কোভিড ডেল্টা ধরনে আক্রান্তদের বেশিরভাগেরই উপসর্গ মাথাব্যথা ও সর্দি

কোভিড-১৯ এর ক্ষেত্রে সাধারণত যেসব উপসর্গের কথা সবাই জেনে এসেছে  সেগুলো হল: কাশি, জ্বর এবং খাবারের স্বাদ ও ঘ্রাণ শক্তি কমে যাওয়া, গলা ব্যথা।  তবে  নতুন এক গবেষণার তথ্যমতে, যুক্তরাজ্যে যারা করোনাভাইরাসের ডেল্টা ধরনের আক্রান্ত হয়েছে তাদের বেশিরভাগই মাথাব্যথা, গলা ব্যাথা এবং নাক দিয়ে ক্রামাগত পানি পড়া বা সর্দিতে ভোগার কথা জানিয়েছেন। অধ্যাপক টিম স্পেকটর ‘দ্য জো কোভিড সিম্পটম স্টাডি’ শীর্ষক এ গবেষাণা পরিচালনা করেন। (সূত্র বিবিসি)

অনলাইনে একটি অ্যাপের মাধ্যমে অধ্যাপক স্পেকটরের দল এ গবেষণা পরিচালনা করে। অ্যাপটিতে হাজার হাজার মানুষ তাদের উপসর্গের বিষয়ে তথ্য দিয়েছেন।  তিনি বলেন, ‘‘মে মাসের শুরু থেকে আমরা অ্যাপ ব্যবহারকারীরা কী কী উপসর্গের কথা জানিয়েছেন সেগুলো তালিকা করতে থাকি এবং দেখতে পাই, আগে যেসব উপসর্গের কথা বলা হয়েছে এবারের গুলো ঠিক সেরকম নয়।

তাই গবেষণায় বলা হয় রোগের উপসর্গে এই পরিবর্তনের সঙ্গে করোনাভাইরাসের ডেল্টা ধরনের সম্পর্ক আছে । এখনও বেশির ভাগের জ্বর আসছে। কিন্তু খাবারের স্বাদ এবং ঘ্রাণ শক্তি কমে যাওয়া এখন আর শীর্ষ ১০ উপসর্গের মধ্যে নেই। ডেল্টা ধরণের বেলায় প্রাথমিক সেই করোনা ভাইরাসের উপসর্গগুলো অনুপস্থিত। 

যুক্তরাজ্যে এখন নতুন করে যত মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হচ্ছেন তাদের ৯০ শতাংশের দেহেই ডেল্টা ধরন পাওয়া যাচ্ছে। অধ্যাপক স্পেকটর বলেন, ‘‘মনে হচ্ছে ডেল্টা ধরন খানিকটা ভিন্নভাবে কাজ করে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর লোকজনের মনে হতে পারে তারা হয়ত মৌসুমি সর্দি-জ্বরে আক্রান্ত হয়েছেন এবং বাইরে পার্টি করে যাচ্ছেন। যার মাধ্যমে তিনি আরও ছয়জনকে আক্রান্ত করছেন।”

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *