ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী মানিক সাহা

উত্তর-পূর্ব ভারতের বাঙালি অধ্যুষিত রাজ্য ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী হলেন মানিক সাহা। রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব তাঁর পদে ইস্তফার পর  বিজেপির সংসদীয় দলের বৈঠকে সর্বসম্মতভাবে মানিক সাহাকে ত্রিপুরার মুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগের প্রস্তাব গ্রহণ করা হয়।

বিপ্লব দেব বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশে আজ শনিবার বিকেলে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন। বিপ্লব দেবের বিরুদ্ধে দলীয় স্তরে বহু অভিযোগ আসায় কেন্দ্রীয় নেতৃত্ব তাঁকে পদত্যাগের নির্দেশ দেয়। তাঁর পদত্যাগের পর রাজ্য বিজেপির সংসদীয় দলের বৈঠক বসে। সেখানে মানিক সাহাকে ত্রিপুরার ১১তম মুখ্যমন্ত্রী নিয়োগের সুপারিশ করে। মানিক সাহার বয়স ৬৯ বছর।

মানিক সাহা বর্তমানে ত্রিপুরা রাজ্য বিজেপির সভাপতি। এ ছাড়া তিনি এই রাজ্য থেকে ভারতের রাজ্যসভার সাংসদও। ৩ এপ্রিল মানিক সাহাকে রাজ্যসভার সদস্য হিসেবে মনোনীত করা হয়।

মানিক সাহা পেশায় দন্তচিকিৎসক। তিনি ত্রিপুরা মেডিকেল কলেজের দন্ত বিভাগের প্রধান ছিলেন। এ ছাড়া তিনি ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতিও। ২০১৬ সালে মানিক সাহা কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন। তাঁকে আগামী ছয় মাসের মধ্যে ত্রিপুরার কোনো একটি বিধানসভা আসন থেকে বিধায়ক হয়ে আসতে হবে। ত্রিপুরা বিধানসভার পরবর্তী নির্বাচন আগামী বছর।

এদিকে ইস্তফা দিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব বলেছেন, ‘আমি বিজেপির একনিষ্ঠ কর্মী। দল, রাজ্য বিজেপি আমাকে যেভাবে নির্দেশ দেবে, সেভাবে আমি দলের জন্য কাজ করে যাব। আমার লক্ষ্য হবে ত্রিপুরায় বিজেপিকে আরও শক্তিশালী করা।’

Leave a Comment