কেন প্লাজমা ডোনেট করবেন?

করোনাভাইরাসের চিকিৎসায় প্লাজমা থেরাপি শুরু অনেক আগে থেকেই শুরু হয়েছে।  এই থেরাপি বহু বছর আগেও স্প্যানিশ ফ্লুর মহামারিতে, হামের চিকিৎসায় এবং ইবোলা, সার্স এবং ‌’এইচ-ওয়ান-এন-ওয়ান’ এর মতো রোগের চিকিৎসায়ও  ব্যবহার করা হয়েছে। চিকিৎসাবিজ্ঞানর ভাষায় এই থেরাপিকে বলা হয় ‘কনভালেসেন্ট প্লাজমা থেরাপি।’ 

কোভিড-নাইনটিনের চিকিৎসায় শতভাগ কার্যকরী টিকা  যেহেতু এখন পর্যন্ত নেই, তাই ডাক্তাররা  কনভালেসেন্ট প্লাজমা থেরাপিকে একটি সম্ভাব্য বিকল্প হিসেবে দেখছেন। এই পদ্ধতি  বেশ উপকারি ও তার যথেষ্ট  তথ্য-উপাত্তও আছে বলে ডাক্তাররা দাবি করেছেন।  তাই কোভিড-নাইনটিন থেকে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠা রোগীদের রক্ত সংগ্রহের জোর প্রচেষ্টা শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে।  প্লাজমা ডোনেট করার জন্য মানুষকে আগ্রহী করে তুলতে ডাক্তার পরামর্শ দিয়েছেন।  প্লাজমা কেন ডোনেট করবেন এ বিষয়ে কতগুলো কারণ  রয়েছে যা প্রমাণ করে যে প্লাজমা ডোনেটিং আসলেই অন্য মানুষের জীবন বাচিয়ে তুলতে কতটা গুরুত্বপূর্ণ। প্লাজমা ডোনেটিং তাই বলা হয়ে থাকে যে,  ‘The Gift of Life’.  

  • গুরুতর অসুস্থ কোভিড-নাইনটিন রোগীদের জরুরী চিকিৎসায় ডাক্তাররা এই থেরাপি ব্যবহার করতে পারেন। যা কার্যকরী হয়েছে ইতোমধ্যে।  তাই আপনার এই প্লাজমা বাচিয়ে তুলতে পারে একটি মুমূর্ষু রোগীর জীবন। 
  • কোভিড-নাইনটিন থেকে পুরোপুরি সুস্থ হওয়ার পর, ২৮দিন পার করে তবেই প্লাজমা নেয়া হয়।  এর ফলে আপনার শরীরে এন্টিবডি তৈরি হয়েছে কিনা তা সহজেই আপনি জানতে পারবেন।  যদি শরীরের রক্তে যথেষ্ট ‘এন্টিবডি’ পাওয়া যায়, তবেই অন্য রোগীদের জন্য আপনার রক্ত সংগ্রহ করা হবে।
  • আপনি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করেছেন বলে, আপনার প্লাজমায় এখন COVID-19 অ্যান্টিবডি রয়েছে। এই অ্যান্টিবডিগুলি আপনার ইমিউন সিস্টেমটি ভাইরাসের সাথে লড়াই করার জন্য একটি উপায় সরবরাহ করেছিল যখন আপনি অসুস্থ ছিলেন।  তাই এখন আপনার প্লাজমা অন্যকে এই রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে সক্ষম।  
  • প্লাজমা ডোনেশন প্রসেস হলো অত্যন্ত নিরাপদ ও সহজ।  ব্লাড ডোনেশন প্রসেস এর মতই। একজন সিঙ্গেল ডোনার প্রায় তিনজন রোগীর জন্য যথেষ্ট প্লাজমা ডোনেট করতে পারবেন। 
  • প্রকৃতপক্ষে, আপনার দেহ যে রক্ত ​বা প্লাজমা দান করবে  তা প্রতিস্থাপন করার প্রক্রিয়াটি আসলে আপনার দেহের  অতিরিক্ত ক্যালরি বার্ন করে।যা অবশ্যই একটি উপকারি সাইড ইফেক্ট প্লাজমা ডোনেশনের। 
  • প্লাজমা ডোনেট করার ফলে ডিহাইড্রেশন এবং ক্লান্তির মতো  সাধারণত ছোটখাটো পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। গুরুতর কোন প্রতিক্রিয়ার ঘটনা বিরল। তাই আপনি যদি প্লাজমা ডোনেট করতে ইচ্ছুক হন ও উপযোগী বলে বিবেচিত হন তাহলে কোনো ভয় না পেয়ে নিশ্চিন্তে এ কাজটি করতে পারেন যা বাচিয়ে তুলবে আরো কয়েকটি রোগীর জীবন।

Leave a Comment