চবিতে ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ

কোন ইউনিটের পরীক্ষা কবে

১৬ ও ১৭ আগস্ট এ ইউনিট, ১৯ আগস্ট সি ইউনিট, ২০ ও ২১ আগস্ট বি ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ইউনিট: বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সব বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে এ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেসব শিক্ষার্থী বিজ্ঞান বা কৃষিবিজ্ঞান শাখায় উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম মোট জিপিএ-৮.০০ পেয়েছেন এবং উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৪.০০ পেয়েছেন, তাঁরা এই ইউনিটে আবেদনের যোগ্য বিবেচিত হবেন।
বি ইউনিট: কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সব বিভাগ ও ইনস্টিটিউট নিয়ে বি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের ভর্তি পরীক্ষা উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষার মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসাশিক্ষা বোর্ড)/গার্হস্থ্য অর্থনীতি শাখা, বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখা, ব্যবসায় শিক্ষা/সমমান শাখাসহ সব শাখার আবেদনকারীদের জন্য উন্মুক্ত থাকবে।

তবে বিজ্ঞান/কৃষিবিজ্ঞান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ-৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে। মানবিক/মিউজিক/সাধারণ (মাদ্রাসাশিক্ষা বোর্ড)/গার্হস্থ্য অর্থনীতি/সমমান শাখার শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ-৭.৫০ এবং আলাদাভাবে ৩.০০ থাকতে হবে। এ ছাড়া ব্যবসায় শিক্ষা/ব্যবসায় ব্যবস্থাপনা/সমমান শাখায় উচ্চমাধ্যমিক/আলিম/সমমান উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ-৮.০০ এবং আলাদাভাবে ৩.৫০ থাকতে হবে।

বি-১ উপ-ইউনিট: বি–১ উপ-ইউনিটের অধীন কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনস্টিটিউট, নাট্যকলা ও সংগীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

সি ইউনিট: ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ নিয়ে সি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মিলিত জিপিএ-৮.০০ এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫০ থাকলে এই ইউনিটে আবেদন করতে পারবেন।

ডি ইউনিট: সমাজবিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সব বিভাগ, আইন অনুষদের আইন বিভাগ, শিক্ষা অনুষদের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগ, জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল, পরিবেশবিদ্যা ও মনোবিজ্ঞান বিভাগ নিয়ে পরীক্ষা হবে ডি ইউনিটের।

উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যেকোনো শাখা থেকে সম্মিলিত জিপিএ-৭.৫০ এবং আলাদাভাবে ৩.৫০ রয়েছে, তাঁরা ডি ইউনিটে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তবে বিভিন্ন অনুষদভিত্তিক ভিন্ন ভিন্ন যোগ্যতা প্রয়োজন হবে।

ডি-১ উপ-ইউনিট: ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য পরীক্ষা হবে ডি-১ উপ-ইউনিটে। উচ্চমাধ্যমিক/আলিম/সমমান পরীক্ষায় যেকোনো শাখা থেকে সম্মিলিত ন্যূনতম জিপিএ-৬.০০ এবং আলাদাভাবে ন্যূনতম জিপিএ-২.৫০ থাকলে এই ইউনিটে পরীক্ষা দিতে পারবেন শিক্ষার্থীরা।

Leave a Comment