ঝোড়ো বাতাসে নামতে না পেরে আবার উড়ল বিমান

রানওয়েতে নামার সময় তীব্র বাতাস চারপাশে। নামার জন্য প্রস্তুত বিমানটি। রানওয়েতে চাকা নামার আগমুহূর্তে একটু কেঁপে ওঠে যাত্রীবাহী বিমানটি। বাতাসের কারণে নামতে না পেরে আবার আকাশেই উড়ে যায়। যুক্তরাজ্যের হিথরো আন্তর্জাতিক বিমানবন্দরে এ ঘটনা ঘটেছে। গতকাল বুধবার সিএনএনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।স্কটল্যান্ডের অ্যাবারডিন থেকে ব্রিটিশ এয়ারওয়েজের ওই বিমান স্থানীয় সময় গত সোমবার সকালে নির্ধারিত সময়েই হিথরো বিমানবন্দরে অবতরণের চেষ্টা করে। সম্প্রতি ওই এলাকায় আঘাত হানা ঝড় কোরির কারণে বাতাস ছিল তীব্র। এ কারণে বিমানটির রানওয়েতে নামতে সমস্যা হচ্ছিল। কোনোভাবেই রানওয়ে নামতে না পেরে আকাশেই উড়ে যায় এটি।

তখনকার ভিডিও ফুটেজে দেখা যায়, রানওয়েতে নামার সময় বিমানের ডান দিকের পাখা ওপরে উঠে গেছে। এরপর পাইলট অবতরণের চেষ্টা না করে বিমানটিকে আকাশে উড়িয়ে নিয়ে যান। ভিডিও দেখে মনে হচ্ছিল, বিমানটি পেছনের অংশ রানওয়েতে হালকা ধাক্কা লেগেছে। তবে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি, আসলেই পেছনের অংশ রানওয়ে ছুঁয়েছে কি না। অবশ্য ১৬ মিনিট পর দ্বিতীয়বারের চেষ্টায় সফলভাবেই বিমানটি রানওয়েতে নামে।


জেরি ডায়ার হিথরোতে বিমান ওঠানামার ভিডিও করেন নিজের ইউটিউব চ্যানেল বিগ জেট টিভির জন্য। এ ঘটনার মাত্র কয়েক মিনিট আগে তিনি বিমানবন্দরে পৌঁছেছিলেন। বিমানের অবতরণের সময়ের মুহূর্তটি ভিডিওতে ধারণ করেন ডায়ার। তিনি সিএনএনকে বলেন, ‘ব্যাপারটি একবার ভাবুন, পাইলটেরা কতটা দক্ষ!’ওই বিমানের যাত্রীদের মধ্যে দুজন ছিলেন যুক্তরাজ্যের পার্লামেন্ট সদস্য। নির্বাচনী এলাকা থেকে হাউস অব কমন্সে আসার জন্য তাঁরা বিমানে সওয়ার হয়েছিলেন।স্কটল্যান্ডের গর্ডনের এমপি রিচার্ড থমসন সিএনএনকে বলেন, পাইলটদের পেশাদারত্বের জন্য গভীর কৃতজ্ঞতা। তাঁরা একটি সম্ভাব্য বিপজ্জনক পরিস্থিতি মোকাবিলা করেছেন শান্তভাবে। তিনি আরও বলেন, ‘প্রথমে সবকিছু স্বাভাবিক মনে হয়েছিল। তবে একসময় হালকা ঝাঁকি পেলাম। এটা স্পষ্ট যে পাইলটদের দ্রুত সিদ্ধান্ত নিতে হয়েছিল বিমানটি অবতরণের চেষ্টার জন্য। সৌভাগ্যবশত, তাঁরা দ্বিতীয়বারের প্রচেষ্টায় তা করতে পেরেছিলেন।’ থমসন বলেন, যদিও মনে হচ্ছিল বাঁ ডানা রানওয়ের কাছাকাছি ছিল; ভিডিওটি দেখার পরই বোঝা যায় যে লেজটি আসলে রানওয়েতে আঘাত করেছে।

Leave a Comment