কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

কালকিনির ইউএনও-ওসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

ইউনিয়ন পরিষদে নির্বাচনী দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় মাদারীপুর জেলার কালকিনি উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেনকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে প্রশাসনিক কারণে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) ইসির নির্দেশনায় প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তাদের পদায়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনে চলতি বছরের ১৭ মে মনোনয়নপত্র দাখিলের সময় কতিপয় দুষ্কৃতকারী চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিলে ইচ্ছুক এক ব্যক্তিকে বাধা দেয় এবং রিটার্নিং অফিসারকে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়। এ ঘটনার প্রেক্ষিতে নির্বাচন কমিশন ওই ইউপির নির্বাচনী তফসিল স্থগিত করে। সেই সঙ্গে কমিশন বিষয়টি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, পুলিশ সুপার ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে নির্দেশনা প্রদান করে।

প্রতিবেদনে প্রাপ্ত বিভিন্ন তথ্য, দলিলাদি ও পর্যবেক্ষণ পর্যালোচনা করে নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন ও ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালার বিধান অনুযায়ী, দায়িত্ব পালনে ব্যর্থ হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়নের জন্য নির্দেশনা দেওয়া হয় বিজ্ঞপ্তিতে।

এ ছাড়া ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন চলকালে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় ব্যর্থ ও সরকারি দায়িত্বে অবহেলার দায়ে এবং সার্বিক পরিস্থিতি বিবেচনা করে প্রশাসনিক কারণে মাদারীপুর জেলার কালকিনি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইশতিয়াক আশফাক রাসেলকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করার জন্যও নির্বাচন কমিশন সিদ্ধান্ত জানায়।

এদিকে মাদারীপুর জেলার কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন স্থগিতের পর তফসিল ঘোষণা করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী, ভোট গ্রহণের তারিখ আগামী ১৫ জুন ঠিক রাখা হয়েছে।

এ ক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২৩ মে, বাছাই ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহার ২৯ মে এবং প্রতীক বরাদ্দ ৩০ মে।

উল্লেখ্য, এ নির্বাচনে ইতিপূর্বে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন, তাদের নতুন করে আর মনোনয়নপত্র দাখিলের প্রয়োজন নেই মর্মেও কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, মনোনয়নপত্র দাখিলে বাধা প্রদান, মনোনয়নপত্র দাখিল কালে বিশৃঙ্খলা সৃষ্টি ইত্যাদি অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটনের জন্য কালকিনি উপজেলার পূর্ব এনায়েতনগর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মাহাবুব আলমের বিরুদ্ধে কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, এই মর্মে কারণ দর্শানোর জন্যও কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *