দেশের প্রথম বেসরকারি আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হচ্ছে রংপুরে

রংপুর একটি প্রগতিশীল ও সম্ভাবনাময় বিভাগ হিসেবে ইতোমধ্যে পরিচিতি লাভ করেছে। বিশেষ করে শিক্ষাক্ষেত্রে অনেক এগিয়ে যাচ্ছে এই বিভাগ। সকল প্রকার স্কুল, কলেজ,  সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও মেডিকেল কলেজ স্থাপিত হয়েছে এই জেলায়। এরই ধারাবাহিকতায় এবার রংপুরে প্রতিষ্ঠিত হতে যাচ্ছে দেশের প্রথম বেসরকারি আইন বিশ্ববিদ্যালয়।  

রংপুর জেলার পীরগাছা উপজেলায় স্থাপন করা হচ্ছে এই বিশ্ববিদ্যালয়।  যার নাম দেওয়া হয়েছে ‘দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়’। মূলত দেবী চৌধুরানী বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের উদ্যোগে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। গত রবিবার (৩০ মে) বিকেলে রংপুর প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা জানান দেবী চৌধুরানী বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন।

রংপুরের পীরগাছায় মহীয়সী নারী দেবী চৌধুরানীর স্মৃতি বিজড়িত স্থান রয়েছে। এই বিশেষায়িত স্থানেই প্রাথমিকভাবে দুই একর জমি ক্রয় করার ব্যবস্থা নেওয়া হয়েছে যেখানে  আইন বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রাথমিক কার্যক্রম শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হলো দেশের জন্য দক্ষ ও মেধাবী আইনজীবী গড়ে তোলা। 

ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান খন্দকার রফিক হাসনাইন বলেন, “আমরা বেসরকারি আইন বিশ্ববিদ্যালয় স্থাপন করার জন্য প্রয়োজনীয় দু’কোটি টাকা সরকারি তহবিলে জমা দেব। আপাতত রংপুর নগরীতে একটি বড় ভবন ভাড়া নিয়ে আইন বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু করতে চাই। প্রয়োজনীয় অনুমতি পেলে যত দ্রুত সম্ভব শিক্ষার্থী ভর্তিসহ ক্লাস শুরু করা হবে”। 

Leave a Comment