চ্যাটজিপিটির প্রলোভন দেখিয়ে ফেসবুক আইডি ও পাসওয়ার্ড চুরি করছে হ্যাকাররা

গত বছরের নভেম্বরে বাজারে আসার পর বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ওপেনএআইয়ে তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত (এআই) চ্যাটবট ‘চ্যাটজিপিটি’। জনপ্রিয়তার শীর্ষে থাকা এই চ্যাটজিপিটি ডাউনলোডের প্রলোভন দেখিয়ে মেলওয়্যার আক্রমণ চালাচ্ছেন হ্যাকাররা। মেলওয়্যারটি কম্পিউটারে প্রবেশ করে ব্যবহারকারীদের ফেসবুক, গুগল অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ডসহ ব্রাউজারে থাকা বিভিন্ন তথ্য হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়।

অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের নিরাপত্তা গবেষকেরা জানান, ব্যবহারকারীদের পাসওয়ার্ড চুরির জন্য ফেসবুকে চ্যাটজিপিটি নামে একাধিক গ্রুপ খুলেছে হ্যাকাররা। এসব গ্রুপ থেকে সহজে চ্যাটজিপিটি ব্যবহারের প্রলোভন দেখিয়ে একটি লিংক পাঠানো হয়। লিংকে ক্লিক করলেই চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের ওয়েবসাইটের আদলে একটি ভুয়া ওয়েবসাইট চালু হয়। এরপর চ্যাটজিপিটি ডাউনলোড অপশনে ক্লিক করলেই কম্পিউটারে ‘ফোবো’ নামের ট্রোজান হর্স মেলওয়্যার প্রবেশ করে।

ফোবো মেলওয়্যার কম্পিউটারে প্রবেশ করেই ব্রাউজারে সংরক্ষণ করা বিভিন্ন আইডি ও পাসওয়ার্ড সংগ্রহ করতে থাকে। পাশাপাশি ব্রাউজারের মাধ্যমে ফেসবুক বা গুগল অ্যাকাউন্টে প্রবেশ করলে ব্যবহারকারীদের আইডি ও পাসওয়ার্ড সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়।

ক্যাসপারস্কি ল্যাবের নিরাপত্তা বিশেষজ্ঞরা জানান, যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইউরোপ, এশিয়া এবং আফ্রিকার দেশগুলোতে এ মেলওয়্যার আক্রমণ চালাচ্ছেন হ্যাকাররা। মেলওয়্যার আক্রমণ থেকে নিরাপদ থাকতে তৃতীয় পক্ষের ওয়েবসাইটের বদলে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইট ব্যবহারের পরামর্শ দিয়েছেন তাঁরা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *