গুলশানের আগুন নিয়ন্ত্রণে, আরও চারজনের অবস্থা আশঙ্কাজনক

রাজধানীর গুলশান-২ নম্বরের বহুতল ভবনের আগুন নিয়ন্ত্রণে এসেছে। এ ঘটনায় এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আরও বেশ কয়েকজন লাফিয়ে পড়ে আহত হয়েছেন। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। ভবনের বিভিন্ন তলা থেকে অনেককে উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রোববার রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলে ফায়ার সার্ভিসের কর্মীদের ভেতরে ঢুকতে দেখা যায়। তবে তখনো ভবনের কয়েকটি তলা থেকে ধোঁয়া বের হচ্ছিল। উদ্ধারকর্মীরা জানান, তখনো ভবনের ভেতরে কয়েকজন আটকা ছিলেন। এ ছাড়া অনেকে ছাদে আশ্রয় নেন। ফায়ার সার্ভিস কর্মীরা জানান, ১১ তলা থেকে তাঁরা ১৩ জনকে জীবিত উদ্ধার করেছেন। এর মধ্যে নারী ৮ জন, পুরুষ ৪ জন ও ১টি শিশু।

ভবনে অগ্নিকাণ্ডে আহত চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। তিনি জানান, এদেঁর মধ্যে তিনজন দগ্ধ হয়েছেন।

সন্ধ্যা সাতটার পর গুলশান-২ নম্বরের ১০৪ নম্বর সড়কের ২/এ হোল্ডিংয়ের ১৪ তলা ভবনের ১১ তলায় আগুন লাগে। খবর পেয়ে প্রথমে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করে। পাশাপাশি ভবন থেকে বাসিন্দাদের নামিয়ে আনতে থাকেন তাঁরা।

ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নেভানোর চেষ্টার মধ্যেই আগুন ভবনের ১২ তলায় ছড়িয়ে পড়ে। পরে ফায়ার সার্ভিসের আরও ১৩টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। মোট ১৯টি ইউনিটের প্রায় চার ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। পাশাপাশি বিমানবাহিনীর একটি হেলিকপ্টার দিয়ে ভবনের বাসিন্দাদের উদ্ধার করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশও সেখানে কাজ করে।

আগুন লাগার খবর শুনে ঘটনাস্থলে উপস্থিত হন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। রাত পৌনে ১১টার দিকে তিনি বলেন, ভবনে বেশ কয়েকজন আটকা পড়ে আছেন। তাঁদের উদ্ধারের চেষ্টা চলছে। এ ছাড়া আগুন লাগার পর ভবন থেকে কয়েকজন লাফিয়ে পড়ে আহত হয়েছেন বলে তিনি জানতে পেরেছেন।

ঘটনাস্থলে থাকা পুলিশের গুলশান বিভাগের উপকমিশনার আব্দুল আহাদ বলেন, ভবনের অন্তত দুজন বাসিন্দা লাফিয়ে পড়ে আহত হয়েছেন বলে নিশ্চিত হয়েছেন। তবে মোহন নামের একজন প্রত্যক্ষদর্শী বলেছেন, তিনি অন্তত পাঁচজনকে লাফিয়ে পড়ে আহত হতে দেখেছেন। তাঁদের উদ্ধার করে আশপাশের হাসপাতালে নেওয়া হয়েছে।

রাত ১০টার দিকে সেখান থেকে মৃত একজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়েছে। মেডিকেল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, মৃত ওই ব্যক্তির বয়স আনুমানিক ৩০ বছর। তাৎক্ষণিকভাবে তাঁর নাম-পরিচয় জানা যায়নি। লাশটি ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেলের মর্গে রাখা হয়েছে।

রাত সোয়া ১১টায় ফায়ার সার্ভিসের সদর দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) শাহজাহান শিকদার সাংবাদিকদের জানান, আগুন নিয়ন্ত্রণে এসেছে। তিনি জানান, তখন পর্যন্ত ভবন থেকে মোট ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

Leave a Comment