কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন?

কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন? একটি খুব গুরুত্বপূর্ণ প্রশ্ন। চলুন এর আগে পর্ন আসক্তির ভয়াবহতা সম্পর্কে একটু জেনে নেই, শেষে এ থেকে পরিত্রাণের উপায় বলে দেব কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন। পর্নের ভয়াবহতা হল একটি ধীর-বিষ যা আপনাকে শারীরিক, মানসিক এবং সামাজিকভাবে ধ্বংস করছে। চলুন দেখা যাক পর্নোগ্রাফির ভয়াবহতা সম্পর্কে বিজ্ঞান কি বলে।

পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন

কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন?

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, মানুষ যখন পর্নোগ্রাফি দেখে, তখন মস্তিষ্কের একটি নিউরোট্রান্সমিটার ডোপামিন তরঙ্গ নির্গত করে। এই কন্ডাক্টরের গুরুত্বপূর্ণ কাজ হল আনন্দ এবং সুখের অনুভূতি বহন করা কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন এবং তার স্মৃতি নিউরনে পাঠানো। এক সময় মানুষ পর্নোগ্রাফি দেখার অভ্যাস ত্যাগ করতে চাইলেও মস্তিষ্ক অভ্যাস থেকে একই ঢেউ চায়, পর্নোগ্রাফি দেখার আসক্ত হয়ে পড়ে। এছাড়া মানুষ বাস্তব জীবনেও যৌনতার প্রতি আগ্রহ হারিয়ে ফেলে।

পর্ন আসক্তি থেকে মুক্তি

নিয়মিত পর্নোগ্রাফি দর্শকরা মস্তিষ্কের “স্টিরিওটাইপ” আকৃতি এবং কার্যকারিতার একটি অংশ হারান। মস্তিষ্কের এই অংশটি উদ্দীপনা এবং সুস্থতার সাথে জড়িত। পর্নোগ্রাফি এবং পর্নোগ্রাফির ব্যবহারের সঙ্গে বিশ্বজুড়ে যৌন হয়রানির ঘটনাকে যুক্ত করেছেন গবেষকরা কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন। পর্নোগ্রাফি দেখার ফলে, মস্তিষ্ক এই ওষুধে অভ্যস্ত হয়ে ওঠে যখন এটি নিয়মিত হরমোন নিঃসরণ করতে শুরু করে যা মেজাজ পরিবর্তন করে।

 

পর্ন দেখার পরিণতি

পর্ন দেখার পরিণতি হতে পারে পর্ন দেখার শেষ পরিণতি হল এটি আপনার অজান্তেই আপনার পুরো যৌন জীবনকে ধীরে ধীরে নষ্ট করে দিচ্ছে পর্ন দেখার পরিণতি, আপনার পক্ষে পয়েন্ট পরিমাণ অনুধাবন করাও সম্ভব নয়। যখন বুঝতে পারবেন, তখন আর কিছু করার নেই। চোর পালিয়ে যাওয়ার পর বুদ্ধিমান হলে কি চুরি যাওয়া জিনিস ফিরিয়ে আনা সম্ভব? কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন না পর্ন দেখার পরিণতি, যৌবনের অমূল্য সম্পদ একবার ধ্বংস হয়ে গেলে তা আর ফিরে আসে না।

পর্ন আসক্তি থেকে মুক্তির উপায়

পর্ন আসক্তি থেকে মুক্তির উপায়

পর্ন আসক্তি থেকে মুক্তির উপায় কি কি হতে পারে। কেন পর্ন আসক্তি থেকে মুক্তির উপায় খুজছি? যারা নিজেকে ভালবাসে কেবলমাত্র তারাই পর্ন আসক্তি থেকে মুক্তির উপায় খুজতে পারে কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন। কেবল মাত্র তারাই নিজেকে ভাল রাখতে পারে। চলুন জেনে নেই পর্ন আসক্তি থেকে মুক্তির উপায় গুলো।

১। আপনি পর্নোগ্রাফি যতটা দেখবেন ততই উপভোগ করবেন, আপনি যদি এই অভ্যাস থেকে ফিরে আসার প্রতিশ্রুতি দিতে পারেন তবে আজই এটি করুন।

২। মেয়েদের যদি তাদের সংবেদনশীল অংশ লুকানোর অভ্যাস থাকে, তাহলে সেগুলো ছেড়ে দিন। এতে পর্নোগ্রাফি দেখার ইচ্ছা বাড়ে।

৩। শিশু থেকে বৃদ্ধ সবাই তাদের স্মার্টফোনের মাধ্যমে পর্নোগ্রাফি দেখছে। তাই পর্নোগ্রাফি দেখার জন্য স্মার্টফোনে টাকা বা এমবি খরচ না করে, কীভাবে বার্ধক্যেও যৌবন ধরে রাখা যায় তা অনুসন্ধান করতে পারেন।

৪। বিয়ের পর স্ত্রীকে নিয়ে সুখী হতে চাইলে পর্ন দেখা থেকে বিরত থাকার চেষ্টা করুন।

৫। আপনি যদি নিয়মিত পর্ন দেখার সময় আপনার শরীরের সাথে ব্যভিচারে লিপ্ত হন তবে আপনি সন্তান ধারণের ক্ষমতা হারাতে পারেন। তাই পর্ন না দেখার ব্যাপারে সতর্ক থাকুন।

.৬। এগুলো নিয়মিত দেখার ফলে যৌন শক্তি নষ্ট হয়ে যায়, কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন।

৭। পর্নোগ্রাফিতে আসক্ত ব্যক্তির মস্তিষ্ক সবসময় একজন নারীর শরীর নিয়ে চিন্তা করে এবং এর ফলে তার মস্তিষ্কের স্বাভাবিক তীক্ষ্ণতা নষ্ট হয়ে যায়। বিষণ্নতা তৈরি করে।

৮। পর্নোগ্রাফিতে আসক্ত ব্যক্তি তার দায়িত্ববোধ হারিয়ে ফেলে। পর্নোগ্রাফি ছাড়া পৃথিবীতে তার আর কোনো চিন্তা নেই। ফলে তার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। সে আর আর দশটা মানুষের মতো স্বাভাবিক থাকতে পারে না, কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন।

৯। পর্নোগ্রাফিতে আসক্ত ব্যক্তির স্বাভাবিক রুচি নষ্ট হয়ে যায়। তিনি কুৎসিত দৃশ্যটি দেখেন কারণ তিনি তার স্ত্রীর কাছ থেকে এটি প্রত্যাশা করেন যা কখনই কাঙ্ক্ষিত নয়।

১০। পর্নোগ্রাফি এমন একটি আসক্তি যা না দেখলে ঘুমাতে পারবেন না। এসব দেখার জন্য তাকে প্রতিদিন ইন্টারনেট কিনতে হয়। তাই কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন অর্থনৈতিকভাবে ক্ষতি হয়।

১১। সময়ের অপর নাম জীবন। সেকেন্ড, মিনিট এবং ঘন্টার যোগ আমাদের জীবনের ফলাফল। আমরা সেটা ফেলে দিয়ে সেই সময় নষ্ট করি। অশ্লীল ছবি দেখার পর যখন আমার ইচ্ছা পূরণ হয় তখন মনে হয় এই জিনিসটা কেন দেখলাম, সময় নষ্ট করলাম। কিন্তু তখন আর কিছু করার থাকে না। সময় এমন একটা ধারালো তরবারি যে সময়মত তাকে কাটতে না পারলে সে অবশ্যই তোমাকে কেটে ফেলবে।

১২। যদি এই ধরনের পাপ প্রকাশ পায়, তবে তার এমন কুখ্যাতি রয়েছে যে তার ভাল গুণগুলিও এতে আচ্ছাদিত হয়। তখন শুধু এই অপবাদ নিয়েই মানুষের সঙ্গে আলোচনা হতো।

১৩। যে চোখ দিয়ে আপনি একজন মহিলার মৃতদেহ দেখবেন সে চোখ থেকে আল্লাহর ভয়ে কখনো পানি ঝরবে না। কারণ আপনার হৃদয় মারা যাবে। কোন পূজাতেই মজা পাবেন না।

অবশেষে, আমি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর একটি মন্তব্য দিয়ে আমার উত্তরটি শেষ করতে চাই।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল 1955 সালে পর্নোগ্রাফি এবং পর্নোগ্রাফিকে “সভ্যতার কালো চিহ্ন” কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন বলে বর্ণনা করেছিলেন। রয়্যাল সোসাইটির এক বক্তৃতায় তিনি বলেছিলেন কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন, “মানবজাতিকে একদিন পর্নোগ্রাফির চর্চার মূল্য দিতে হবে।” বর্তমান সমাজে আমরা দেখতে পাচ্ছি কিভাবে অকালেই পর্নোগ্রাফির ভাইরাসে আক্রান্ত হয়ে যুবসমাজকে ধ্বংস করে দিচ্ছে। ফলে বিবাহ বিচ্ছেদ বেড়েই চলেছে এবং একের পর এক বিবাহ বহির্ভূত সম্পর্কের ঘটনা ঘটছে।

পর্ন আসক্তি থেকে বেঁচে থাকার দোয়া

পর্ন আসক্তি থেকে বেঁচে থাকার দোয়া জানতে চান। যারা আরবি পড়তে পারেন তারা পর্ন আসক্তি থেকে বেঁচে থাকার দোয়া নিচে দেওয়া আছে পড়তে পারেন। আর যারা আরবি পড়তে পারেন না তাদের জন্য পর্ন আসক্তি কীভাবে পর্ন আসক্তি থেকে মুক্তি পাবেন থেকে বেঁচে থাকার দোয়া এর আরবি এর বাংলা উচ্চারণ নিচে দেওয়া হল পড়তে পারেন। আশা করি পর্ন আসক্তি থেকে বেঁচে থাকার দোয়া টি আপনাদের সামান্য উপকার হলেও আসতে পারে।

পর্ন আসক্তি থেকে বেঁচে থাকার দোয়া
اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ شَرِّ سَمْعِي وَمِنْ شَرِّ بَصَرِي وَمِنْ شَرِّ لِسَانِي وَمِنْ شَرِّ قَلْبِي وَمِنْ شَرِّ مَنِيِّي

উচ্চারণ: ‘আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন শাররি সামায়ি, ওয়া মিন বাছারি ওয়া মিন শাররি লিসানি ওয়া মিন শাররি ক্বলবি ওয়া মিন শাররি মানি। ‘

অর্থ: ‘হে আল্লাহ! আমি মন্দ শ্রবণ থেকে আপনার আশ্রয় প্রার্থনা করছি। আমি আমার চোখে মন্দ দেখা থেকে আশ্রয় চাই। জিহ্বা দিয়ে মন্দ বলা থেকে আশ্রয় চাও। অন্তরের মন্দ চিন্তা থেকে আশ্রয় চাও। আমি দেহের মন্দ চিন্তার আশ্রয় চাই। (আবু দাউদ, তিরমিযী, নাসাঈ)

Leave a Comment