চঞ্চল চৌধুরী ও আমাদের সাম্প্রদায়িক মনস্তত্ত্ব

অভিনেতা চঞ্চল চৌধুরী জানতেন না তিনি হিন্দু নাকি মুসলমান। এই প্রশ্নটি আমার মনে এবং মস্তিস্কে উত্থিত হয়নি। আমি এই গুণী লোকটির অভিনয় দেখে মুগ্ধ হয়েছি। আহ! কী অসামান্য, কী দুর্দান্ত, কী জীবন ঘনিষ্ঠ। মঞ্চে কী, টিভিনাটে কী, রূপোর পর্দায় কী – সর্বত্র।

গিয়াসউদ্দিন সেলিম পরিচালিত ‘মনপুরা’ চলচ্চিত্রটি যখন নীলক্ষেতের নিকটবর্তী বলাকা সিনেমা হলে মুক্তি পেয়েছিল, তখন আমরা ক্যাম্পাস থেকে দল দেখতে যাই। সিনেমাটিতে রয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী। ‘টেলিভিশন’, ‘মিররিং’, ‘দেবী’ ছবিতে আমি তার অভিনয় দেখেছি। অগণিত নাটকে তাঁর অভিনয় দেখার পরে আমি ভেবেছিলাম, কীভাবে একজন ব্যক্তি এত বিচিত্র চরিত্রে এত সাবলীলভাবে, এত নির্ভেজালভাবে, এত পরিপূর্ণ এবং সম্পূর্ণ অভিনয় করতে পারেন!

পাবনার প্রত্যন্ত গ্রামের বাসিন্দা এই অভিনেতা অন্য অনেকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও দেখা যায়। আমি আগ্রহ নিয়ে পড়ি। ভাল লাগছে. আমি মনে করি এটি গল্পটি আমরা খুব ভাল করে জানি। এতগুলি গ্রাম এবং মাফলবলে হারিয়ে যাওয়া আমাদের শৈশব এবং কৈশরের সাধারণ স্বপ্ন এবং সংগ্রাম।

এই দেশে স্টার স্টাডেড কিছু অভিনেতা বা অভিনেত্রী পিছনের দিনগুলি ভুলে যায় বা নকল আলোর প্রাচীর তৈরি করে নিজেকে আটকে রাখে। যেন তাদের কোনও অতীত নেই। বর্তমান একমাত্র সত্য। চঞ্চল এখানেও একটি উজ্জ্বল ব্যতিক্রম। চারুকলা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থী বাদ্যযন্ত্র বাজানো থেকে শুরু করে অভিনয়, গান, ছবি আঁকানো সবকিছুর মধ্যে সমান দক্ষ বলে মনে হয়। ছাত্র হিসাবে অরণ্যক থিয়েটার ট্রুপে যোগ দিয়েছিলেন এবং তার জায়গা নিয়েছিলেন।

কিছু অমানবিক আছেন যারা সমাজে মানুষের মতো দেখতে তাদের মনে চঞ্চল চৌধুরীর অভিনয় নয়, প্রতিভা নয়, প্রতিভা নয়; প্রশ্ন উঠেছে তিনি হিন্দু না মুসলিম। বিশ্ব মা দিবসে চঞ্চল চৌধুরীর মা সম্পর্কে ফেসবুকে একটি পোস্টে চঞ্চল চৌধুরী কিছু সাম্প্রদায়িক মন্তব্যে বিরক্ত হয়েছিলেন। আহত। এই ব্যথা আমাদেরও স্পর্শ করেছে। স্পর্শ করেছি কারণ আমরা এখনও একটি মানব সমাজ গড়ে তুলতে পারি না। তবুও মানুষের পরিচয় কেবল ধর্ম ও রাজনীতির রাজ্যে আটকে আছে। সাম্য ও সম্প্রীতির কবি নজরুল এই বিভাজন ও বিদ্বেষের রাজনীতি দেখে মুক্তিযুদ্ধের মরিয়া আকুতিতে বলেছিলেন,

‘অসহায় জাতি ডুবে যাচ্ছে, সাঁতার কাটছে না,

কান্ডারী! আজ দেখব তোমার মাতৃত্ব!

“এরা কি হিন্দু না মুসলমান?” কে এই প্রশ্ন? ‘

যুগের কৌশলগুলির রাজনীতি নয়, স্বাধীন দেশে আমরা এখনও মানুষের মধ্যে সম্প্রীতির পরিবর্তে বিভাজন দেখতে পাচ্ছি। একতরফা, বহুপাক্ষিক শিক্ষা ব্যবস্থা এই সাম্প্রদায়িক সঙ্কটের অন্যতম প্রধান কারণ মূল্যবোধ নয়, পরিসংখ্যান এবং কংক্রিট-বিকাশের জোয়ার আমাদের মন এবং চিন্তাভাবনার সমস্ত অগ্রগতি এবং বিকাশকে আবৃত করে। আমাদের অনুন্নত এবং অবরুদ্ধ মানব এবং সাংস্কৃতিক বিশ্ব। এ কারণেই কিছু লোক প্রায়শই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের বিষাক্ত নখগুলি স্ক্র্যাচ করে।

চঞ্চল চৌধুরী এ দেশের এটিএম শামসুজ্জামান ও হুমায়ুন ফরিদির মতো অভিনেতার সফল উত্তরসূরি। সাকিব আল হাসানের মতো ক্রিকেটাররা দেশের গর্বের পাশাপাশি চঞ্চলের মতো অভিনেতাও। যদিও তারা দুটি পটভূমির মানুষ, তারা বর্ণ ও ধর্মের উঠে দেশের মানুষকে সাধারণ অনুভূতির সুতোয় বেঁধে রাখে। চঞ্চল চৌধুরী ও তাঁর মায়ের প্রতি পরম ভালবাসা। এমন মূল্যবান মায়ের প্রতি অপরিসীম শ্রদ্ধা। মা যাও, সে যখন আপনার পাথির লাল, এবং আপনার বিশ্বাসী সৌন্দর্য দেখেছিল তখন সে তার খারাপ মন্তব্যগুলি জানে না। আপনার অগণিত বাচ্চারা সমতার গান গায়। তারা বলে, “মানুষের চেয়ে বড় কিছুই নেই এবং এর চেয়ে বড় কিছুই নেই।”

Leave a Comment