দিনাজপুরে বৃষ্টির পানিতে মাছ ধরার হিড়িক

দিনাজপুর প্রতিনিধিঃ উত্তরের জেলা দিনাজপুরে চলতি সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির ফলে দিনাজপুরের ফসলের ক্ষেত, নালা, পুকুর, জলাশয়, ক্যানেলসহ নিচু এলাকায় পানি জমে গেছে। আর এতে মাছ ধরার হিড়িক পড়েছে সেই জায়গাগুলোতে। দিনাজপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত রোববার সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত দিনাজপুরে ১২৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এছাড়া সোমবার ও মঙ্গলবার দিনভর দিনাজপুরে থেমে থেমে বৃষ্টিপাত হয়।

২দিনের টানা বৃষ্টির ফলে জেলার ফসলের ক্ষেত, নালা, পুকুর, জলাশয়, ক্যানেলসহ বিভিন্ন নিচু এলাকায় পানি জমে গেছে। পানিতে গুলোতে দেখা দিয়েছে ছোট ছোট মাছের উপস্থিতি। বিভিন্ন এলাকায় ক্যানেল ও জলাশয়গুলোতে মাছ মারার হিড়িক পড়েছে। দিনাজপুর সদর উপজেলার চেহেলগাজী ইউনিয়ন বনকালী গিয়ে দেখা যায়, ওই গ্রামের ভিতর থেকে একটি ক্যানেল গেছে। সেই ক্যানেলের বিভিন্ন প্রকার জাল নিয়ে থেকে ২৫ থেকে ৩০ জন যুবক মাছ ধরছে। এমনকি মাছ ধরে তাৎক্ষনিক সেখানে বিক্রিও করে দিচ্ছে। পুটি, সাঠি, চোপরাসহ বিভিন্ন প্রজারির দেশীয় ছোট ছোট মাছ সেখানে পাওয়া যাচ্ছে। খবর পেয়ে বিভিন্ন এলাকা থেকে মাছ কিনতে আসছেন অনেকে।

দিনাজপুর শহরের পাটুয়াপাড়ার সাইফুল ইসলাম জানান, লোকমুখে শুনে এখানে এসে আমি মাছ কিনলাম। ছোট ছোট মাছ ১২০ টাকা কেজি নিচ্ছে। মাছগুলো টাটকা পাইছি, তাই নিলাম। বনকালী গ্রামের আশরাফুল ইসলাম জানান, “আমাদের এই এলাকার ভিতর দিয়ে একটি ক্যানেল গেছে। গতকাল থেকে বৃষ্টি হওয়ায় ক্ষেতের ছোট ছোট মাছগুলো পানিতে সেই ক্যানেলের চলে এসেছে। তাই আমি মাছ ধরতে এসেছি। সকাল থেকে ছোট ছোট পুটি, সাঠি, চোপরা বিভিন্ন প্রজাতির মাছ পাইছি। এ পর্যন্ত ৪কেজি মাছ বিক্রি করেছি। এছাড়াও বাড়ীতে খাওয়ার জন্য ১ কেজির মত মাছ পাঠিয়েছি।

দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, চলতি সপ্তাহে আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় মাঝে মধ্যে ভারী ও মাঝারী বৃষ্টিপাত হতে পারে। আগামী সপ্তাহের প্রথম দিকে আবহাওয়া ঠিক হবে।

Leave a Comment