গণপরিবহন বন্ধ কাল থেকে

গণপরিবহন বন্ধ কাল থেকে

সোমবার থেকে গণপরিবহন বন্ধ থাকবে বলে জানিয়েছেন গণপরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রবিবার নিয়মিত ব্রিফিংয়ে মন্ত্রী এ কথা বলেন। তিনি ব্রিফিংয়ে বলেছিলেন যে আগামীকাল থেকে গণপরিবহন বন্ধ থাকবে।

তবে, পণ্য পরিবহন, জরুরি পরিষেবা, জ্বালানী-ওষুধ-ধ্বংসযোগ্য-ত্রাণ পরিবহন, সংবাদপত্র, পোশাক নিষেধাজ্ঞার অব্যাহতি পাবে বলে ওবায়দুল কাদের জানিয়েছেন।

করোন ভাইরাস সংক্রমণ এবং মৃত্যু উদ্বেগজনকভাবে বৃদ্ধি পাওয়ায় সরকার পরিস্থিতি মোকাবেলায় পুরো দেশকে তালাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। লকডাউনটি আগামীকাল সাত দিনের জন্য শুরু হবে।

লোকেরা দেশে লকডাউন দেওয়া হবে কি না তা কয়েকদিন ধরেই আলোচনা হচ্ছে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা সংক্রমণ নিয়ন্ত্রণে চূড়ান্ত ব্যবস্থা নেওয়ার পরামর্শও দিচ্ছিলেন। এমন পরিস্থিতিতে শনিবার দুপুরের আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একটি ভিডিও বার্তায় বলেছেন যে করোনার সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। করোনারি সংক্রমণ এবং মৃত্যুর হার লাফিয়ে ও সীমাবদ্ধতার সাথে বাড়ছে। বর্তমান পরিস্থিতিতে সরকার সোমবার থেকে এক সপ্তাহের জন্য বাংলাদেশে লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে বৃহস্পতিবার কোভিড -১৯ সম্পর্কিত সরকার গঠিত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি সামাজিক অনুষ্ঠান এবং বিনোদন কেন্দ্র বন্ধসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপের সুপারিশ করেছিল। ২৯ শে মার্চ, প্রধানমন্ত্রীর কার্যালয় সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের জন্য ১ 16-দফা নির্দেশ জারি করেছে। এর মধ্যে অর্ধশক্তি জনবল নিয়ে অফিস পরিচালনা, জনসমাগম সীমাবদ্ধ করা, গণপরিবহণের অর্ধেক ধারণক্ষমতা পরিবহণ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। এই নির্দেশাবলী যথাযথভাবে প্রয়োগ করার আগে সরকার একটি তালাবন্ধে গিয়েছিল।

লকডাউন কেবলমাত্র জরুরি পরিষেবা, সুবিধার্থে স্টোর এবং কার্গো যানবাহন এবং কারখানাগুলি খুলবে। গণপরিবহন, যাত্রীবাহী ট্রেন, যাত্রীবাহী নৌকা চলাচল বন্ধ থাকবে। অভ্যন্তরীণ বিমানও বন্ধ থাকবে। এবং যে অফিসগুলিকে চলমান রাখতে হবে তা সীমিত জনবল দিয়ে চালাতে হবে। খুব জরুরি প্রয়োজন ব্যতীত আপনি একটি লকডাউনে বাসা ছাড়তে পারবেন না।

গত বছর 6 মার্চ সরকার দেশে করোনভাইরাস সংক্রমণ সনাক্ত করার ঘোষণা দেয়। এরপরে সংক্রমণটি নিয়ন্ত্রণের জন্য সরকার ২৩ শে মার্চ প্রথম ছুটির দিন ঘোষণা করে। প্রাথমিকভাবে, ২ 26 শে মার্চ থেকে এপ্রিল ৪ অবধি ছুটি দেওয়া হলেও পরে ছুটি কয়েকবার বাড়ানো হয়েছিল। সব মিলিয়ে, সে বছরের 26 শে মার্চ থেকে 30 মে পর্যন্ত সারা দেশে 7 দিনের সাধারণ ছুটি ছিল।

এ সময় সমস্ত অফিস-আদালত, কল-কারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল এবং পুরো দেশে সমস্ত ধরণের যানবাহন চলাচল নিষিদ্ধ ছিল। ছুটির দিনে সবকিছু বন্ধ হয়ে যাওয়ার পরিস্থিতি লকডাউন নামে পরিচিত। তবে, সরকার তখন আনুষ্ঠানিকভাবে ‘লকডাউন’ শব্দটি ব্যবহার করেনি। সাধারণ ছুটির পাশাপাশি অঞ্চল ভিত্তিক লকডাউনের অংশ হিসাবে Dhakaাকার টোলারবাগ, রাজাবাজার ও ওয়ারী অঞ্চল দুটি থেকে তিন সপ্তাহ অবরুদ্ধ ছিল। Closure দিন বন্ধ থাকার পরে, গত বছরের ৩১ মে সরকারী ও বেসরকারী অফিসগুলি আবার চালু করা হয়েছিল। তবে এবার সরকার কঠোর লকডাউন বাস্তবায়নের কথা বলছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *