গোপনে প্রচারণা চালানোর অভিযোগে চীন ও রাশিয়ার দুটি নেটওয়ার্ক বন্ধ করল মেটা

চীন ও রাশিয়া থেকে ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে গোপনে প্রচারণা চালানো দুটি নেটওয়ার্ক শনাক্তের পরপরই বন্ধ করে দিয়েছে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। আজ মঙ্গলবার এ ঘোষণা দিয়ে মেটা জানিয়েছে, চীনের নেটওয়ার্কটি আকারে ছোট হলেও অনেকেরই মনোযোগ আকর্ষণ করতে পেরেছিল। নেটওয়ার্কে থাকা কিছু অ্যাকাউন্ট যুক্তরাষ্ট্রের নাগরিক পরিচয়ে দেশের রাজনৈতিক অঙ্গনের দুই পক্ষের উদ্দেশেই নিয়মিত পোস্ট দিত।

 

এ বিষয়ে মেটার গ্লোবাল থ্রেট ইন্টেলিজেন্সের প্রধান বেন নিম্মো সিএনএনকে জানান, মার্কিন মধ্যবর্তী নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ বিষয়ে উচ্চ সতর্কতা অবলম্বন করায় নেটওয়ার্কগুলোর সন্ধান পাওয়া গেছে। এবারই প্রথম চীনের অ্যাকাউন্ট থেকে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ রাজনীতি লক্ষ্য করে প্রচারণার বিষয়টি শনাক্ত করা হয়েছে। চীন থেকে পরিচালিত ভুয়া অ্যাকাউন্টগুলো যুক্তরাষ্ট্রের নাগরিকদের পরিচয়ে গর্ভপাত ও বন্দুক নিয়ন্ত্রণের মতো অভ্যন্তরীণ বিষয় নিয়ে বিভিন্ন পোস্ট করেছে। ভুয়া অ্যাকাউন্টগুলোর বিস্তারিত তথ্য এরই মধ্যে এফবিআইকে দেওয়া হয়েছে।

চীনের তুলনায় রাশিয়ার প্রচারণা নেটওয়ার্ক ছিল ব্যাপক। এটি একাধিক সামাজিক যোগাযোগমাধ্যমের সাইটে দুই হাজারের বেশি অ্যাকাউন্ট ও পেজের মাধ্যমে ইউক্রেন যুদ্ধ বিষয়ে ক্রেমলিনপন্থীদের মতামত প্রচার করেছে। এ জন্য ফেসবুক ও ইনস্টাগ্রামে এক লাখ ডলারের বেশি বিজ্ঞাপন দিয়েছে তারা।

মেটার তথ্যমতে, রাশিয়ার প্রচারণা নেটওয়ার্কে বিভিন্ন ওয়েবসাইটের নকশা নকল করে ভুয়া ওয়েবসাইটে প্রচারিত ভুয়া তথ্যও প্রচার করা হতো। তবে ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে প্রচারণার জন্য চীন বা রাশিয়া সরকারকে সরাসরি দায়ী করেনি মেটা।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *