কেন-বন্ধ-ছিল-ফেইসবুক

প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকার পর আবার সচল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। তিনটি প্ল্যাটফর্মই ফেইসবুকের মালিকানাধীন। সোমবার রাত থেকে কোনো ডিভাইস দিয়েই এই মাধ্যমগুলোতে ঢোকা যাচ্ছিল না। বিশ্বব্যাপী এ সমস্যা দেখা দেয়।

দীর্ঘ সময় ধরে এ ধরনের ব্যাপক মাত্রার বিভ্রাট খুবই বিরল। সর্বশেষ ২০১৯ সালে ফেইসবুক এবং তাদের অন্যান্য অ্যাপে সমস্যা হওয়ার কারণে বিশ্বব্যাপী গ্রাহকরা ১৪ ঘণ্টার বেশি সময় ব্যবহার করতে পারেননি। কেন এই সমস্যা হয়েছে, এখনো ফেইসবুকের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তা জানানো হয়নি।

তবে অনলাইন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা ধারণা করছেন, এটা হয়তো ফেইসবুক সাইটগুলোর ডোমেইন নেম সিস্টেম বা ডিএনএস সমস্যার কারণে হতে পারে। ইন্টারনেটের ক্ষেত্রে ডিএনএসকে অনেক সময় ফোন বুক বা অ্যাড্রেস বুকের সঙ্গে তুলনা করা হয়। এর ফলে একজন ওয়েবসাইট ব্যবহারকারী যে সাইটটি খুঁজছেন, তাকে সেই সাইটের কম্পিউটার সিস্টেমে নিয়ে যায়।

এ বছরের শুরুর দিকে ডিএনএস সমস্যার কারণে বেশ কয়েকটি বড় ওয়েবসাইট সমস্যায় পড়েছিল। বিবিসির উত্তর আমেরিকায় প্রযুক্তি বিষয়ক সংবাদদাতা জেমস ক্লেটন বলছেন, বড় বড় ওয়েবসাইটে বিভ্রাটের ঘটনা নতুন কিছু নয়। কিন্তু যে মাত্রায়, ব্যাপকভাবে ফেসবুক, হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামের ক্ষেত্রে ঘটেছে, তা আমলে নেওয়ার মতো। যতটা সময় ধরে এই সমস্যা চলেছে, তাও বেশ বিরল। সাধারণত হ্যাকিংয়ের কারণে এ ধরনের সমস্যা দেখা দেয় না। তবে সেই সম্ভাবনা একেবারে উড়িয়েও দেওয়া যায় না।

Leave a Comment