা তুলে ধরেন। উদাহরণস্বরূপ, জিনগত কারণগুলি দেখায় যে অ্যালার্জিজনিত পিতামাতার সন্তানরাও অ্যালার্জি দ্বারা প্রভাবিত হয় এবং তাদের অ্যালার্জি দ্বারা প্রভাবিত হওয়ার প্রবণতা নন-অ্যালার্জিক পিতামাতার অ্যালার্জিযুক্ত শিশুদের তুলনায় অনেক বেশি প্রকট।

এমনকি পিতা-মাতার কারোরই অ্যালার্জি না থাকলেও শিশুর মধ্যে ১৫% ঝুঁকি থাকে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,যদি পিতা-মাতার কাহারও অ্যালার্জি থাকে,তবে সন্তানের ৩০%ঝুঁকি থাকে,তবে উভয়েই আক্রান্ত হলে ঝুঁকি ৬০%এর বেশি হয়ে যায়। নাকের এলার্জির ঝুঁকি, পরিবেশগত কারণ অ্যালার্জির প্রাদুর্ভাব ঋতুগতভাবে ঘটে (বিশেষ করে শীতকালে) যখন বাতাসে পরাগ বেশি থাকে। শিল্পোন্নত দেশগুলোতে উচ্চ বায়ু দূষণের কারণে সেখানে অ্যালার্জির প্রকোপও বেশি।

নাকের এলার্জি জনিত সর্দি কাশির ঘরোয়া এবং কার্যকরী চিকিৎসায় ব্যায়াম

নাকের এলার্জি জনিত সর্দি কাশির ঘরোয়া এবং কার্যকরী চিকিৎসায় ব্যায়াম, অ্যালার্জিজনিত সর্দি-কাশি আমাদের সাধারণ ব্যাপার। এর জন্য আমরা প্রায়ই বিভিন্ন ওষুধ খেয়ে থাকি। বিশেষ করে অ্যান্টিহিস্টামিন ওষুধ। মূলত এখন পর্যন্ত এই ভাইরাসের কার্যকর কোনো ওষুধ নেই। তাই আমাদের সর্দি-কাশি এবং অ্যালার্জি লেগেই থাকে। এই সব সমস্যার জন্য আপনি হয়তো ফিজিওথেরাপির কথা ভাবেন না।

আপনি হয়তো জানেন ব্যথার জন্য ফিজিওথেরাপি,প্যারালাইসিসের জন্য ফিজিওথেরাপি,প্রস্রাব ধরে রাখার জন্য ফিজিওথেরাপি বা শ্বাসকষ্টের জন্য ফিজিওথেরাপি আছে। কিন্তু অ্যালার্জির জন্য ফিজিওথেরাপি আছে সেটা আমরা অনেকেই জানি না। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,নাকের অ্যালার্জির জন্য কার্যকর ফিজিওথেরাপি আছে,আজ আমি সে সম্পর্কে আলোচনা করব। এখন আমি আপনাদের শিখাবো কিভাবে নাকের সর্দি এলার্জি এবং শ্বাসকষ্ট থেকে সহজেই মুক্তি পাবেন।

১. প্রথমে আপনাকে পার্সড ঠোঁট শ্বাস-প্রশ্বাস সম্পর্কে জানতে হবে। পার্সড ঠোঁট শ্বাস একটি ক্রমাগত শ্বাসের ব্যায়াম। এটি ৪টি ধাপ নিয়ে গঠিত। প্রথম ধাপে আপনি রিল্যাক্স মুডে বসবেন, ঘাড় ও কাঁধের পেশীকে রিল্যাক্স মুডে রাখুন। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,দ্বিতীয় ধাপে কয়েক সেকেন্ড নাক দিয়ে শ্বাস নিন। তৃতীয় ধাপে আপনার দুটি ঠোঁটকে হুইসালের মতো করুন এবং চতুর্থ ধাপে ধীরে ধীরে মুখ দিয়ে শ্বাস ছাড়ুন।

অর্থাৎ, যতক্ষণ নাক দিয়ে আপনি অক্সিজেনযুক্ত বাতাস গ্রহণ করবেন,ততক্ষণ আপনি আপনার মুখ দিয়ে কার্বন ডাই-অক্সাইড-সমৃদ্ধ বাতাস নিঃশ্বাস ত্যাগ করবেন। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,এটি দুই থেকে চার বার করুন। যখনই আপনার শ্বাসকষ্ট হয় তখনই এটি করুন। এটি একটি খুব কার্যকর ব্যায়াম। আপনি হাঁপানি, ব্রঙ্কাইটিস, ইমপাইজিমা (সিওপিডি) যে কোনও রোগীর সাথে এটি করতে পারেন। অনেক সুবিধা পাবেন।

২. আপনার বালিশের কভার, জামাকাপড় এবং ভাইরাসের সংস্পর্শে আসা অন্যান্য জিনিস গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন।

৩. আপনি আপনার নাক দিয়ে গরম জলের বাষ্প নিতে পারেন। এটি কিছুটা কাজ করে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,আপনি মেনথলও নিতে পারেন। ন্যাসাল স্প্রে সাময়িক স্বস্তি প্রদান করে।

৪. আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,ভাইরাসটি বৃষ্টির আগে ও বৃষ্টির সময় অনেক বেশি ছড়ায়। তাই যাদের অ্যালার্জি আছে তাদের এই সময়ে বাইরে বের হওয়া উচিত নয়।

বাংলাদেশের ২৫ শতাংশ মানুষের কোনো না কোনো অ্যালার্জির সমস্যা রয়েছে। নাকের এলার্জি ও সর্দি কাশি দূর করার উপায়,অ্যালার্জি একটি বিশেষ ধরনের রোগ যার কোনো স্থায়ী চিকিৎসা নেই। তবে পরিবেশের কোন উপাদানে আপনার অ্যালার্জি আছে তা জানা থাকলে সেই অনুযায়ী অ্যালার্জি নিয়ন্ত্রণ করতে পারেন। অ্যালার্জির সমস্যা একেক জনের জন্য একেক রকম। কারও ত্বকে অ্যালার্জি,কারও নাকে অ্যালার্জি,কারও চোখে অ্যালার্জি। শরীরের যেকোনো অংশে অ্যালার্জি যাই হোক না কেন,চিকিৎসা পদ্ধতি প্রায় একই।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *