দিনটি বাংলাদেশের জন্য সম্মানের ছিল

বেলা দুইটা বাংলাদেশ সময় । তবে ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন প্যালে ডে ফেস্টিভ্যালের বাইরে তখন লম্বা সারি । আর মাথার ওপর ঝকঝকে রোদ নিয়ে সার বেঁধে ভেতরে ঢুকছিলেন শতাধিক দর্শক । তবে তাঁদের গন্তব্য সালে দিবুসি হল । আর সেখানেই গতকাল বাংলাদেশ সময় বেলা ৩টা ১৫ মিনিটে উদ্বোধনী প্রদর্শনী হল বাংলাদেশের সিনেমা রেহানার । তবে প্রথমবারের মতো কানের অফিশিয়াল সিলেকশনে আঁ সার্তেঁ রিগায় সিনেমাটি দেখানো হয় । তবে পৃথিবীর নানা ভাষার মানুষ ছবিটি দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন । আর এ যেন বাংলাদেশের জন্য অনন্য এক সম্মানের ।

তবে বিশ্বের খ্যাতিমান চলচ্চিত্র তারকারা লালগালিচার ওপর দিয়ে হেঁটে প্রবেশ করেন উৎসব হলে । তবে এবার লালগালিচা মাড়িয়ে এগিয়ে গেল রেহানার টিম । আর সাতজনের এ টিম তিনটার দিকে পৌঁছায় সালে দিবুসি হলে । তবে সিনেমাটির নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ আড়ালে থাকলেও গতকাল ক্যামেরায় ধরা পড়েন । তবে সিনেমা প্রদর্শনীর আগে নিয়মানুসারে আমন্ত্রিত টিমকে উপস্থিত থাকতে হয় ।তবে ফটোসেশনের পর শুরু হয় সিনেমা । আর ১ ঘণ্টা ৪৭ মিনিটের এই সিনেমা প্রদর্শনের সময় হলে নেমে আসে নীরবতা । তবে সিনেমা শেষ হওয়ার কয়েক সেকেন্ড পর বিপুল করতালি দিয়ে অভ্যর্থনা জানান দর্শকেরা ।

তবে নিজের সিনেমা দেখে, দর্শকের প্রতিক্রিয়ায় কান্না সংবরণ করতে পারেননি অভিনেত্রী আজমেরী হক বাঁধন । তিনি আর বলেন, ‘শুধু ভাবছিলাম, দর্শক কীভাবে আমাদের সিনেমাটিকে নেবেন । তবে সবাই দাঁড়িয়ে আমাদের অভ্যর্থনা জানাচ্ছিলেন—এই মুহূর্তটা আমার জন্য বিশেষ । তবে আমি অঝোরে কাঁদছিলাম । আমার খুব কষ্ট হচ্ছিল । আর প্রথমবারের মতো সিনেমাটি একসঙ্গে দেখলাম । তবে সিনেমাটির দর্শক রেসপন্স দেখে মনে হচ্ছে, আমি সার্থক। এটা আমাদের দেশের জন্য বড় প্রাপ্তি ।’

তবে সিনেমা শেষ হলে দলের চারজনকে নিয়ে মঞ্চে ওঠেন রেহানা পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ । আর শত শত দর্শকের সামনে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, ‘আঁ সার্তেঁ রিগায় সিনেমাটি নির্বাচিত হয়েছে, এটা আমাদের জন্য অবিশ্বাস্য । তবে সিলেকশন কমিটি ও উৎসব কর্তৃপক্ষকে ধন্যবাদ । তবে তাদের কারণেই সিনেমাটি নিয়ে এখানে আসতে পেরেছি। হয়তো সিনেমাটি দেখে আপনাদের ভালো লেগেছে ।’

তবে প্রযোজক সূত্রে জানা যায়, সিনেমাটি বাংলাদেশের দর্শক সেপ্টেম্বরের দিকে দেখতে পারবেন । আর এ শাখায় আরও দেখানো হয় অনোদা: টেন থাউজেন্ড নাইটস ইন দ্য জঙ্গল ছবিটি । তবে গতকাল অফিশিয়াল শাখায় দেখানো হয় অ্যানেত, অ্যাহেডস নি, এভরিথিং ওয়েন্ট ফাইন ছবিগুলো। স্বর্ণপামের জন্য লড়বে এ ছবিগুলো।

Leave a Comment