ঢাকার আকাশে ঝুকিপূর্ণ বাতাশ

ঢাকার আকাশে ঝুকিপূর্ণ বাতাশ

নিজস্ব প্রতিবেদকঃ ঢাকার আকাশে ঝুকিপূর্ণ বাতাশ। অস্বাস্থ্যকর বাতাস থেকে ঢাকাবাসীর জন্য কোনও অবকাশ নেই কারণ রবিবার সকালে এটি আবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সবচেয়ে খারাপ স্থান অর্জন করেছে এবং এর বায়ুটি ‘বিপজ্জনক’ হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে, ইউএনবি জানিয়েছে।

সকাল 10:50 এ এটির স্কোর 402 ছিল। বায়ুটিকে ‘বিপজ্জনক’ হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল এবং এই অবস্থায়, প্রত্যেকে আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাবগুলির সম্মুখীন হতে পারে।

যখন একিউআই মান 300 এর বেশি হয়, লোকদের সমস্ত বহিরাগত পরিশ্রম এড়ানোর পরামর্শ দেওয়া হয়।

ভারতের দিল্লি, কলকাতা এবং মুম্বই যথাক্রমে ১৯১, ১৭৯ এবং ১৭৩ স্কোর নিয়ে তালিকার পরবর্তী তিনটি অবস্থান দখল করেছে।

কোভিড -১৯ সংক্রমণের তীব্রতা এবং বায়ু দূষণকারীদের দীর্ঘমেয়াদী সংস্কারের মধ্যে পারস্পরিক সম্পর্ক থাকার কারণে বিশ্বের অন্যতম দূষিত শহর ঢাকার নিম্ন বায়ু গুণমান তার বাসিন্দাদের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

দৈনিক বায়ু মানের প্রতিবেদন করার জন্য একটি সূচক, একিউআই, একটি নির্দিষ্ট শহরের বাতাসকে কতটা পরিষ্কার বা দূষিত করে এবং কী কী সম্পর্কিত স্বাস্থ্য প্রভাব তাদের জন্য উদ্বেগের কারণ হতে পারে তা অবহিত করে।

বাংলাদেশে, একিউআই পাঁচটি মানদণ্ড দূষণকারী – পার্টিকুলেট ম্যাটার (পিএম 10 এবং পিএম 2.5), এনও 2, সিও, এসও 2 এবং ওজোন ভিত্তিক।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *