গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম অনেকেই জানতে চান। গর্ভবতী মহিলার সাথে সহবাস করলে অনাগত সন্তানের ক্ষতি হবে কিনা তা অনেকেই ভাবছেন। বিশেষ করে মহিলাদের গর্ভাবস্থায় সহবাস করা সম্ভব কিনা তা নিয়ে বেশি সন্দেহ থাকে। উত্তর প্রায় সবসময় বা ‘হ্যাঁ’ অধিকাংশ মহিলাদের জন্য. আপনার গর্ভাবস্থা স্বাভাবিক হলে, প্রসব বেদনা শুরু হওয়ার আগে শিশুটি গর্ভে থাকাকালীন আপনি সহবাস করতে পারেন। সহবাসের সময় স্বাভাবিক নড়াচড়া ভ্রূণের কোন ক্ষতি করে না। ভ্রূণটি তলপেটে এবং জরায়ুর শক্ত পেশী দ্বারা সুরক্ষিত থাকে।

 

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম জানার আগে জানতে হবে  যৌন মিলনের সময় পুরুষের যৌনাঙ্গ নারীদের যৌনাঙ্গের মতোই প্রবেশ করে। এটি ভ্রূণের কাছে পৌঁছাতে পারে না। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম তাই ভ্রূণের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই। মিলনের পর অর্গ্যাজম শিশুর নড়াচড়া বাড়িয়ে দিতে পারে। এর কারণ অর্গ্যাজমের পর আপনার হার্টবিট বেড়ে যায় গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম, মিলনের ফলে শিশুর কোনো অসুবিধার কারণে নয়। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম এটি ক্ষণস্থায়ী এবং ক্ষতিকারক নয়।

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

গর্ভাবস্থায় সবকিছু স্বাভাবিক থাকলে, অর্গ্যাজমের কারণে সংকোচনের ফলে গর্ভপাত বা প্রসব বেদনা হয় না। তাই নিচের সমস্যা না থাকলে গর্ভাবস্থায় সহবাসে কোনো সমস্যা নেই। গর্ভাবস্থার প্রথম তিন মাস এবং শেষ তিন মাসে সহবাস করলে ভ্রূণের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। যদিও এই ধারণা সঠিক নয়। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম হল গর্ভাবস্থার প্রথম তিন মাস এবং শেষ তিন মাসে সহবাস না করাই ভাল।

 

কিভাবে গর্ভাবস্থায় সহবাস করবেন?

কিভাবে গর্ভাবস্থায় সহবাস করবেন অনেকেকেই জানতে চান। কিভাবে গর্ভাবস্থায় সহবাস করলে কোন ধরণের ক্ষতি হবে না। যারা গর্ভাবস্থায় সহবাস করবেন তাদের মাথায় রাখতে হবে তার ভিতরে বেবি আছে সেই কথা রেখে সহবাস করতে হবে। তবে কিভাবে গর্ভাবস্থায় সহবাস করবেন আর কোন পজিশনে করবেন সেটি আপনাদের দুজনের মধ্যে নির্ভর করবে। আপনার সঙ্গিনী যে স্টাইলে চাবে মানে যেবাবে সহবাস করলে দুজনের ফিলিংস কাজ করে সেবাবে করতে পারেন। তবে এমন কোন স্টাইল ফলো না করাই বেটার যে স্টাইলে আপনার সঙ্গিনী কষ্ট বোধ করে। তাই কিভাবে গর্ভাবস্থায় সহবাস করবেন সেটার উত্তম উপায় আপনারাই ভাল জানেন। কারণ একেকজনের ভাল লাগার স্টাইল একেক রকম।

 

গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি?

গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি? গর্ভাবস্থায় সহবাস করা নিরাপদ কিনা তা নিয়ে অনেকেরই প্রশ্ন থাকে। বিশেষ করে গর্ভাবস্থার প্রথম তিন মাস এবং শেষ তিন মাস সহবাসে ভ্রূণের ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করেন অনেকে। যদিও এই ধারণা সঠিক নয়। যদি আপনার গর্ভাবস্থা স্বাভাবিক হয় এবং আপনার ডাক্তার আপনাকে কিছু স্বাস্থ্য জটিলতার জন্য যৌন মিলন থেকে বিরত থাকার পরামর্শ না দিয়ে থাকেন, তাহলে গর্ভাবস্থায় সহবাস করা আপনার জন্য সম্পূর্ণ নিরাপদ এবং ঝুঁকিমুক্ত গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি। ভ্রূণের কোন প্রকার আঘাত বা ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। তবে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম যৌন মিলনের ইচ্ছা কমে যায় বা ইচ্ছা পরিবর্তন হয়। এই স্বাভাবিক. চিন্তার কোন কারণ নেই। যদি তাই হয়, আপনার সঙ্গীর সাথে বিষয়টি নিয়ে আলোচনা করুন। এ ক্ষেত্রে যোগাযোগ এবং পারস্পরিক গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি বোঝাপড়া খুবই গুরুত্বপূর্ণ।

 

গর্ভাবস্থায় সহবাস কি গর্ভের বাচ্চার কোনো ক্ষতি করে?

গর্ভাবস্থায় সহবাস কি গর্ভের বাচ্চার কোনো ক্ষতি করে সত্যি কি? যদি আপনার গর্ভাবস্থা স্বাভাবিক এবং জটিলতা মুক্ত হয়, তবে শুধুমাত্র যৌন মিলনের কারণে গর্ভপাত বা প্রাথমিক প্রসবের কোন সম্ভাবনা নেই। যাইহোক, গর্ভাবস্থার শেষের দিকে, আপনি মিলনের কারণে জরায়ুতে হালকা সংকোচন অনুভব করতে পারেন।এটি আপনার জরায়ুর পেশী শক্ত বা টান অনুভব করবে। এই ধরনের সংকোচনকে ডাক্তারি ভাষায় “Braxton Hicks Contractions” বলা হয়। এটি আপনাকে কিছুটা অস্বস্তি বোধ করতে পারে, তবে এটি আসলে প্রসব ব্যথা নয়।

গর্ভাবস্থার শেষের দিকে এটি কখনও কখনও যৌন মিলন ছাড়া অন্য কারণে অনুভূত হতে পারে, এমনকি নির্দিষ্ট কারণ ছাড়াই। কোন চিন্তা নেই, এটি একটি স্বাভাবিক গর্ভাবস্থা। সেক্ষেত্রে আপনি শুয়ে কিছুক্ষণ বিশ্রাম নিতে পারেন বা অন্য কিছুতে মনোযোগ দিয়ে আরাম করার চেষ্টা করতে পারেন। সাধারণত এই মৃদু সংকোচনগুলি কিছুক্ষণ পরে নিজেরাই চলে যায়।

 

গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত?

গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত বলে অনেকেই মনে করতে পারেন। কিন্ত গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত নয়। গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত নয় তার অন্যতম কারণ মানষিক চাহিদা।গর্ভাবস্থায় কিছু ক্ষেত্রে সহবাস থেকে বিরত থাকতে পরামর্শ দেওয়া হয়, যদি কোন কারণে মাসিকের রাস্তা দিয়ে ভারী রক্তপাত হয়ে থাকে, ডাক্তার প্রেগন্যান্সিতে গর্ভপাতের সম্ভাবনার কথা বলে থাকে, বা পূর্বে কখনও গর্ভপাত হয়ে থাকে,  জরায়ুমুখে (সারভিক্সে) কোন দুর্বলতা বা জটিলতা থাকে, পূর্বের প্রেগন্যান্সিতে নির্ধারিত সময়ের আগেই সন্তান প্রসব হয়ে থাকে, প্লাসেন্টা বা গর্ভফুল নিচে নেমে আসে কিংবা তাতে কোনো কারণে রক্ত জমাট বাঁধে—ডাক্তারি ভাষায় একে ’প্লাসেন্টা প্রিভিয়া’ বলে, যদি প্রসবের আগে পানি ভাঙ্গে, একই সময়ে দুই বা তার বেশি (জমজ) সন্তান ধারণ করে থাকেন

 

অন্তঃসত্বা অবস্থায় কি সেক্স করা যায়?

অন্তঃসত্বা অবস্থায় কি সেক্স করা যায় জানতে চায় অনেকে।বেশিরভাগ গর্ভবতী নারীর মনে প্রশ্ন থাকে “অন্তঃসত্বা অবস্থায় কি সেক্স করা যায়?” । যদি আপনার গর্ভকালীন সময় স্বাভাবিক ভাবে চলমান থাকে তাহলে আপনি সন্তান গর্ভে থাকা অবস্থায়ও সহবাস করতে পারেন এবং আপনার স্বামী যতদিন পর্যন্ত মানসিক বাঁধায় না থাকেন ততদিন বিশেষ পদ্ধতি অবলম্বন করে শাররীক মিলন করতে পারেন। যাই হোক, অনেকগুলো কারণ নির্ভর করে যার ফলে আপনি গর্ভকালীন সময়ের নির্দিষ্ট কিছু সময়ব্যপ্তিতে শারীরিক মিলন করা থেকে বিরত থাকতে হবে তাই বলা অন্তঃসত্বা অবস্থায় সেক্স করা যায়।

 

গর্ভাবস্থায় যৌন মিলন কি নিরাপদ ?

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম যৌন মিলন কি নিরাপদ জানতে চান অনেকে। গর্ভবতী স্ত্রীর সাথে সহবাস বা সহবাস করলে গর্ভস্থ সন্তানের ক্ষতি হওয়ার আশঙ্কা আছে কি না। বিশেষ করে মহিলাদের গর্ভাবস্থায় সহবাস করা সম্ভব কিনা তা নিয়ে বেশি সন্দেহ থাকে। উত্তরটি প্রায় সবসময়ই/হ্যাঁ বেশির ভাগ মহিলাদের জন্য। গর্ভাবস্থার প্রথম 3 মাস এবং শেষ 3 মাস সহবাস থেকে সম্পূর্ণভাবে বিরত থাকতে হবে। শুধুমাত্র ৪র্থ, ৫ম ও ৬ষ্ঠ মাসে যৌন মিলন করা যাবে তবে অবশ্যই নিচের নিয়ম অনুযায়ী। গর্ভাবস্থার ছয় থেকে সাত মাসে একজন নারীর যৌন ইচ্ছা বেড়ে যায়। যৌন মিলন না হলে মহিলার মানসিক ক্ষতি হতে পারে। তাই এবার সেক্স ছাড়াই স্ত্রীকে ‘রোমাঞ্চ’-এর মাধ্যমে সন্তুষ্ট করতে হবে।

 

গর্ভাবস্থায় সহবাস না করার সাধারণ কারণ

গর্ভাবস্থায় সহবাস না করার সাধারণ কারণ অনেকগুলো হয়ে থাকে। তার মধ্যে গর্ভাবস্থায় সহবাসের সময় সঠিক পদ্ধতিতে সহবাস না করলে কিংবা ধাক্কা লাগলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অথবা সহবাসের করার কারণে পেটে ব্যথা ও মৃদু রক্তপাত হতেই থাকে। অপরদিকে অসুরক্ষিত সহবাসের ফলে গর্ভপাত না হলেও শিশু বিকলাঙ্গ জন্মাতে পারে। কিংবা কোন কারনে যৌনাঙ্গ থেকে রক্তক্ষরন হলে । তাই গর্ভকালীন সময়ে অল্প কিংবা বেশি রক্তক্ষরন হলেই হলে সহবাস থেকে বিরত থাকতে হবে।

 

কি কি কারনে গর্ভকালীন সময় সেক্স করা থেকে বিরত থাকতে হবে?

কি কি কারনে গর্ভকালীন সময় সেক্স করা থেকে বিরত থাকতে হবে কারণ অনেকগুলো হয়ে থাকে। তার মধ্যে গর্ভাবস্থায় সহবাসের সময় সঠিক পদ্ধতিতে সহবাস না করলে কিংবা ধাক্কা লাগলে গর্ভপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। অথবা সহবাসের করার কারণে পেটে ব্যথা ও মৃদু রক্তপাত হতেই থাকে। অপরদিকে অসুরক্ষিত সহবাসের ফলে গর্ভপাত না হলেও শিশু বিকলাঙ্গ জন্মাতে পারে। কি কি কারনে গর্ভকালীন সময় সেক্স করা থেকে বিরত থাকতে হবে তারমধ্যে কোন কারনে যৌনাঙ্গ থেকে রক্তক্ষরন হলে । কি কি কারনে গর্ভকালীন সময় সেক্স করা থেকে বিরত থাকতে হবে তাই গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম গর্ভকালীন সময়ে অল্প কিংবা বেশি রক্তক্ষরন হলেই হলে সহবাস থেকে বিরত থাকতে হবে।

 

 

গর্ভের ফুল/অমরা সমস্যায় থাকলেঃ

গর্ভের ফুল/আমড়া যদি জরায়ুমুখকে আংশিক বা সম্পূর্ণরূপে ঢেকে রাখে, তাহলে যৌন মিলনের ফলে রক্তপাত ও প্রসবপূর্ব ব্যথা হতে পারে। যদি আপনার ডাক্তার আপনাকে গর্ভাবস্থায় যৌন মিলন থেকে বিরত থাকতে বলেন, তাহলে ডাক্তার কী বোঝাতে চেয়েছেন তা জেনে নিন। ডাক্তার কি আপনাকে যৌন উত্তেজনা/তৃপ্তি থেকে বিরত থাকতে বলেছেন নাকি যৌন উত্তেজনা পরিহার করতে বলেছেন? আর ডাক্তার নিষেধ করলে নিশ্চয়ই জানেন- কতদিন? উদাহরণস্বরূপ, যদি অনেক মহিলার গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে (প্রথম ত্রৈমাসিকের সময়) অল্প পরিমাণে রক্তপাত হয়, তবে ডাক্তার বলতে পারেন যে শেষ রক্তপাতের পরে অন্তত এক সপ্তাহের জন্য তাদের যৌন মিলন থেকে বিরত থাকতে হবে।

 

গর্ভাবস্থায় সহবাস কিভাবে নিরাপদ করা যায়?

গর্ভাবস্থায় সহবাস কিভাবে নিরাপদ করা যায় জাননে তো। অনেক দম্পতির জন্য, গর্ভাবস্থায় সহবাস নিরাপদ, তবে এটি সহজ নয়। যৌন মিলনের জন্য আপনাকে অন্য ধরণের অবস্থান চেষ্টা করতে হতে পারে। গর্ভাবস্থায়, আপনার সঙ্গী যদি আপনার উপরের স্থানের সাথে আপনাকে মিলিত করার চেষ্টা করে, তাহলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। এটি শুধুমাত্র আপনার পেটের আকারের কারণে নয় বরং সেই সময়ে আপনার স্তনগুলি অনেক বেশি নরম হওয়ার কারণে। গর্ভাবস্থায় সহবাস কিভাবে নিরাপদ করা যায় আপনার সঙ্গী অতিরিক্ত প্রবেশ করলেও আপনি গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সমস্যার সম্মুখীন হতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার পিঠের উপর শুয়ে থাকতে পারেন অথবা আপনার সঙ্গী আপনার সামনে বা আপনার পিছনে সহবাস করতে পারে।

গর্ভাবস্থায় সহবাস কিভাবে নিরাপদ করা যায়

তাছাড়া গর্ভাবস্থায় ‘ওরাল সেক্স’ নিরাপদ। তবে এক্ষেত্রে আপনার সঙ্গী যেন যোনিপথে ফুঁ না দেয় সেদিকে খেয়াল রাখুন। এটি কিছু ক্ষেত্রে রক্তনালীতে বাধা সৃষ্টি করতে পারে, যা আপনার এবং আপনার শিশুর জন্য হুমকি হতে পারে। সহবাস থেকে বিরত থাকাই উত্তম। এর কারণ হল ব্যাকটেরিয়া আপনার মলদ্বার থেকে জরায়ুতে ছড়িয়ে পড়তে পারে। এ সময় যৌনাঙ্গে কোনো লুব্রিকেটিং তেল বা জেল প্রয়োগ করা উচিত নয়। কারণ এতে চুলকানি বা অ্যালার্জি হতে পারে। সহবাসের পর যৌনাঙ্গ ভালোভাবে পরিষ্কার করতে হবে। যদি আপনার বা আপনার স্বামীর কোনো ধরনের যৌন রোগ থাকে, তাহলে আপনার গর্ভাবস্থায় যৌন মিলন থেকে বিরত থাকতে হবে।

 

গর্ভবতী অবস্থায় নারীর জন্য আরামদায়ক যৌন আসন স্টাইল সমুহঃ

গর্ভকালীন সময়ে অন্য সময়কালের মত আসনভঙ্গিতে সে করা যায়। এটি মা এবং সন্তানদের জন্য ক্ষতিকর কারণ হতে পারে। তাই এই সময়কালে সেক্স আসন সম্পর্কে সতর্কতা অবলম্বন করা জরুরী গর্ভবতী অবস্থায় নারীর জন্য আরামদায়ক যৌন আসন স্টাইল সমুহঃ। নারী উপরেঃ এ নারী নিয়ন্ত্রন থাকে কত গভীর লিঙ্গ প্রতিস্থাপন করতে হবে। এ পদ্ধতিতে ব্যাপক কার্যক্রম নারী নিজের ইচ্ছা/সুবিধা মত করতে পারেন। গর্ভাবস্থা নিয়ে প্রশ্ন করে সহবাসে এটা কি জায়েজ করে ইসলাম গুরুবস্থায় গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম করতে জায়েজ নয় আবার এটাকে গরাবস্থায় সহবাস করতে পারবেন। ইসলামে গর্ভাবস্থায় সহিংস করার কোনো নিষেধাজ্ঞা জীবন জ্ঞাপন করার জন্য ইসলামের একটি আদর্শ গঠনের সুযোগ তৈরি করা হয়েছে মুসলিম ইসলামের মুসলিম দাম্পত্য দাম্পত্য জীবন স্বাধীন ঘোষণা করা হয়েছে।

গর্ভাবস্থায়, অন্যান্য পিরিয়ডের মতো একই অবস্থানে সহবাস করা সম্ভব নয়। এতে মা ও শিশু উভয়েরই ক্ষতি হতে পারে। তাই গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম এই সময়ের মধ্যে সেক্স সিটের ব্যাপারে সতর্ক থাকা জরুরি।

উপরোক্ত মহিলা: এই আসনে, যৌন প্রতিস্থাপন কতটা গভীর হবে তার উপর মহিলাদের নিয়ন্ত্রণ রয়েছে। এভাবে নারীরা তাদের ইচ্ছা/সুবিধা অনুযায়ী বেশিরভাগ কাজই করতে পারে। এইভাবে, গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম পুরো সময়কালে এমনকি শেষের দিকেও মহিলারা অনেক কম ঝুঁকিতে থাকেন।

পুনঃমিলনের একপাশে শুয়ে থাকা: এই আসনে মহিলা তার হাঁটু ভেঙ্গে তার পাশে শুয়ে থাকবে এবং স্বামী স্ত্রীর পেছন থেকে সহবাস করবে। স্পুনিং সবচেয়ে ভালো কাজ করে যদি পুরুষ নারীর উরুর মাঝ দিয়ে লিঙ্গ বহন করে। এই পদ্ধতিতে তলপেটে কোনো চাপ পড়ে না এবং ধীরে ধীরে মিলনের সুবিধা রয়েছে যা গর্ভবতী মহিলাদের জন্য গুরুত্বপূর্ণ।

হাঁটু এবং হাতের ভর: এই ভঙ্গিটি হামাগুড়ি দেওয়ার সময় শরীরের আকারের অনুরূপ। এই ভঙ্গিটি গর্ভবতী মহিলাদের জন্যও ভাল – এটি পেটে কোনও চাপ দেয় না গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম। আমাদের দেশে বিভিন্ন বিষয়ে এ জ্ঞান না থাকার ফলে গর্ভবতী মায়ের সন্তান নিশ্চিহ্ন হওয়াসহ নানা বিপদে পড়ে। এ সময় স্বামী-স্ত্রী উভয়েরই ধৈর্য ধরতে হবে। শিশু এবং মায়ের জন্য শুভ কামনা।

গর্ভাবস্থায় সহবাস করার ইসলামিক নিয়ম

আল্লাহতায়ালা কুরআনুল কারীমে বলেছেন যে, তোমাদের স্ত্রীরা তোমাদের ফসল, সুতরাং তোমরা তোমাদের শস্যক্ষেত্রে যেমন খুশি চলাফেরা কর। কোরানের আয়াত থেকে এটা স্পষ্ট যে, মুসলমানরা যখন ইচ্ছা যৌন মিলন করতে পারে। স্ত্রী সহবাসে নিষেধ নেই। গর্ভাবস্থায় স্ত্রী সহবাস করতে পারলে এক্ষেত্রে কোনো নিষেধ নেই

 

গর্ভাবস্থায় সহবাস করার উপকারিতা

তবে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সহবাস হোক বা গর্ভাবস্থায় সহবাস হোক, সহবাসের সময় সহবাস করা জায়েয । প্রথমতঃ স্ত্রীর মলদ্বার দিয়ে সহবাস করা জায়েয নয়, অর্থাৎ স্ত্রীর পিঠ দিয়ে সহবাস করা জায়েয নয়। রোযা থাকা অবস্থায় সহবাস করা জায়েয নয়, তবে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম রোযা থাকা অবস্থায় রাতে কোনো নারীর সাথে সহবাস করা জায়েয, তাই যারা রোযাদার তাদের অবশ্যই দিনের বেলা সহবাস থেকে বিরত থাকতে হবে।

অপর একটি বিষয় হচ্ছে স্ত্রী সহবাস করা যাবে না যখন স্ত্রীর মাসিক চলতে থাকে অর্থাৎ ঋতুস্রাব রত অবস্থায় স্ত্রী সহবাস করা যাবে না এই বিষয়গুলো আপনাকে ভালোভাবে লক্ষ্য রাখতে হবে

 

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

গর্ভাবস্থায় সহবাসের কোনো নির্দিষ্ট নিয়ম নেই বা গর্ভাবস্থায় সহবাস থেকে বিরত থাকার কোনো নিয়ম নেই তবে গর্ভাবস্থায় সহবাস করার সময় আপনাকে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। কিভাবে স্ত্রীর সাথে সহবাস করলে আপনার স্ত্রীর কোন ক্ষতি হবে না কারণ গর্ভাবস্থায় স্ত্রী আহত হলে ভ্রূণের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তাই আপনি সহজেই বুঝতে পারবেন গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম কিভাবে গর্ভাবস্থায় স্ত্রীর সাথে সহবাস করতে হবে। তবে গর্ভাবস্থায় বা গর্ভাবস্থায় স্ত্রীর পিঠের সাথে সহবাস করা জায়েয নয়।

 

গর্ভাবস্থায় সহবাস করা কি জায়েজ

গর্ভাবস্থায় সহবাসে কোন নিষেধাজ্ঞা নেই, তাই গর্ভাবস্থায় সহবাস করা জায়েজ। যেহেতু ইসলামে স্ত্রীর সাথে সহবাসের কোন নিষেধাজ্ঞা নেই, তাই গর্ভাবস্থায় সহবাসে এ ধরনের কোন নিষেধাজ্ঞা নেই।

গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি

আপনি গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম যৌন মিলন করতে পারেন। গর্ভাবস্থায় যৌন মিলনে আপনার কোন নিষেধাজ্ঞা নেই। একজন পুরুষ এবং একজন মহিলা গর্ভাবস্থায় সহবাস করতে পারেন, তবে তা স্বামী-স্ত্রীর মধ্যে যৌন মিলন হতে হবে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম। আপনি গর্ভাবস্থায় সহবাস করতে পারেন গর্ভাবস্থায় আপনি কতবার সহবাস করতে পারেন তার কোন কঠোর নিয়ম বা নিষেধাজ্ঞা নেই।

 

গর্ভাবস্থায় সহবাসের সঠিক নিয়ম

গর্ভাবস্থায় সহবাসে কোন নিষেধাজ্ঞা বা নিষেধাজ্ঞা নেই, তবে গর্ভাবস্থার প্রথম তিন মাসে সহবাস না করাই ভালো গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম।

গর্ভাবস্থায় সহবাসের সঠিক নিয়ম হল যৌন মিলনের সময় আপনাকে খুব সতর্ক থাকতে হবে যাতে আয়রন ব্যাথা না হয় বা স্ত্রী কোন প্রকার ব্যাথা বা চাপ না পায়। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

 

গর্ভাবস্থায় সহবাস করা যায়

প্রিয় পাঠক, গর্ভাবস্থায় সহবাস করা জায়েয কি না এবং গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সহবাস কিভাবে জায়েয তা গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম আমরা নিবন্ধে উল্লেখ করেছি গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম।

আশাকরি প্রবন্ধে আমরা যে তথ্যসূত্র ও তথ্য দিয়েছি তা থেকে এটা স্পষ্ট যে গর্ভাবস্থায় নারীর সহবাস করা সম্পূর্ণ বৈধ গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম এবং গর্ভাবস্থায় নারীর সহবাসে কোনো ক্ষতি নেই। স্বাভাবিক সময়ে একজন মহিলার সাথে সহবাসের সুবিধা কী? গর্ভাবস্থায় একজন মহিলার সাথে সহবাসের সুবিধা কী?

গর্ভাবস্থায় সহবাস পদ্ধতি

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম স্ত্রীর ছবি বা সহবাসের পদ্ধতি সম্পর্কে আমাদের কাছ থেকে কোনো তথ্য সংগ্রহ করতে পারেননি গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম, তাই কোনো তথ্য থাকলে কমেন্টে লিখতে পারেন গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম।গর্ভাবস্থায় সহবাস পদ্ধতি অনেক রয়েছে পুরো আর্টিকেলটি পড়ুন পেয়ে যাবেন।

ইসলামিক নিয়মে সহবাসের বিধি-বিধান

কিছু প্রশ্নের উত্তর জানার সহজ উপায় থাকলেও কিছু প্রশ্নের উত্তর জানা কঠিন। অনেক সময় লোকলজ্জার ভয়ে জানার আগ্রহ হারিয়ে ফেলে। গর্ভবতী মহিলার সাথে সহবাস করলে অনাগত সন্তানের ক্ষতি হবে কিনা তা অনেকেই ভাবছেন। বিশেষ করে মহিলাদের গর্ভাবস্থায় সহবাস করা সম্ভব কিনা তা নিয়ে বেশি সন্দেহ থাকে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম। উত্তর প্রায় সবসময় বা ‘হ্যাঁ’ অধিকাংশ মহিলাদের জন্য.

পবিত্র কুরআনা আল্লাহ তায়ালা বলেন,

তোমাদের স্ত্রীগণ তোমাদের শস্যক্ষেত্র। সুতরাং তোমরা তোমাদের শস্যক্ষেত্রে যেভাবে ইচ্ছে সেভাবে বিচরণ করো। (সুরা বাকারা – ২২৩)

এই আয়াত থেকে বুঝা যায় মুসলিম দম্পতিরা যখন ইচ্ছে তখন যে ভাবে ইচ্ছে সেভাবে যৌনসম্ভোগ করতে পারবে। কাজেই যদি গর্ভাবস্থায় তারা সহবাস করতে চায় তাহলে সেটাও জায়েজ। কোনো অসুবিধে নেই। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম গর্ভাবস্থায় সহবাসের ক্ষেত্রে কেবল দুটি বিষয় লক্ষ্য রাখা আবশ্যক।

তাহলো-

স্ত্রীর সাথে পায়ুকাম বা অ্যানাল সেক্স করা যাবে না।
স্ত্রীর মাসিক ঋতুস্রাব চলাকালে সহবাস করা যাবে না।
এই দুটি ক্রিয়াকে নিষেধ ঘোষণা করে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

‘যে ব্যক্তি মাসিক স্ত্রীর সাথে বা স্ত্রীর পায়ুপথে সহবাস করলো বা কবিরাজের কাছে এসে তার কথা বিশ্বাস করে নিলো, সে প্রকৃত পক্ষে মুহাম্মাদের উপর অবর্তীণ সবকিছু অস্বীকার করলো।’ ( তিরিমিযি – ১৩৫ )

একইভাবে ইহরাম ও রোজা অবস্থায় সহবাস নিষিদ্ধ। তাছাড়া অন্য সব সময়ে সহবাস বৈধ। তাই গর্ভাবস্থায় সহবাসে কোনো আপত্তি নেই। এটা বৈধ বলে বিবেচিত হয়।

 

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম :

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সহবাসের কোনো নির্দিষ্ট নিয়ম নেই বা গর্ভাবস্থায় সহবাস থেকে বিরত থাকার কোনো নিয়ম নেই তবে গর্ভাবস্থায় সহবাস করার সময় আপনাকে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম। কিভাবে স্ত্রীর সাথে সহবাস করলে আপনার স্ত্রীর কোন ক্ষতি হবে না কারণ গর্ভাবস্থায় স্ত্রী আহত হলে ভ্রূণের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে তাই আপনি সহজেই বুঝতে পারবেন কিভাবে গর্ভাবস্থায় স্ত্রীর সাথে সহবাস করতে হবে। তবে গর্ভাবস্থায় বা গর্ভাবস্থায় স্ত্রীর পিঠের সাথে সহবাস করা জায়েয নয়।

 

গর্ভাবস্থায় সহবাসের সঠিক নিয়ম :

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম যৌন মিলনে কোন নিষেধাজ্ঞা বা নিষেধাজ্ঞা নেই, তবে গর্ভাবস্থার প্রথম তিন মাসে সহবাস না করাই ভালো।

গর্ভাবস্থায় সহবাসের পূর্বে কিছু কথা জেনে নিন :

  • আপনার গর্ভাবস্থা স্বাভাবিক হলে, প্রসব বেদনা শুরু হওয়ার আগে শিশুটি গর্ভে থাকাকালীন আপনি সহবাস করতে পারেন।
  • এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চললে কোনো ধরনের বিপদের সম্ভাবনা থাকে না।
  • সহবাসের সময় স্বাভাবিক নড়াচড়া ভ্রূণের কোন ক্ষতি করে না। ভ্রূণটি তলপেটে এবং জরায়ুর শক্ত পেশী দ্বারা সুরক্ষিত থাকে।
  • আপনার শিশুকে একটি অ্যামনিওটিক থলিতে রাখা হয়েছে যা তাকে রক্ষা করে।
  • সার্ভিক্স একটি মিউকাস প্লাগ দ্বারা সিল করা হয়, যা শিশুকে সংক্রমণ থেকে রক্ষা করে
  • যৌন মিলনের সময় পুরুষের যৌনাঙ্গ নারীদের যৌনাঙ্গের মতোই প্রবেশ করে। এটি ভ্রূণের কাছে পৌঁছাতে পারে না। তাই ভ্রূণের কোনো ক্ষতি হওয়ার আশঙ্কা নেই।
  • মিলনের পর অর্গ্যাজম শিশুর নড়াচড়া বাড়িয়ে দিতে পারে। এর কারণ অর্গ্যাজমের পর আপনার হার্টবিট বেড়ে যায়, মিলনের ফলে শিশুর কোনো অসুবিধার কারণে নয়।
  • র্গাজম জরায়ুর পেশীতে হালকা সংকোচন ঘটাতে পারে
  • এটি ক্ষণস্থায়ী এবং ক্ষতিকারক নয়। গর্ভাবস্থায় সবকিছু স্বাভাবিক থাকলে, অর্গ্যাজমের কারণে সংকোচনের ফলে গর্ভপাত বা প্রসব বেদনা হয় না। তাই নিচের সমস্যা না থাকলে গর্ভাবস্থায় সহবাসে কোনো সমস্যা নেই।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *