চীন থেকে টিকা পেতে চায় বাংলাদেশ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, টিকা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ প্রতিমাসে চীন থেকে টিকা পেতে চায়।

বুধবার চীন দানকৃত ভ্যাকসিনের পাঁচ লক্ষ ডোজ হস্তান্তর অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

রাজ্য অতিথি ভবন পদ্মা আয়োজিত অনুষ্ঠানে বিদেশমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং উপস্থিত ছিলেন।

তিনি বলেন, আমাদের আরও বেশি ভ্যাকসিন লাগানো দরকার। আজ প্রাপ্ত ভ্যাকসিনের দুটি মাত্রায় মাত্র আড়াই লাখ লোককে ভ্যাকসিনের আওতায় আনা সম্ভব হবে।

তিনি বলেন, বাংলাদেশ প্রতিবছর চীন থেকে কিছু টিকা ভ্যাকসিন চালিয়ে যেতে চায়। বেইজিং জুন-জুলাই থেকে এটি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

জাহিদ মালেক জানান, করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে ছিল। তিনি বলেছিলেন, “লোকেরা যেভাবে বাড়ি গিয়েছিল দেখে আমরা হতবাক হয়েছি।” সরকার জনগণকে সুরক্ষিত রাখার চেষ্টা করেছে। সে জন্য তিনি বিভিন্ন পদক্ষেপ নিয়েছিলেন। কিন্তু মানুষ সেই সুরক্ষা গ্রহণ করে না। সে যেমন পারে তেমন চলে গেল। ‘

“আমরা আশা করি তারা খুব বেশি ঘুরবে না,” তিনি বলেছিলেন। তাদের ভাইরাস ছড়িয়ে দেওয়া উচিত নয়। আমরা আল্লাহর কাছে প্রার্থনা করি যাতে ভাইরাসটি ছড়িয়ে না যায়। ‘

“সরকার আমাদের প্রয়োজনীয়তা অনুযায়ী প্রতি মাসে কোভিড -১৯ টি ভ্যাকসিন সংগ্রহের জন্য চীন সরকারের সাথে সক্রিয়ভাবে আলোচনা করছে,” তিনি বলেছিলেন।

তিনি বলেন, “আমরা দেশে ভ্যাকসিন তৈরির জন্য স্থানীয় সংস্থার সক্ষমতা বিবেচনা করছি।”

ডাঃ মোমেন যোগ করেছেন যে সিনোফর্ম ভ্যাকসিন থেকে কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি। এখন পর্যন্ত এটি 70 টিরও বেশি দেশে ব্যবহৃত হচ্ছে।

Leave a Comment