কিভাবে বই পড়ার অভ্যাস গড়ে তোলা যায়?

‘বই’ শব্দটি আমাদের অনেকের কাছে একটি ভীতিজনক শব্দ। বই পড়া যদি শখ বা অভ্যাস হয় তবে কেমন হয়? সাধারণভাবে, আমরা যারা অনেকগুলি বই পড়তে বা পড়তে পছন্দ করি তাদের আমরা উল্লেখ করি আঁতেল হিসাবে। এ কারণেই আমরা মনে করি বইটি থেকে 100 হাত দূরে থাকা নিরাপদ, অন্যথায় লোকেরা আমাদের আঁতেল বলবে! বই পড়া সবসময় কেবলমাত্র ‘পাঠ্য বইয়ের’ উপর নির্ভর করে না, আপনার পাঠ্য বইয়ের বাইরেও বই পড়া উচিত।

সুপরিচিত লেখক ভেরা নাজিরিয়ান বলেছেন,
“Whenever you are reading a good book, somewhere in the world a door opens to allow in more light.”
অর্থাৎ
“আপনি যখনই একটি ভাল বই পড়ছেন, বিশ্বের কোথাও কোথাও আরও আলো দেওয়ার অনুমতির জন্য একটি দরজা খোলে” “

এটি দেখা যায় যে বই পড়া কতটা গুরুত্বপূর্ণ। এত কিছু জানার পরেও আমরা বইটি কাগজের মধ্যে সীমাবদ্ধ রাখতে পছন্দ করি। তিনি বইয়ের ভাঁজগুলি থেকে জ্ঞানকে মুক্ত করেন না এবং আমাদের ধ্যান ও জ্ঞান ছড়িয়ে দেওয়ার সুযোগ দেন না। তাই আজ আমি লিখব, কীভাবে ‘বই পড়া’ অভ্যাস করা যায়। এবং ‘বই’ অবসর সময়ের একটি প্রধান উপাদান হিসাবে বিবেচিত হতে পারে।

১. আগ্রহী:
প্রথমত, আপনি যদি অতীতে বইগুলির একটি বড় বিদ্বেষী হয়ে থাকেন এবং এখন আপনি ঘৃণাটিকে ভুলে গিয়ে বন্ধু করতে চান তবে প্রথমে আপনাকে কোন বই এ আগ্রহী তা খুঁজে বের করতে হবে উদাহরণস্বরূপ, অনেক লোক পড়তে পছন্দ করে বাঙালি, ভূগোল অনেকের পছন্দ। কিছু লোক রসায়ন পছন্দ, কেউ পদার্থবিজ্ঞান পছন্দ করে। সুতরাং আপনি যখন পাঠ্য বইয়ের বাইরে বই পড়ার অভ্যাস করতে চান, আপনাকে অবশ্যই আগ্রহের দিকে মনোনিবেশ করতে হবে।
আবার, অনেকেই আছেন যারা কোনও বিষয় পড়তে আগ্রহী হন নি। তারাও ভীত নয়, রবীন্দ্রনাথের বিখ্যাত বই বা সুনীল বন্দোপাধ্যায়ের বই ‘প্রথম আলো’ দিয়ে শুরু করুন। আপনি লিও টলস্টয়ের ‘আনা কারেনিনা’ বা শেক্সপিয়ারের ‘হ্যামলেট’ দিয়ে আপনার বই পড়ার অভ্যাসটিও শুরু করতে পারেন!

২. রঙিন কলম সঙ্গে রাখুন:
বইটি পড়ার সময় একটি রঙিন কলম আপনার সাথে রাখুন। লাল, নীল বা সবুজ কালি কলমের সাথে আন্ডারলাইন করুন যা পড়ার সময় আপনার পছন্দ হয় বা গুরুত্বপূর্ণ মনে হয়। বইটি পড়ার পরেও আপনি রঙিন কালির লাইনগুলি দীর্ঘ সময়ের জন্য মনে রাখবেন। এবং বইটি যদি নিজের ব্যতীত অন্য কারও হয় তবে আপনার পছন্দের লাইনগুলি কোথাও লিখুন।

ভাল বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষের সাথে কথা বলা!

৩. ধারাবাহিকতা ধরে রাখুন:
দু’দিনে বই পড়ার অভ্যাস হয় না। কেউ ছোটবেলা থেকেই এই অভ্যাসটিকে লালন করেছেন; কেউ বড় হয়ে বড় হয়ে একটি বা দুটি ভাল বই পড়ে একটি বই পছন্দ করেছেন এবং এটি অভ্যাস হিসাবে লালন করেছেন। তবে অভ্যাস যাই হোক না কেন, আপনার অবশ্যই সর্বদা ধারাবাহিক হতে হবে। কমপক্ষে প্রতিমাসে একটি ভাল বই পড়ার চেষ্টা করুন। ভাল বই পড়ে একজন ব্যক্তি সুন্দর ব্যক্তিত্বের বিকাশ ঘটায়। বিখ্যাত আমেরিকান প্রাবন্ধিক ওয়াল্ডো ইমারসন বলেছেন,
“If we encounter a man of rare intellect, we should ask him what books he reads”
অর্থাৎ
“আমরা যদি বিরল বুদ্ধিমান লোকটির মুখোমুখি হই তবে আমাদের উচিৎ তিনি কোন বই পড়েন তা জিজ্ঞাসা করা ।”

৪. আমি কীভাবে এতগুলি বই কিনতে পারি!
একটি নতুন বইয়ের পৃষ্ঠাগুলি ফ্লিপিং এবং একটি নতুন বইয়ের গন্ধ কখনই ফুরিয়ে যাবে না। তবে ই-বুক বা পিডিএফ ফর্ম্যাট বইয়ের চাহিদাও দিন দিন বেড়েছে। মোবাইল ফোন, ট্যাবলেট, ল্যাপটপ বা পিসিগুলিতে কোনও ঝামেলা ছাড়াই সহজেই বইগুলি ফেলে দেওয়া যায়। একটি মেমোরি কার্ডে হাজার হাজার বই রাখা যেতে পারে। যারা ই-বুক, পিডিএফ ফর্ম্যাটে বই পড়তে ভালবাসেন তাদের জন্য আমি কয়েকটি লিঙ্ক সহ ফ্রি বইয়ের ঠিকানা নীচে দিয়েছি।

http://www.amarboi.com/

http://www.sovietbooksinbengali.com/

http://www.allbdbooks.com/viewbook/B/1182/

http://www.thebanglabook.com/

অনলাইন বইয়ের জগতে ফিরে আসুন। প্রিয় বই, প্রয়োজনীয় বই ডাউনলোড করুন। তবে তারপরেও, যাদের নিজের হাতে পৃষ্ঠা ঘুরিয়ে দেওয়ার এবং বই পড়ার অভ্যাস আছে তাদের জন্য নীল মাঠ রয়েছে! সেখান থেকে আপনার পছন্দের বইটি কিনুন এবং এটি পড়ুন। এবং বিখ্যাত উক্তিটি ভুলে যাবেন না, “বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় নি।”

৫. নিজেকে জানার অন্যতম উপায়:
“Reading a book is like re-writing it for yourself.” অর্থাৎ”বই পড়া নিজের জন্য আবার লেখার মতো” ” এর অর্থ হ’ল ভাল বই পড়ে আপনি নিজেকে আরও ভাল করে জানতে পারবেন। আপনি যখন কোনও বই পড়েন, তখন আপনার পাঁচটি ইন্দ্রিয় দিয়ে বোঝার চেষ্টা করুন। কারণ আপনি যদি তা না করেন তবে আপনি বুঝতে পারবেন না যে লেখক কী জানাতে চাইছেন। আপনি প্রতিটি বই থেকে নতুন কিছু জানতে হবে। এবং এই সমস্ত নতুন জ্ঞানের যোগফল আপনার ব্যক্তিত্ব। ভাল বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষের সাথে কথা বলা!

এমনকি বিশ্বের সমস্ত লোক যদি আপনাকে বিশ্বাসঘাতকতা করে তবে বইটি সর্বদা আপনার সেরা বন্ধু হবে। ফরাসী লেখক ডেসকার্টেস বলেছিলেন, “যদি আপনি একটি জীবনে কিছু ভাল বই না পড়তে পারেন তবে জীবনটি অকেজো।” আমরা আমাদের ব্যস্ত দৈনন্দিন রুটিন্য থেকে বিরলভাবে বিরতি নিয়ে থাকি। এবং এই অবসর সময় পাঠ্য বইয়ের পাশাপাশি কিছু ভাল বই পড়া ভাল। এটি ইতিহাস, দর্শন, মনস্তত্ত্ব, বিজ্ঞান কল্পকাহিনী, তাত্ত্বিক পদার্থবিজ্ঞান বা রবীন্দ্রনাথ ঠাকুর বা নজরুলের একটি উপন্যাস সম্পর্কিত একটি বই হতে পারে। বই পড়ে আপনি যে জ্ঞান অর্জন করবেন তা আপনার জীবনে কখনই নষ্ট হবে না। প্রতিটি বই আপনাকে নতুন স্বপ্ন দেখতে সহায়তা করবে। এ কারণেই সম্ভবত প্রথম বিশ্ব কল্পনা পুরস্কার বিজয়ী নীল গাইমন বলেছেন,“A book is a dream that you hold in your hand.” অর্থাৎ “একটি বই একটি স্বপ্ন যা আপনি নিজের হাতে ধারণ করেন।”

বই পড়ার উপকারিতা লিখে শেষ করা যায় না। যারা তাদের ব্যস্ততার কারণে বই পড়তে পারেন না বা যারা এখনও বই পড়ার অভ্যাস অর্জন করতে পারেননি তাদের জন্য কিছু কৌশল রয়েছে।

প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে বই পড়ার চেষ্টা করুন। কমপক্ষে অল্প সময়ের জন্য, আপনি যা পড়তে পছন্দ করেন তাই পড়বেন। এটি সকালের নাশতার পরে বা রাতের খাবারের পরে হতে পারে।

বই সব সময় সাথে রাখুন। আপনার যদি কোথাও ভ্রমণ করতে হয় তবে বইটি আপনার ব্যাগে রাখুন। আপনি যখনই সুযোগ পাবেন তখন পড়ে যাবেন।

আপনার পছন্দের বইগুলির একটি তালিকা তৈরি করুন। ধীরে ধীরে একটি বই পড়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যান। অভ্যাস ধীরে ধীরে হবে।

বই পড়ার জন্য পরিবেশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ শান্ত নির্জন পরিবেশে যে কেউ বই পড়তে মনোনিবেশ করতে পারে। কোলাহলপূর্ণ পরিবেশে তা কখনই সম্ভব নয়।

আরামদায়ক জায়গায় বসে বই পড়ার মজাই আলাদা। আপনি তার জন্য বাড়িতে কোনও নির্জন জায়গা বেছে নিতে পারেন।

বা কোনও আরামদায়ক চেয়ার। কিছু হালকা সংগীত হতে পারে।

বই পড়ার অভ্যাস বিকাশের জন্য আরেকটি কাজ খুব গুরুত্বপূর্ণ। এটি টিভি, ইন্টারনেটে কম সময় দেওয়া হয়। কারণ আমরা দিনের বেশিরভাগ অংশ অনলাইনেই কাটাই। বই পড়ার সময় নেই।

যদি শিশুটি ছোট হয় তবে আপনি প্রতিদিন তাকে বই পড়তে পারেন। সন্তানের অভ্যাসটি তৈরি হওয়ার সাথে সাথে এটি আপনারও অভ্যাসে পরিণত হবে।

অভ্যাসে বইয়ের দোকানে যাবেন। এত বই পড়ার পরে সাধ অবশ্যই জেগে উঠবে। আপনি মাসে একদিন লাইব্রেরিতে যেতে পারেন।

শুরুতে মজার বই পড়ুন। এটি বইয়ের প্রতি আগ্রহ বাড়িয়ে তুলবে। তারপরে আপনি আপনার পছন্দের ধরণ অনুযায়ী বইটি পড়তে পারেন।

Leave a Comment