ঢাকায় বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর

চলমান সীমাবদ্ধতা সত্ত্বেও সোমবার সকালে বায়ুর গুণমান “খুব অস্বাস্থ্যকর” পর্যায়ে পৌঁছেছে। এই সময়ে ঢাকায় বায়ু গুণমান ২৩৫ পিএম২.৫ রেকর্ড করা হয়েছে, যা একটি খুব অস্বাস্থ্যকর বিভাগে। বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত ব্যক্তিরা এই সময় গুরুতর অসুস্থ হয়ে পড়তে পারেন।

যদি শূন্য থেকে বায়ুর মান ৫০পিএম২.৫ হয় তবে একে বিশুদ্ধ বায়ু বলে।

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট (একিউআইসিএন) সোমবার (12 এপ্রিল) সকাল আটটায় এই তথ্য প্রকাশ করেছে।

এ কিউআইএনএন এপ্রিলের প্রথম ৮ দিনে গড় বায়ু দূষণের তথ্য প্রকাশ করেছে। এটি পাওয়া গেছে যে বাতাসের গুণমানটি 6 দিনের (১৫০ থেকে ২০০ পিপিএম২.৫) অস্বাস্থ্যকর এবং দুটি দিনের জন্য খুব স্বাস্থ্যকর ছিল (২০১ থেকে ৩০০ পিপিএম ২.৫)।

তবে সকাল ৯ টার দিকে বাতাসের গুণমান কিছুটা উন্নত হয়েছে। একিউআইএনএন অনুসারে, সকাল ৯ টায় ঢাকার বায়ুর গুণমান ১২৭ পিএম২.৫, যা অস্বাস্থ্যকর। অন্য কথায়, ‘খুব অস্বাস্থ্যকর’ থেকে ‘অস্বাস্থ্যকর’ স্তরটি ১ ঘন্টার ব্যবধানে উন্নত হয়েছে।

করোনার সংক্রমণ শুরুর পরে, গত বছর যখন লকডাউন দেওয়া হয়েছিল, তখন কারখানাগুলি বন্ধ ছিল এবং লোকেরা বাইরে ছিল। ফলস্বরূপ, ঢাকার বায়ু গুণাগুণ তখনকার সময়ে খুব ভাল হয়ে গিয়েছিল। এ ছাড়া দেশের অন্যান্য অঞ্চলেও বায়ু মানের উন্নতি হয়েছে। তারপর যখন লকডাউন উপরে উঠে যায় তখন দেশের বাতাস আবার দূষিত হতে শুরু করে।

সংক্রমণ বৃদ্ধির কারণে সরকার এক বছর পর দেশে চলাচলে বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে। কিন্তু এটি শিল্প-কলকারখানা থামেনি। উন্নয়নমূলক কাজও চলছে। লোকেরা বাইরে আসা বন্ধ করেনি। দোকান, যানবাহনও চলছে সীমিত পরিসরে। ফলস্বরূপ, সীমাবদ্ধতা সত্ত্বেও, বায়ু মানের খুব বেশি উন্নতি হয়নি।

Leave a Comment