কাছের মানুষেরাই পুতিনকে হত্যা করবে: জেলেনস্কি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছের মানুষেরাই একদিন তাঁকে হত্যা করবে বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত শুক্রবার জেলেনস্কিকে নিয়ে প্রকাশিত একটি তথ্যচিত্রে তিনি এমন দাবি করেন বলে জানিয়েছে মার্কিন সাময়িকী নিউজউইক।

ওই তথ্যচিত্রের শিরোনাম ‘ইয়ার’ বা ‘বছর’। রাশিয়া–ইউক্রেন যুদ্ধের বর্ষপূর্তিতে তথ্যচিত্রটি প্রকাশ করা হয়। সেখানে ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়ার প্রেসিডেন্টের নেতৃত্ব ‘নড়বড়ে’ হয়ে পড়ার একটি সময় আসবে। তখন ঘনিষ্ঠ লোকজনই তাঁর বিরুদ্ধে দাঁড়াবেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘এমন একটা সময় অবশ্যই আসবে, যখন রাশিয়ার ভেতরেই পুতিনের শাসনের নড়বড়ে অবস্থা টের পাওয়া যাবে। আর এরপর শিকারিরা মিলে আরেক শিকারিকে (পুতিন) গ্রাস করে ফেলবে। তারা একজন হত্যাকারীকে হত্যা করার একটি কারণ খুঁজে পাবে।’

তবে কখন এমন ঘটনা ঘটবে, তা জানেন না বলে তথ্যচিত্রে উল্লেখ করেছেন জেলেনস্কি। তিনি বলেন, ‘এমন ঘটনা কি ঘটবে? হ্যাঁ ঘটবে। কবে? তা আমি জানি না।’

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, পুতিনের কাছের মানুষেরা তাঁকে নিয়ে হতাশ হয়ে পড়ছেন। যেমন যুক্তরাষ্টের সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। তাদের প্রতিবেদনে বলা হয়েছিল, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে রুশ সেনাদের নানা অভিযোগ ও কান্নাকাটির ভিডিও দেখে পুতিনের ঘনিষ্ঠরা তাঁর ওপর দিন দিন হতাশ হয়ে পড়ছেন।

এমন প্রতিবেদনের পরই তথ্যচিত্রে জেলেনস্কির এমন মন্তব্য এল। তবে যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টের প্রতিবেদন অনুযায়ী, জেলেনস্কি যেমনটা দাবি করছেন, তা না–ও ঘটতে পারে। কারণ, রাশিয়ার অনেক শীর্ষ কর্মকর্তাই তাঁদের পদ–পদবির জন্য পুতিনের কাছে দায়বদ্ধ।

এদিকে গতকাল রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, রাশিয়ার দখল করা ক্রিমিয়া উপদ্বীপ আবার ইউক্রেনের নিয়ন্ত্রণে আসবে। এটা হবে রাশিয়া–ইউক্রেন যুদ্ধের সমাপ্তির একটি অংশ। টুইটারে জেলেনস্কি লেখেন, ‘এটা আমাদের দেশ। আমাদের মানুষ। আমাদের ইতিহাস। ইউক্রেনের প্রতিটা কোনায় আমরা ইউক্রেনের জাতীয় পতাকা ফিরিয়ে আনব।’

আরও পড়ুন

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *