টিসিবি কি সত্যিই গ্রাহককে হোম ডেলিভারিতে পণ্য দিবে

টিসিবি কি সত্যিই গ্রাহককে হোম ডেলিভারিতে পণ্য দিবে? সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এর একটি বিজ্ঞাপন হোম ডেলিভারির জন্য উপলব্ধ ভর্তুকিযুক্ত পণ্য সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। টিসিবি বলছে এই প্রচারাভিযানটি “ভুয়া” এবং একটি রিং অবৈধভাবে টিসিবি পণ্য ঘরে ঘরে পৌঁছে দেওয়ার দাবি করে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছে।

টিসিবি জানায়, প্রতিষ্ঠানটি হোম ডেলিভারির মাধ্যমে পণ্য বিক্রি করে না।

কারা এই প্রতারণার সঙ্গে জড়িত এবং কীভাবে কাজ হচ্ছে তা জানতে ফেসবুক বিজ্ঞাপনে উল্লেখিত মোবাইল নম্বরে গ্রাহকের সঙ্গে যোগাযোগ করা হয়। যদিও প্রথম কয়েক বার কলটি তোলা হয়নি, তবে নম্বরটি পরে প্রতিবেদকের কাছে কল ফেরত দেয়।

পণ্য পাওয়ার পদ্ধতি ও পরিচয় জানতে চাইলে প্রেমকান্তি নামে এক ব্যক্তি বলেন, পণ্য পেতে আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠানকে নগদ ও রকেটের মাধ্যমে ৭ হাজার ৯০ টাকা পরিশোধ করতে হয়। পরের দিন ৯ ধরনের পণ্য পৌঁছে যাবে ঠিকানায়।

তখন প্রতিবেদেক বলেন যে তিনি ব্যক্তিগতভাবে তাদের ঠিকানায় এসে পণ্য হাতে নিতে চান। কিন্তু কথিত প্রেমকান্তি বলেছেন, কোনো পণ্য সরাসরি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে না। টিসিবি কি সত্যিই গ্রাহককে হোম ডেলিভারিতে পণ্য দিবে? একই সঙ্গে তিনি আরও বলেন, এই পণ্যটি শুধুমাত্র হোম ডেলিভারিতে দেওয়া হয়, এমনকি ক্যাশ অন ডেলিভারিতেও পণ্য দেওয়ার কোনো ব্যবস্থা নেই (পণ্য হাতে পাওয়ার পর অর্থপ্রদানের ব্যবস্থা)। তিনি বলেন, আগে টাকা পাঠালেই কারওয়ান বাজার থেকে এসব পণ্য সরবরাহ করা হবে।

উল্লেখ্য, সরকারি প্রতিষ্ঠান টিসিবির প্রধান কার্যালয় রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত। টিসিবি কি সত্যিই গ্রাহককে হোম ডেলিভারিতে পণ্য দিবে? তবে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘরে ঘরে পণ্য পৌঁছে দেওয়ার কোনো উদ্যোগ নেই বলে জানিয়েছেন কর্মকর্তারা। এই চক্রটি অবৈধভাবে মানুষের কাছ থেকে চাঁদাবাজি করছে বলে অভিযোগ করেছে টিসিবি।

এ প্রসঙ্গে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির বলেন, ‘ভুয়া বিজ্ঞাপন দিয়ে টাকা চুরির বিষয়টি আমাদের নজরে আসার পর আমরা সংশ্লিষ্ট সবাইকে জানিয়েছি। এখন এ সমস্যা সমাধানে কাজ চলছে।

এ কাজের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে সচেতনতা বাড়াতে গণমাধ্যমের প্রতিও আহ্বান জানান হুমায়ুন কবির।

হুমায়ুন কবির জানান, টিসিবির নামে পণ্য বিক্রির প্রতারণা ও বিজ্ঞাপনের কথা জানিয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে চিঠি দেওয়া হয়েছে। এছাড়া টিসিবি অংশগ্রহণকারীদেরও এ বিষয়ে অবহিত ও সতর্ক করা হয়েছে।
তবে শুধু হোম ডেলিভারির জন্য টাকা নেওয়া হচ্ছে, বিষয়টি সেখানেই সীমাবদ্ধ নয়। টিসিবি কি সত্যিই গ্রাহককে হোম ডেলিভারিতে পণ্য দিবে? ভুয়া বিজ্ঞাপন অনুযায়ী টিসিবি নতুন কার্ড দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার পরও টাকা নেওয়া হচ্ছে। বিজ্ঞাপনে বলা হয়, ৫৫০ টাকার বিনিময়ে নতুন কার্ড দিচ্ছেন তারা।

বিজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে যে পণ্যটি প্রতি সপ্তাহের সোমবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার সরবরাহ করা হয়। 9 ধরনের পণ্যের দুটি প্যাকেজ একসঙ্গে নিলে একটি স্মার্টফোন এবং 25টি প্যাকেজ নিলে একটি মোটরসাইকেল উপহার দেওয়ার ঘোষণাও দিয়েছে এই চক্রটি।

টিসিবি সাধারণত ভর্তুকি মূল্যে যে পণ্যগুলি সরবরাহ করে তার মধ্যে রয়েছে ডাল, চিনি, সয়াবিন এবং পেঁয়াজ। আর রোজার মাস এলে ছোলা ও খেজুর বিক্রি করে সংগঠনটি। প্রতিটি কার্ডে এক কেজি চিনি, দুই কেজি মসুর, দুই লিটার সয়াবিন তেল এবং দুই কেজি পেঁয়াজ বিক্রি হয়। টিসিবি ডাল ৭০ টাকা ও চিনি ৬০ টাকা কেজি এবং সয়াবিন তেল ১১০ টাকা লিটারে বিক্রি করছে।

গত কয়েক মাস ধরে পেঁয়াজ বিক্রি করছে না টিসিবি। ফলস্বরূপ, টিসিবি কার্ডের মাধ্যমে এক কোটি পরিবারকে নিত্যপণ্য সরবরাহ করে, তারা এখন মাসে একবার ডাল, চিনি এবং সয়াবিন কিনতে পারে। নির্দিষ্ট ডিস্ট্রিবিউটরের দোকান থেকে নিতে হবে। এ ছাড়া টিসিবি আগে ট্রাকে করে পণ্য বিক্রি করলেও এখন তা বন্ধ।

তাই, হোম ডেলিভারিতে (ঘরে বসে) টিসিবি পণ্য পাওয়ার সুযোগ নেই, বরং খোলা বাজারে ট্রাকে করে টিসিবি পণ্য বিক্রি হচ্ছে না। শুধুমাত্র পরিবারের কার্ডধারীরা টিসিবি পণ্য পাচ্ছেন। অর্থাৎ যে চক্রটি বিভিন্ন পণ্যকে টিসিবির পণ্য বলে বিক্রির কথা বলছে, তারা পুরো কাজটাই করছে অবৈধভাবে।

টিসিবি ডিলারদের মাধ্যমে যে পণ্যগুলি অফার করে তা ছাড়াও চক্রটি আরও কয়েকটি পণ্য অফার করে, বিজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। কিন্তু পরিশোধকারী গ্রাহকরা পণ্য পাচ্ছেন কিনা তা নিশ্চিত করে কেউ বলতে পারছেন না; কারণ পুরো বিষয়টিই ঘটছে কর্তৃপক্ষের চোখের আড়ালে।

Leave a Comment