ক্ষুদ্রতম দেশ প্রিন্সিপালিটি অব সিল্যান্ড

আজ এমন একটি দেশে কথা বলবো যা অন্য দেশ থেকে আলাদা একটি ক্ষুদ্রতম দেশ। দেশটার নাম দেওয়া হয় সিল্যান্ড। এই দেশের পুরো নাম প্রিন্সিপালিটি অব সিল্যান্ড। তার আগে আমাদের জানতে হবে সিল্যান্ড কি অন্য কোনএ রাষ্ট্রর মতো কোন ভুখন্ডের উপর নিমিত না অন্য রকম। আসলে সিল্যান্ড আটলান্টিক মহাসাগরের ন্সিলের দুইটি পিলারের উপর চার পাচঁ রুমের প্ল্যাটফামটা নিজেকে একটি স্বাধীন সবভৌম দেশ হিসাবে নিজেকে দাবি করে। দেশটার একটি রাজধানী আছে। সিল্যান্ডের রাজধানী নাম হলো এইচ এম ফোট রাফস।

সিল্যান্ডর সবচেয়ে আশ্চযজনক তথ্য হলো এই দেশে মোট জনসংখ্যা ২৭ জন। এই দেশে নিজেস্ব ভাষা ও মুদ্রা রযেছে। এই দেশে নিজেস্ব ভাষা হলো ইংরেজি আর মুদ্রা হলো সিল্যান্ড ডলার। শুধু তাই না এই দেশে রযেছে নিজেস্ব পতাকা জাতীয় সঙ্গীত, পাসপোট মুদ্রা সবাই। এই ছোট দেশটার আয়তান মোট ৫৫০ স্কায়ার মিটার। ইংল্যান্টের উওরে এই সিল্যান্ড রাষ্ট্রার আবস্থান। সিল্যান্ডে ইন্টারনেটের জন্য রযেছে নিজেস্ব একটি ওয়েবসাইট। সেখানে সিল্যান্ডর নানা স্নারক, ডাকটিকিট, মুদ্রা পাসপোট পাওয়া যায় বা চাইলে সেখানে কিনতে পারনে লড ব্যারস কাউন্স প্রভতি পাদবি কিনতে পারবে। কেউ চাইলে সিল্যান্ড পাসপোট করে ঘুরে আসতে পারবে।

আমরা সবাই বিশ্বের ছোট দেশ হিসাবে ভ্যাটিকান সিটিকে জানি। কিন্তুু সিল্যান্ডকে অন্য দেশগুলো রাষ্ট্র হিসাবে স্বীকৃতি না দিলেও তারা নিজেদের কে একটি স্বয়ংসম্পন মাইক্রোনেশন ও ক্ষুদ্রাতম দেশ হিসাবে দাবি করে। শুধু তাই না তাদের দাবি অনুযায়ী তারা বিশ্বের সবচেয়ে ছোট দেশ।

Reporter: Farjana Akter

Leave a Comment