কিডনিকে সুস্থ রাখার জন্য যা করা উচিৎ

কিডনিকে সুস্থ রাখার জন্য যা করা উচিৎ , কিডনি শরীরের একটি অপরিহার্য অঙ্গ যা রক্ত থেকে বর্জ্য পদার্থ এবং অতিরিক্ত তরল ফিল্টারিংয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি মেরুদণ্ডের উভয় পাশে পেটে অবস্থিত শিম-আকৃতির এক জোড়া অঙ্গ।কিডনিকে সুস্থ রাখার জন্য যা করা উচিৎ,  প্রতিটি কিডনি প্রায় একটি মুষ্টির আকারের এবং এতে লক্ষ লক্ষ ক্ষুদ্র ফিল্টার থাকে যাকে নেফ্রন বলা হয়।

কিডনির প্রাথমিক কাজ

কিডনির প্রাথমিক কাজ হল রক্ত ফিল্টার করা এবং শরীর থেকে বর্জ্য পদার্থ,অতিরিক্ত তরল এবং টক্সিন অপসারণ করা। তারা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে,শরীরের ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে এবং লোহিত রক্তকণিকা উৎপাদন এবং হাড়ের স্বাস্থ্য নিয়ন্ত্রণ করে এমন হরমোন তৈরি করতে সহায়তা করে। কিডনির প্রাথমিক কাজ কিডনি ক্ষতিগ্রস্থ হলে বা সঠিকভাবে কাজ না করলে কিডনি রোগ হতে পারে,যা শরীরে বর্জ্য পদার্থ জমা হতে পারে এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। কিডনির প্রাথমিক কাজ কিডনি রোগের সাধারণ কারণগুলির মধ্যে রয়েছে ডায়াবেটিস,উচ্চ রক্তচাপ এবং কিছু সংক্রমণ বা ওষুধ।

কিডনি সুস্থ রাখতে করনীয়

হাইড্রেটেড থাকুন: পর্যাপ্ত পানি পান করা বর্জ্য পদার্থ বের করে দিতে এবং কিডনিতে পাথর প্রতিরোধে সাহায্য করে। আপনি যদি শারীরিকভাবে সক্রিয় হন বা গরম জলবায়ুতে থাকেন তবে হাইড্রেটেড থাকুন প্রতিদিন ৮-১০ গ্লাস পানি বা তার বেশি পান করা দরকার।

সুষম খাবার খান: ফল, শাকসবজি, গোটা শস্য এবং চর্বিহীন প্রোটিনের উৎস সমৃদ্ধ খাবার খাওয়া কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। সুষম খাবার খান সোডিয়াম,স্যাচুরেটেড ফ্যাট এবং যুক্ত শর্করা বেশি থাকে এমন খাবার এড়িয়ে চলুন। সুষম খাবার খান কিডনি সুস্থ রাখতে করনীয় খাদ্য তালিকায় মাংস না রেখে মাছ-শাকসবজি রাখা প্রয়োজন। চর্বি কিডনির জন্য খুব ক্ষতিকারক। মাংসের ফাইবারও পরিমাণে বেশি হলে তা কিডনির ওপর চাপ বাড়ায়। সুষম খাবার খান তাই ঘন ঘন মাংস খাওয়ার প্রবণতা থাকলে তা কমিয়ে দিন।

নিয়মিত ব্যায়াম : নিয়মিত ব্যায়াম কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। নিয়মিত ব্যায়াম রক্ত প্রবাহের উন্নতি এবং দীর্ঘস্থায়ী রোগ যেমন উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সাহায্য করে।

দীর্ঘস্থায়ী অবস্থা নিয়ন্ত্রণ করুন: আপনার যদি ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপের মতো দীর্ঘস্থায়ী অবস্থা থাকে তবে এটি কার্যকরভাবে দীর্ঘস্থায়ী অবস্থা নিয়ন্ত্রণ করুন ,আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীর পরামর্শ গ্রহণ করুন। অনিয়ন্ত্রিত দীর্ঘস্থায়ী অবস্থা সময়ের সাথে কিডনির ক্ষতি করতে পারে।

অ্যালকোহল এবং তামাক ব্যবহার পরিহার করুন: অতিরিক্ত অ্যালকোহল সেবন এবং ধূমপান কিডনির ক্ষতি করতে পারে এবং কিডনি রোগের ঝুঁকি বাড়ায়। আমরা কোমল পানীয়,কফি,চাসহ বিভিন্ন খাবার খেয়ে থাকি। অ্যালকোহল এবং তামাক ব্যবহার পরিহার করুন কিডনি সুস্থ রাখতে করনীয় ক্যাফেইন তাৎক্ষণিকভাবে শারীরে ক্লান্তিভাব দূর করে। তবে পানিস্বল্পতা তৈরি করে। শরীরে পানিস্বল্পতা হলে কিডনি স্টোনের সমস্যা হতে পারে। তাই কিডনি সুস্থ রাখতে অ্যালকোহল এবং তামাক ব্যবহার পরিহার করুন ।

নিয়মিত কিডনি ফাংশন পরীক্ষা করুন: যদি আপনার কিডনি রোগের ঝুঁকির কারণ থাকে,যেমন অবস্থার পারিবারিক ইতিহাস,আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারীকে নিয়মিত কিডনি ফাংশন পরীক্ষা করার বিষয়ে জিজ্ঞাসা করুন। নিয়মিত কিডনি ফাংশন পরীক্ষা করুন কিডনি সুস্থ রাখতে করনীয় কিডনি রোগের প্রাথমিক সনাক্তকরণ এবং চিকিত্সা কিডনির আরও ক্ষতি প্রতিরোধে সহায়তা করতে পারে।

পেইন কিলারঃ  আমরা সাধারনত সামান্য ব্যথা হলেই আজকাল পেইন কিলার খাই। কিডনির কোষের অতিরিক্ত ক্ষতি করে পেইন কিলার। পেইন কিলার ব্যথা একান্ত সহ্য না হলে তবেই তা খান। পেইন কিলার খাওয়ার অভ্যাস থাকলে তা দ্রুত ত্যাগ করুন।

অতিরিক্ত লবণঃ  অনেকেরই তরকারীতে লবন দেওয়ার পরও খাওয়ার সময় অতিরিক্ত লবণ খেয়ে থাকেন। কিডনি অতিরিক্ত সোডিয়াম শরীর থেকে বের করতে পারে না। ফলে বাড়তি লবণের সোডিয়ামটুকু কিডনিতেই রয়ে যায় । অতিরিক্ত লবণ এতে কিডনি ক্ষতিগ্রস্ত হয় ।

প্রস্রাব আটকে রাখাঃ অনেকেই বাসার বাহিরে বের হলে শৌচালয় ব্যবহার করতে চান না,তাই বাইরে বেরোলে আটকে রাখেন প্রস্রাব। প্রস্রাব আটকে রাখা এমন অভ্যাস কিন্তু শরীরের জন্য খুব ক্ষতিকর।কিডনি সুস্থ রাখতে করনীয়  অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে তা কিডনিতে চাপ তো ফেলেই,এমনকি,চিকিৎসকদের মতে,প্রস্রাব আটকে রাখা এমন অভ্যাস দীর্ঘদিন ধরে বজায় রাখলে অচিরেই নষ্ট হতে পারে কিডনি।

কিডনি সুস্থ রাখতে এই খাবারগুলো খাদ্যতালিকায় রাখুন

মাছ- মাছ কিডনির জন্য উপকারী। হ্যাঁ, মাছ খাওয়া কিডনির জন্য সবচেয়ে উপকারী। মাছে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, যা শরীরকে অনেক রোগ থেকে রক্ষা করে। খাদ্যতালিকায় মাছ অন্তর্ভুক্ত করলে আমরা কিডনির সমস্যা থেকেও দূরে থাকতে পারি।

আপেল-আপেল খেতে সবাই ভালোবাসে। আপনি কি জানেন যে আপেলকে স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী ফল হিসাবে বিবেচনা করা হয়? আপেলে পেকটিন নামক ফাইবার থাকে যা কিডনির স্বাস্থ্যের জন্য উপকারী। কিডনি সুস্থ রাখতে এই খাবারগুলো খাদ্যতালিকায় রাখুন তাছাড়া বলা হয় প্রতিদিন একটি আপেল খেলে ডাক্তারকে দূরে রাখা যায়।

রসুন- কাঁচা রসুন খেতে সবাই পছন্দ করেন না। তবে এক্ষেত্রে জেনে রাখা ভালো যে রসুনে রয়েছে সঠিক পরিমাণে সোডিয়াম, পটাশিয়াম এবং ফসফরাস, যা আমাদের কিডনিকে সুস্থ রাখতে অনেক সাহায্য করতে পারে। কিডনি সুস্থ রাখতে এই খাবারগুলো খাদ্যতালিকায় রাখুন প্রতিদিন রসুন খেলে আমরা কিডনিকে সুস্থ রাখতে পারি।

ক্যাপসিকাম- ক্যাপসিকাম অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এছাড়াও ক্যাপসিকামে উল্লেখযোগ্য পরিমাণে ভিটামিন সি রয়েছে। এই কারণেই ক্যাপসিকাম আমাদের কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে।

বাঁধাকপি- বাঁধাকপি সবজি সাধারণত শীতকালে খাওয়া হয়। বাঁধাকপিতে রয়েছে ফাইটোকেমিক্যাল এবং অ্যান্টিঅক্সিডেন্ট, যা কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। এই খাবারগুলো ডায়েটে অন্তর্ভুক্ত করুন এবং সুস্থ জীবনযাপন করুন।

খালি চোখে কিডনি রোগ বোঝার উপায়

কিডনি রোগের খুব প্রাথমিক পর্যায়ে কোন উপসর্গ থাকে না। কারণ শরীর প্রাথমিকভাবে কিডনির পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে। প্রাথমিক পর্যায়ের পর উপসর্গ দেখা দেয়। খালি চোখে কিডনি রোগ বোঝার উপায় এমন বেশ কিছু লক্ষণ রয়েছে যা একজন সাধারণ মানুষও খালি চোখে লক্ষ্য করতে পারে। সে সাবধান হতে পারে।

সবসময় ক্লান্ত

সব সময় ক্লান্ত বোধ করা, দুর্বল বোধ করা, কোনো আপাত কারণ ছাড়াই ওজন কমে যাওয়া, যদি এটা নিয়মিত হয়। কিডনি ঠিকমতো কাজ না করলে রক্ত স্বল্পতার কারণে এই ক্লান্তি হয়।

ফোলাভাব

বিশেষ করে চোখ,গোড়ালি এবং হাতের নিচে ফোলাভাব। কিডনি রোগ থেকে ফুলে যাওয়া এবং অতিরিক্ত ঘুমানো বা অ্যালার্জি থেকে ফুলে যাওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। “চোখের নীচে,গোড়ালিতে ফোলাভাব যদি এক বা দুই সপ্তাহ ধরে থাকে, তবে এটি কিডনির কারণে হতে পারে। খালি চোখে কিডনি রোগ বোঝার উপায়” যখন কিডনি শরীর থেকে পানি সরাতে পারে না,তখন তা শরীরে জমা হয় এবং এই ফোলাভাব সৃষ্টি করে।

ঘুমের ব্যাঘাত

ঘুমের ব্যাঘাত কিডনির সমস্যার লক্ষণও হতে পারে। কিডনি যখন শরীর থেকে পানি বের করতে পারে না,তখন ফুসফুসে কিছু পানি জমে। এতে ঘুমের ব্যাঘাত হতে পারে। “দাঁড়িয়ে বুক ফুলিয়ে শ্বাস নেওয়া যায়,কিন্তু শুয়ে থাকা অবস্থায় বুক পুরোপুরি প্রসারিত হতে পারে না। পানি জমে গেলে সমস্যা বেশি হয়। খালি চোখে কিডনি রোগ বোঝার উপায় ঘুমানোর সময় শ্বাসকষ্টের কারণে ঘুমের ব্যাঘাত ঘটে।”

ত্বকের সমস্যা এবং বিবর্ণতা

কিডনির অন্যতম কাজ হলো প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে সব ধরনের ক্ষতিকর রাসায়নিক পদার্থ বের করে দেওয়া। কিডনি সেই কাজটি সঠিকভাবে করতে না পারলে তা ত্বকে দেখা দেয়। যেমন,ইউরিয়া শরীর থেকে বের হতে পারে না এবং ত্বকের নিচে জমা হয়। ত্বকের সমস্যা এবং বিবর্ণতা খালি চোখে কিডনি রোগ বোঝার উপায় তারপরে চুলকানি হয়, ত্বকের রঙ পরিবর্তন হতে পারে এবং খসখসে হয়ে যেতে পারে এবং ফুসকুড়ি হতে পারে।

প্রস্রাবের পরিবর্তন

ঘন ঘন প্রস্রাব হওয়া বা প্রস্রাব কমে যাওয়া দুটোই কিডনির সমস্যার লক্ষণ। প্রস্রাবের পরিবর্তন শরীর থেকে পানি বের করার পাশাপাশি কিডনিও পানি শোষণ করে। যদি আপনি তা করতে না পারেন,তবে প্রস্রাবের রং লালচে এবং প্রস্রাব ফেনাযুক্ত হবে। এতে কিডনিতে পাথর,ক্যান্সার,টিউমার সহ প্রস্রাবে রক্ত হতে পারে। খালি চোখে কিডনি রোগ বোঝার উপায়  কিডনির সমস্যা থাকলে শরীর থেকে বেশি প্রোটিন নিঃসৃত হয়, ফলে ফেনাযুক্ত অনুভূতি হয়।

পেশী টান

কিডনির সমস্যার কারণে ইলেক্ট্রোলাইট,ক্যালসিয়াম এবং ফসফরাস ভারসাম্যহীনতা দেখা দেয়। এটি পেশী টান এবং খিঁচুনি হতে পারে।

এ ছাড়া খাবারের প্রতি দীর্ঘমেয়াদী ঘৃণা এবং বমি বমি ভাব কিডনি রোগের প্রধান লক্ষণ।

“এমনকি কোনো লক্ষণ দেখা দিলেও চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। তবে এটা কিডনির সমস্যা বলে ধরে নেওয়ার দরকার নেই। কিন্তু সাবধান হতে ক্ষতি নেই”এসব লক্ষণ চোখে পড়লে শুরুতে একজন মেডিসিন বিশেষজ্ঞ দেখানো উচিৎ।

কিডনিতে পাথর হলে বুঝবেন যেভাবে

কিডনি মানবদেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু সমস্যা হল যতক্ষণ এটি সুস্থ এবং সক্রিয় থাকে,মানুষ এটি সম্পর্কে ভুলে যায়। কোনো সমস্যা হলেই ডাক্তারের কাছে ছুটতে থাকে। কিডনিতে পাথর হলে বুঝবেন যেভাবে চিকিৎসকরা বলছেন, কিডনির কথা ভুলে গেলে একেবারেই চলবে না। এটা যত্ন নেওয়া উচিত।

আর কিডনি ভালো রাখতে আমাদের অবশ্যই কিছু নিয়ম মেনে চলতে হবে। কিডনি আমাদের শরীরের রক্ত পরিশোধনকারী অঙ্গ। শরীরে জমে থাকা অনেক ধরনের বর্জ্যও কিডনির মাধ্যমে পরিশোধিত হয়। কিডনিতে পাথর হলে বুঝবেন যেভাবে কিডনি রোগের সবচেয়ে বড় কারণ হল পাথর। আমাদের দেশে প্রতিদিন শত শত মানুষ গল ব্লাডার অপারেশনের জন্য ডাক্তারদের কাছে টাকা ঢালছেন।

কিডনিতে পাথর হলেও দীর্ঘ সময় ধরে কোনো উপসর্গ বা ব্যথা হয় না। আসুন প্রথমে জেনে নিই কিডনিতে পাথর কেন জমে।

কিডনি পাথর গঠনের সঠিক কারণ এখনও অজানা। কিডনিতে পাথর হলে বুঝবেন যেভাবে যাইহোক,কিছু কারণ কিডনিতে পাথরের কারণ বলে মনে করা হয়। উদাহরণ স্বরূপ-
১. পানি কম পান করুন।
২. কিডনিতে সংক্রমণ হলেও সঠিক চিকিৎসা দেওয়া হয় না।
৩. অতিরিক্ত পরিমাণে দুধ,পনির বা দুগ্ধজাত দ্রব্য খাওয়ার অভ্যাস।
৪. শরীরে ক্যালসিয়ামের আধিক্য।

কিডনিতে পাথরের লক্ষণ:
১. রক্তের রঙের প্রস্রাব।
২. বমি বমি ভাব কখনও কখনও বমি হতে পারে।
৩. পিঠে ব্যথা। এই ব্যথা তীব্র তবে সাধারণত খুব বেশিদিন স্থায়ী হয় না। ব্যথা কিডনির অবস্থান থেকে তলপেটেও বিকিরণ করতে পারে।

চিকিৎসা:
কিডনির স্থানে ব্যথা হলে এবং রক্তের রঙের প্রস্রাব হলে চিকিৎসকরা সাধারণত দুটি সম্ভাবনার কথা ভাবেন। একটি কিডনি সংক্রমণ, অন্য একটি কিডনি পাথর। তাই কিডনির এক্স-রে,আল্ট্রা সোনোগ্রাম এবং প্রস্রাব পরীক্ষার পরই উপযুক্ত চিকিৎসা গ্রহন করুন।

সতর্কতা:
কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি এড়াতে প্রচুর পানি পান করুন। কখনো প্রস্রাব আটকে রাখবেন না! সতর্কতা অবিলম্বে প্রস্রাব জরুরী পরিত্রাণ পেতে চেষ্টা করুন। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। অতিরিক্ত দুধ,পনির বা দুগ্ধজাত খাবার না খাওয়াই ভালো। বারবার ইউটিআই হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

Leave a Comment