চেরনোবিলে আবার বিদ্যুৎবিভ্রাট

ইউক্রেনের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বাইরে থেকে যে বিদ্যুতের সংযোগ দেওয়া হয়েছিল, তা আবার ক্ষতিগ্রস্ত হয়েছে। খবর রয়টার্সের।স্থানীয় সময় গতকাল সোমবার ইউক্রেনের রাষ্ট্রীয় মালিকানাধীন গ্রিড অপারেটরের পক্ষ থেকে বলা হয়, সবশেষ ঘটনার পর ডিজেলচালিত জেনারেটর ব্যবহার করে কেন্দ্রটিতে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে গ্রিড অপারেটরটির প্রধান ভলোদিমির কুদরস্কি বলেন, একই কারণে পার্শ্ববর্তী শহর স্লাভ্যুটিচ পুরোপুরি বিদ্যুৎহীন হয়ে পড়ে।১৯৮৬ সালের বিপর্যয়ের পর থেকে নিষ্ক্রিয় অবস্থায় আছে চেরনোবিল বিদ্যুৎকেন্দ্রটি। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরু করে। অভিযান শুরুর পরপরই রুশ বাহিনী কেন্দ্রটির দখল নেয়।৯ মার্চ চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটিতে বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তখন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বিদ্যুৎ সরবরাহ লাইন সংস্কারের জন্য জরুরি ভিত্তিতে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছিলেন। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, বিদ্যুৎবিচ্ছিন্ন থাকলে কেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তা ছড়াতে পারে।

গত রোববার বিদ্যুৎকেন্দ্রটিতে আবার বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছিল। তখন ইউক্রেনের জ্বালানিমন্ত্রী বলেন, জ্বালানিবিষয়ক প্রকৌশলীরা নিজেদের জীবন ও স্বাস্থ্যের ঝুঁকি নিয়েই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটির নিরাপত্তা নিশ্চিত করেছেন।এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, গতকাল গ্রিড অপারেটরটি জানায়, বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি সচল হওয়ার আগেই লাইনটি আবার ক্ষতিগ্রস্ত হয়। এটি সংস্কারের জন্য কাজ চলছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *