গ্যাস বন্ধ করে পশ্চিমা মিত্রদের বিভক্ত করতে চায় রাশিয়া: পোল্যান্ড

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। রুবলে মূ্ল্য পরিশোধ না করা হলে আগামীতে ইউরোপীয় ইউনিয়ের অন্য দেশগুলোর একই পরিণতি হবে বলেও হুমকি এসেছে। গ্যাস বন্ধের পদক্ষেপের মধ্য দিয়ে রাশিয়া পশ্চিমা মিত্রদের বিভক্ত করতে চাইছে বলে অভিযোগ করেছেন পোল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী মার্সিন প্রজিডাক্স।

স্থানীয় সময় বুধবার সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে আলাপচারিতায় এমন মন্তব্য করেন পোল্যান্ডের উপপররাষ্ট্রমন্ত্রী। গত মাসেই গ্যাসের মূল্য রুবলে পরিশোধ করা নিয়ে নির্দেশনা জারি করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বুধবারেই এক বিবৃতিতে রাষ্ট্রনিয়ন্ত্রিত রাশিয়ার জ্বালানি সংস্থা গাজপ্রম জানায়, তারা পোল্যান্ড ও বুলগেরিয়াকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিচ্ছে। কারণ, এ দেশ দুটি রাশিয়ার মুদ্রা রুবলে অর্থ প্রদান করতে অস্বীকার করেছে।

গাজপ্রমের ওই বিবৃতির পর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রাশিয়ার প্রাকৃতিক গ্যাসের ক্রেতা ইইউর অন্য দেশগুলোকে সতর্ক করেন। তিনি বলেন, রুবলে গ্যাসের দাম পরিশোধে অস্বীকৃতি জানালে ইউরোপের অন্য সব দেশেও গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

রাশিয়ার এমন পদক্ষেপ নিয়ে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, ইউরোপে রাশিয়ায় জ্বালানি তেলের যুগ শেষ হতে যাচ্ছে। মস্কোর এমন পদক্ষেপে এটাই বোঝা যাচ্ছে যে, জ্বালানি সরবরাহকারি হিসেবে রাশিয়া নির্ভরযোগ্য নয়।

এদিকে স্থানীয় সময় আজ বুধবার এক ভাষণে ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমারা রাশিয়ার অর্থনীতি ধ্বংসে যেসব নিষেধাজ্ঞা দিয়েছে, সেগুলো কোনো কাজে আসেনি। একই সঙ্গে তিনি হুঁশিয়ারি দেন, ইউক্রেনে যেকোনো ধরনের হস্তক্ষেপের কড়া ও দ্রুত জবাব দেওয়া হবে।

Leave a Comment