চুক্তি স্থগিত টুইটার কেনার করার কথা বললেন মাস্ক

টুইটার কেনার বিষয়ে সম্মতি জানানোর কয়েক সপ্তাহ না যেতেই এটি কেনার প্রক্রিয়া স্থগিত করার কথা জানালেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। শুক্রবার এক টুইটে মাস্ক বলেন, স্প্যাম বা ভুয়া অ্যাকাউন্ট মোট অ্যাকাউন্টের ৫ শতাংশের কম—এই দাবি সমর্থন করে এমন বিবরণ হাতে না আসায় টুইটার কেনা সাময়িকভাবে স্থগিত করা হয়েছে। খবর রয়টার্সের।

তাঁর এই ঘোষণায় টুইটারের শেয়ারের দাম ১৭ দশমিক ৭ শতাংশ কমে ৩৭ দশমিক ১০ ডলারে নেমেছে। গত এপ্রিল মাসের শুরুতে মাস্ক টুইটার কেনার ঘোষণা দেওয়ার পর থেকে এটাই সর্বনিম্ন শেয়ারমূল্য। এর আগে টুইটার কেনার জন্য ইলন মাস্কের পক্ষ থেকে প্রতিটি শেয়ারের দাম ৫৪ দশমিক ২০ ডলার প্রস্তাব করা হয়।

গত মঙ্গলবার যখন টুইটারের শেয়ারের দাম ৪৬ দশমিক ৭৫ ডলারের নিচে নেমে যায়, তখনই ইলন মাস্কের পক্ষ থেকে প্রস্তাবিত দামে চুক্তি হওয়ার সম্ভাবনা কমে যায়।

টুইটারের পক্ষ থেকে এ মাসের শুরুতে পূর্বাভাস দেওয়া হয়ে যে এই প্ল্যাটফর্মে দৈনিক সক্রিয় ব্যবহারকারীর মধ্যে ভুয়া বা স্প্যাম অ্যাকাউন্টের সংখ্যা ৫ শতাংশের কম। এটি তাদের এ বছরের প্রথম প্রান্তিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চের হিসাব। এ সময় টুইটার ২২ কোটি ৯০ লাখ ব্যবহারকারীকে বিজ্ঞাপন দেখাত।

শুক্রবার মাস্ক টুইটে বলেন, টুইটারের দাবির পক্ষে বিস্তারিত তথ্য এখনো হাতে না আসায় টুইটার কেনার চুক্তি সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক নিজেকে বাক্‌স্বাধীনতার পক্ষের লোক বলে দাবি করে থাকেন। তিনি বলেছেন, টুইটার কেনা হয়ে গেলে তাঁর অগ্রাধিকারের তালিকায় থাকবে প্ল্যাটফর্ম থেকে ‘স্প্যাম বট’ অপসারণ করা। স্প্যাম বট মূলত স্বয়ংক্রিয় বা রোবট প্রোগ্রাম, যার মাধ্যমে টুইটার থেকে স্বয়ংক্রিয় টুইট করা বা স্প্যাম ছড়ানো যায়।

এ বিষয়ে টুইটারের পক্ষ থেকে বলা হয়েছে, মাস্কের সঙ্গে চুক্তি না হওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটি বেশ কয়েকটি ঝুঁকিতে পড়েছে। একটি হচ্ছে বিজ্ঞাপনদাতারা এতে বিজ্ঞাপন দেওয়া অব্যাহত রাখবেন কি না, তার নিশ্চয়তা পাওয়া যাচ্ছে না। এ ছাড়া প্রতিষ্ঠানটির পরিকল্পনা ও কৌশল নিয়েও অনিশ্চয়তা রয়েছে।

ইলন মাস্কের পক্ষ থেকে টুইটারের সম্পাদনা নীতির সমালোচনা করা হয়েছে। তিনি বলেছেন, টুইটারের অ্যালগরিদমে পরিবর্তন আনতে চান, যাতে এটা সর্বজনীন হয়। যেসব করপোরেট প্রতিষ্ঠান এখানে বিজ্ঞাপন দেয়, তাদের অতিরিক্ত ক্ষমতা দেওয়ার পক্ষপাতী তিনি নন।

এ সপ্তাহের শুরুতে মাস্ক বলেন, টুইটারের মালিকানা হাতে পাওয়ার পর তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেবেন। তিনি এই প্ল্যাটফর্মের সম্পাদনার বিষয়টিতে পরিবর্তন আনারও ইঙ্গিত দেন।

Leave a Comment