ঘুষের টাকা না দিলে দলিল সম্পাদন হয় না

ঘুষের টাকা না দিলে দলিল সম্পাদন হয় না

রংপুরের মিঠাপুকুর উপজেলা সাব-রেজিস্ট্রার খায়রুজ্জামান মণ্ডল লোকদের তাড়া থেকে দৌড়ে বেঁচে যান। পরে বিক্ষুব্ধ জনতা তাকে তার অফিসের ভিতরে ৩ ঘণ্টারও বেশি সময় ধরে আটক করে। জমির কাজ সম্পাদনে ঘুষ নেওয়ার অভিযোগে এই ঘটনা ঘটেছিল। রবিবার বিকেলে ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলা সাব-রেজিস্ট্রার খায়রুজ্জামান মন্ডল প্রতিটি নথিতে স্বাক্ষরের জন্য এক হাজার ৫ শ ’থেকে ২ হাজার টাকা ঘুষ গ্রহণ করেন। ঘুষের টাকা না দিলে ডকুমেন্ট কার্যকর হয় না। এবং ডকুমেন্ট লেখকদের মাধ্যমে তিনি এই অর্থ জমির ক্রেতার কাছে নিয়ে যান। এটি ভূমি ক্রেতা এবং বিক্রেতাদের এবং দলিল লেখকদের মধ্যে তীব্র অসন্তুষ্টি সৃষ্টি করেছে।

রবিবার ক্রেতা-বিক্রেতারা এবং দলিল লেখকদের সাব-রেজিস্ট্রার নিয়ে ঝগড়া হয়েছিল। দুপুরে জমির ক্রেতা ও বিক্রেতারা এবং স্থানীয়রা সাব-রেজিস্ট্রারের কার্যালয়ের সামনে অবস্থান নেন। তারা ঘুষের বিরুদ্ধে প্রতিবাদ করে চলেছে। এইভাবে, সাব-রেজিস্ট্রারটি বিকেল তিনটা পর্যন্ত অবরুদ্ধ ছিল। একপর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে সাব-রেজিস্ট্রার খায়রুজ্জামান বেলা তিনটায় অফিস থেকে পালিয়ে যান। তিনি অফিসের বাইরে একটি বাড়িতে প্রবেশ করলেন। সেখান থেকে বিক্ষুব্ধ জনতা তাকে ধরে অফিসে নিয়ে যায়। আবার সেখানে অবরুদ্ধ।

পরে দলিল লেখক সমিতির নেতাদের মধ্যস্থতায় বেলা তিনটার পরে একটি সভা অনুষ্ঠিত হয়। তিনি জনসাধারণকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সভায় তিনি আর কোনও ঘুষ নেবেন না। তাহলে পরিস্থিতি স্বাভাবিক।

ডকুমেন্ট রাইটার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি আল-আমিন সরকার মানিক বলেছেন, একটি ভুল বুঝাবুঝি হয়েছে। বিষয়টি পরে নিষ্পত্তি হয়েছে। এখন নথিগুলি সঠিকভাবে সম্পাদনা করা হচ্ছে। ‘

উপজেলা সাব-রেজিস্ট্রার খায়রুজ্জামান মন্ডল জানান, ঘুষ নেওয়ার অভিযোগটি সঠিক ছিল না। জাল ভাড়া প্রত্যাখ্যান সহ অন্যান্য নথি সংযুক্ত করে নথিগুলি সম্পাদনার চেষ্টা করা হচ্ছে। তবে তাদের এ ধরনের অনুমতি দেওয়া হয়নি বলে এই ধরনের ঘটনা ঘটেছে। ‘

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *