জনগণ-পুলিশ একসঙ্গে কাজ করলে অপরাধ ঘটার আগেই ব্যবস্থা নেওয়া যাবে: স্বরাষ্ট্রমন্ত্রী

কুমিল্লার ঘটনায় কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, যারা সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটিয়েছে, তাদের চিহ্নিত করা হয়েছে। এলাকার জনগণ ও পুলিশ মিলেমিশে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করেছে। এটাই কমিউনিটি পুলিশিং।

আজ শনিবার রাজারবাগ পুলিশ লাইনসের শহীদ শিরু মিয়া মিলনায়তনে ‘কমিউনিটি পুলিশিং ডে-২০২১’–এর শুভ উদ্বোধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।বিজ্ঞাপনবিজ্ঞাপন

দেশের মানুষ হৃদয় দিয়ে ধর্ম পালন করে। সেখানে আঘাত এসেছিল উল্লেখ করে আসাদুজ্জামান খান বলেন, জনগণ ও পুলিশ একসঙ্গে কাজ করলে অপরাধ ঘটার আগেই ব্যবস্থা নেওয়া যাবে। সমাজ ও দেশের শান্তি–শৃঙ্খলায় কমিউনিটি পুলিশিংয়ের অনেক দায়িত্ব রয়েছে।

কুমিল্লার ঘটনা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে ধরনের উসকানি আসছিল, জনগণকে উদ্বুদ্ধ করার চেষ্টা বা আকৃষ্ট করে সহিংসতার দিকে নিয়ে যাচ্ছিল, তাতে বড় ধরনের ঘটনা ঘটে যেতে পারত। পুলিশ জনগণকে সঙ্গে নিয়ে সেটা রুখে দিয়েছে।

বর্তমানে সাইবার অপরাধ অনেক বড় চ্যালেঞ্জ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘সাইবার অপরাধ ধারণার বাইরে বেড়ে যাচ্ছে। সাইবার অপরাধ নিয়ন্ত্রণে পুলিশ বাহিনীর সক্ষমতা বাড়ানো হচ্ছে।বিজ্ঞাপন

সাইবার অপরাধ বিশ্বকে ঝুঁকির মধ্যে ফেলেছে উল্লেখ করে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেন, সাইবার অপরাধ দেশের জন্য যে ধরনের হুমকি তৈরি করছে, সেই লক্ষ্যে প্রস্তুতি নিতে হবে। এই ঝুঁকি থেকে দেশকে রক্ষা করতে হবে।

আইজিপি বলেন, পুলিশিংয়ে জনগণের অংশগ্রহণ বাড়িয়ে পুলিশ বাহিনীকে নারী, শিশু ও জনবান্ধব, সর্বোপরি মানবিক পুলিশ হিসেবে গড়ে তুলতে হবে। অপরাধ–ভীতিমুক্ত সমাজ কায়েম করতে হবে।

প্রধান আলোচকের বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ ও কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, দেশের জনসংখ্যার তুলনায় পুলিশ সদস্য অনেক কম। তাই অপরাধ করার পর অপরাধীকে ধরার জন্য বসে না থেকে সাধারণ মানুষের সঙ্গে মিশে অগ্রিম ব্যবস্থা নিতে হবে। এতে সমাজ থেকে অপরাধ কমবে। বন্ধ হবে বাল্যবিবাহ ও ইভ টিজিংয়ের মতো অপরাধ।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেন, ‘এলাকাবাসীর সঙ্গে নিয়ে সমন্বয় করে কীভাবে অপরাধীদের প্রতিরোধ করা যায়, অপরাধ করে ফেললে কীভাবে তাদের বিচারের আওতায় আনা যায়, সেটা নিয়ে ভাবুন।’

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *