গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ?

গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? হঠাৎ পেট ব্যথা নিয়ে চিন্তিত । নিশ্চিত হতে পারছেন না এটা গ্যাস্ট্রিক নাকি অন্য কিছু। কী ওষুধ খাবেন,কার কাছে যাবেন বুঝতে পারছেন না। পেট মোটামোটু বড় জায়গা নিয়ে বিস্তৃত। এখানে অনেক অঙ্গ আছে। তাই পেটে ব্যথার সঠিক অবস্থান,ব্যথার ধরন,সংশ্লিষ্ট উপসর্গ ইত্যাদির ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নিতে হবে। এ নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা রয়েছে। প্রথমত,এটি লক্ষ করা উচিত যে উপরের পেটে ব্যথা আছে,নাকি তলপেটে। যদি ব্যথা উপরে থাকে, একটি আঙুল দিয়ে নির্দেশ করেন, তবে এটি কোথায় হচ্ছে-উপরের ডানে, না উপরের বাম? ব্যথা কোথায় ছড়িয়ে পড়ে? এটা কি কামড়াচ্ছে, নাকি সুড়সুড়ি দিচ্ছে, নাকি জ্বলছে? বমি, ক্ষুধামন্দা,অন্ত্রের সমস্যা ইত্যাদি আছে কি না তা কি কিছু খেলে বাড়ে,নাকি খালি পেটে বাড়ে?

গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ?

গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? শুধু পেট ব্যাথা নয়,যে কোন ব্যাথা বিশেষ করে পেট ও বুকে ব্যাথা হলেই তাকে ভাবতে হয় আমার সাথে আর কি হচ্ছে। আমার শরীর ঘামে, আমি অস্থির, দুর্বল হয়ে পড়ি। অথবা আমার পেট ব্যাথা আছে। সাথে আমার জ্বর আসছে। বা ডায়রিয়া দ্বারা অনুষঙ্গী। এই বিষয়গুলো বুঝতে হবে। যদি এগুলো হয় তবে বুঝতে হবে এটি একটি সাধারণ ব্যথা নয়। গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? যখন এটি ঘটে, আপনার দেরি না করে একজন বিশেষজ্ঞের সাথে দেখা করা উচিত।

জরুরী অবস্থা তখনই বোঝা যাবে যখন তার অন্যান্য উপসর্গ বা সমস্যা সহ পেটে ব্যথা থাকবে। আসলে, ব্যথার সাথে অন্যান্য শারীরিক কারণগুলি আরও গুরুত্বপূর্ণ।

পেটে ব্যথা হলে প্রাথমিকভাবে কী করণীয়?

পেটে ব্যথা হলে প্রাথমিকভাবে কী করণীয়? আপনি যদি গ্যাসের কারণে পেটে ব্যথা অনুভব করেন এবং অন্যান্য বিপজ্জনক লক্ষণ না থাকে তবে আপনি গ্যাসের ওষুধ দিতে পারেন। সিরাপ দিতে পারেন। ব্যথা কমাতে অনেক ওষুধ দেওয়া যেতে পারে। কিন্তু আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ঝুঁকির কারণগুলি তা নয়।

পেটে ব্যথা নিয়ে কখন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়া উচিত?

পেটে ব্যথা নিয়ে কখন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে যাওয়া উচিত? অনেকে মনে করেন পেটে ব্যথা গ্যাসের কারণে হয়। কিন্তু এটা ভুল। পেটের ব্যথায় আক্রান্ত রোগী গ্যাসের কারণে ব্যথা হচ্ছে ভেবে ওষুধ খান তাহলে আরও ক্ষতিকর। গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? অনেক সময় দেখা যায় আমাদের হার্টের নিম্ন সীমা সংক্রমিত হলে পেটে ব্যথা হতে পারে। এমতাবস্থায় রোগী গ্যাস ভেবে বাড়িতে অপেক্ষা করলে ক্ষতি হতে পারে। তাই কখনো কারো এমন অবস্থা হলে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

সাধারনতঃ পেঠ ব্যথার সঙ্গে নিম্নলিখিত উপসর্গ গুলি দেখা দেয় তাহলে অবহেলা না করে দ্রুত ডাক্তারের নিকট যাওয়া উচিত-

  • পেট ফেঁপে ওঠা অথবা বারবার পেটে ব্যথা
  • পেটে ব্যথা ছাড়াও খাবার গিলতে অসুবিধা,খাবার গলায় আটকে যায়
  • পেটে ব্যথা বা পেট ফাঁপা দীর্ঘদিন ধরে থাকে এবং সহজে সেরে যায় না
  • পেটে চাকার মতো লাগছে
  • ঘন ঘন বমি হওয়া
  • কোনো কারণ ছাড়াই ওজন কমে যাওয়া
  • স্বাভাবিকের চেয়ে কম বা বেশি বার প্রস্রাব করা
  • অন্ত্র বা যোনি দিয়ে রক্তপাত,অস্বাভাবিক মাসিক প্রবাহ বা স্রাব হওয়া
  • প্রস্রাব করার সময় ব্যথা অনুভব
  • দীর্ঘদিন ডায়রিয়া থাকা

কেমন পেট ব্যথা হলে জরুরী ভিত্তিতে হাসপাতালে যাবেন

  • ব্যথা খুব দ্রুত বাড়ে বা তীব্র হয়
  • পেটে ব্যথা হঠাৎ শুরু হয় বা খুব তীব্র হয়
  • পেটে ছোঁয়া লাগলে জায়গাটা ব্যাথা করে
  • বমি রক্তাক্ত বা কফিদানার মত গাঢ় বাদামী
  • রক্তাক্ত মল বা মল যা কালো, আঠালো এবং তীব্র গন্ধযুক্ত
  • প্রস্রাব বন্ধ হয়ে যায়
  • মলত্যাগ বা মলত্যাগ বন্ধ হওয়া
  • শ্বাস নিতে কষ্ট হয়
  • বুক ব্যাথা
  • ডায়াবেটিস রোগীদের বমি হয়
  • রোগী অজ্ঞান হয়ে যায়

কেমন হতে পারে পেটব্যথার ধরন?

কেমন হতে পারে পেটব্যথার ধরন? পেট ব্যথা শুধু গ্যাসট্রিকের কারণে হয় না, বিভিন্ন কারণে পেট ব্যথা হয়ে থাকে। পেট ব্যথার ধরন এবং তারসাথে অন্যান্য উপসর্গ দেখে ব্যথার কারণ নির্নয় করা যায়।

* গলব্লাডারে প্রদাহ বা পাথর থাকলে পেটের উপরের ডানদিকে ব্যথা হতে পারে। এই ব্যথা ডান পিঠে বিকিরণ করে, সাথে বমিও হয়। এটি বিশেষত চর্বিযুক্ত খাবার খাওয়ার সময় বৃদ্ধি পায়।গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ?  লিভারের প্রদাহও একই জায়গায় ব্যথা করে। বেদনাদায়ক ব্যথা, জ্বর, জন্ডিস, ক্ষুধা হ্রাস ইত্যাদি হেপাটাইটিস বা লিভারের প্রদাহ নির্দেশ করে। লিভারে ফোড়া থাকলে এই ব্যথা আরও বেড়ে যায়,সঙ্গে কাঁপুনি দিয়ে জ্বরও হয়।

* পেপটিক আলসার বা গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত পেটের উপরের মাঝখানে শুরু হয়। এটি খালি পেটে বৃদ্ধি পায়, কখনও কখনও খিঁচুনি, কখনও কখনও জ্বলন্ত সংবেদন সহ। এটি বমি বমি ভাব, অম্বল, পেট ফাঁপা ইত্যাদি উপসর্গগুলির সাথে হতে পারে। অ্যান্টাসিড বা অন্যান্য গ্যাস্ট্রিক ওষুধ যথেষ্ট উপশম প্রদান করে।

* পেটের উপরের দিকে ডান বা বাম কিডনিতে পাথর, প্রদাহ বা সংক্রমণ হলে ওই পাশে ও পিঠে ব্যথা হয়। এই ব্যথা ধীরে ধীরে নীচে নেমে যায় এবং তলপেটে ছড়িয়ে পড়ে।গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ?  কিডনিতে ব্যথা খুব তীব্র, মাঝে মাঝে হয় এবংপুনরায় ফিরে আসে, সাথে বমি, ঠান্ডা লাগা এবং কাঁপুনিসহ জ্বর হয়।

* যদি নাভির মাঝখান থেকে ব্যথা ধীরে ধীরে তলপেটের ডান দিকে ছড়িয়ে পড়ে এবং সেখানে হাত দিলে ব্যথা হয়, ধীরে ধীরে তীব্রতা বাড়তে থাকে,তাহলে আপনাকে ভাবতে হবে এটা অ্যাপেন্ডিসাইটিস কিনা।

* একই জায়গায় বা সামান্য বাম দিকে প্যানক্রিয়াটাইটিস হতে পারে। কিন্তু এই ব্যথা তীব্র, তীব্র, এমনকি পিঠেও অনুভূত হয় এবং রোগী ব্যথায় কুঁকড়ে যায়। সামনে ঝুঁকে থাকা আরামদায়ক। সঙ্গে বমিও হতে পারে।

* সাধারণ আমাশয় বা ফুড পয়জনিং এবং বদহজম থেকে পেটে ব্যথা। বমি বমি ভাব,পেটে গজগজ, ডায়রিয়া ইত্যাদি কোষ্ঠকাঠিন্যের কারণেও পেটে ব্যথা হয়।

* দীর্ঘমেয়াদি পেটে ব্যথা সহ ওজন হ্রাস,রক্তশূন্যতা,দুর্বলতা ইত্যাদি সতর্কতামূলক লক্ষণ। পেটে ব্যথাও অন্ত্রের ক্যান্সার বা টিবির লক্ষণ। তাই পেটের ব্যথাকে ছোট করে দেখবেন না।

* প্রস্রাবের সময় জ্বালাপোড়া এবং জ্বর সহ পেটে ব্যথা মূত্রনালীর সংক্রমণ নির্দেশ করে। গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? এছাড়া জরায়ু ও ডিম্বাশয়ের বিভিন্ন সমস্যার কারণে মহিলাদের তলপেটে ব্যথা হতে পারে।

গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে সহায়ক খাবার

গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে সহায়ক খাবার, গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত পেটের অতিরিক্ত অ্যাসিডের কারণে হয়। পেট ফাঁপা বা পেট ফোলাভাব এবং হজমের সমস্যা থাকে। এই সমস্যা দূর করতে সঠিক খাদ্যাভ্যাস অনুসরণ করা জরুরি।

আজকের প্রতিবেদনে কিছু খাবারের নাম দেওয়া হলো যা গ্যাস্ট্রিকের ব্যথা উপশম করতে সাহায্য করবে-

মৌরি বীজ

মৌরি বীজ, গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে উপকারী। হজমের উন্নতির জন্য সাধারণত খাবারের পরে মৌরি খাওয়া হয়। এটিতে গুরুত্বপূর্ণ উদ্ভিদ যৌগ রয়েছে যা গ্যাস্ট্রিক রস নিঃসরণে সহায়তা করে, হজমে সহায়তা করে এবং বদহজম এবং কোষ্ঠকাঠিন্যের লক্ষণগুলি থেকে মুক্তি দেয়।

দই

দই উপকারী ব্যাকটেরিয়ার একটি ভালো উৎস এবং এটি হজমে সাহায্য করে। পানিতে দই মিশিয়ে পানীয় তৈরি করতে পারেন। স্বাদ বাড়ানোর জন্য আপনি এতে ভাজা জিরা এবং বীট লবণ যোগ করতে পারেন। আপনি চাইলে কিছু আপেল যোগ করতে পারেন।

আপেল সিডার ভিনেগার

আপেল সিডার ভিনেগার,অন্ত্রে একটি অ্যাসিডিক মাইক্রো-পরিবেশ তৈরি করে এবং পাচক এনজাইমগুলিকে সক্রিয় করে। এইভাবে এটি হজমে সাহায্য করে, ব্যথা কমায়,গ্যাস্ট্রিক সমস্যা যেমন পেট ফোলাভাব কমায়। এক গ্লাস পানিতে দুই চা চামচ ভিনেগার মিশিয়ে নিয়মিত পান করলে গ্যাস্ট্রিকের ব্যথা কমে যায়।

ভেষজ চা

ভেষজ চা বিভিন্ন ঔষধি গুণসম্পন্ন উদ্ভিদের পাতা থেকে তৈরি করা হয়। এগুলি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ। ভেষজ চা হজমে সাহায্য করে এবং গ্যাস্ট্রিকের ব্যথা উপশম করে। ভেষজ উপাদানের মধ্যে রয়েছে আদা, পুদিনা, ক্যামোমাইল এবং লেবু।

আঁশযুক্ত খাবার

আঁশযুক্ত খাবার যেমন বাদাম, বীজ, শাকসবজি, বেরি এবং সবুজ শাক-সবজি হজমশক্তি উন্নত করে এবং গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে সাহায্য করে। ব্রোকলি গ্যাস্ট্রিকের জন্য ভালো। ফাইবার সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এটি সালফোরাফেন যৌগের উৎস, যা পাকস্থলী সৃষ্টিকারী ‘হেলিকোব্যাক্টর পাইলোরি’ ব্যাকটেরিয়া ধ্বংস করে।

লবঙ্গ

লবঙ্গ পেট ফাঁপা, গ্যাস্ট্রিকের ব্যথা,কোষ্ঠকাঠিন্য ইত্যাদির জন্য লবঙ্গ প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। খাবারের পর লবঙ্গ চিবিয়ে বা এক কাপ চায়ে এলাচের গুঁড়া মিশিয়ে খেলে অ্যাসিডিটি কমে এবং অতিরিক্ত গ্যাস দূর করতে সাহায্য করে।

সবজির রস

যদিও ফলের জুস গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে খাওয়া নিষেধ কারণ এতে চিনি ও অ্যাসিড বেশি থাকে এবং ফাইবার থাকে না, তবে সবজির রস এক্ষেত্রে খুবই উপকারী। যেমন অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর আলুর রস পেটের ব্যথা কমায়। কুমড়োর রস গ্যাস্ট্রিক অ্যাসিডিটি কমায়,পেটের সমস্যা দ্রুত সমাধান করে।

পরিশেষে বলতে গেলে গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা যে কোনও গুরুতর রোগের কারণে হতে পারে। গ্যাস্ট্রিক বা পেটে ব্যথা কখন ঝুঁকিপূর্ণ? দ্রুত চিকিৎসা না করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই দেরি না করে হাসপাতালে যাওয়া উচিত।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *