করোনামুক্তির দোয়া চাইবেন মুসল্লিরা রমজানের ১ম জুমা

পবিত্র রমজান মাসের প্রথম শুক্রবার আজ। আল্লাহর নিকটবর্তী হওয়ার জন্য ধর্মপ্রাণ মুসলমানরা আজ মসজিদে রমজানের প্রথম জুমার নামাজ আদায় করবেন। নামাজ শেষে মহামারী করোনভাইরাস থেকে বিশ্বকে মুক্তির জন্য দোয়া করুন।

শুক্রবার (১৮ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয় এবং ইসলামিক ফাউন্ডেশন খুতবা ও নামাজের পর মসজিদের ইমামদের বিশেষ মোনাজাত করার জন্য বলেছে। এ ছাড়া নামাজ শেষে ইবাদতকারীরা দেশ ও জাতির কল্যাণের পাশাপাশি বিশ্ব মুসলিম উম্মাহর শান্তির জন্য সর্বশক্তিমানের দরবারে বিশেষ মোনাজাত করবেন। রমজানে প্রতিটি জুমার নামাজ বছরের অন্যান্য শুক্রবারের চেয়ে কিছুটা বেশি গুরুত্ব বহন করে।

করোনার কারণে, ২০ টিরও বেশি মুসল্লিরা একসাথে মসজিদে জড়ো হওয়া উচিত নয়, মুসল্লিরা সরকারের নির্দেশে প্রার্থনা করতে উদ্বিগ্ন। তবে, যেসব মসজিদে ২০ জনের বেশি লোক প্রবেশ করতে দেওয়া হবে না সেখানে মুসল্লিরা মসজিদের বাইরে নামাজ পড়বেন।

রমজানের ফজিলত ও গুরুত্ব বোঝাতে সর্বশক্তিমান আল্লাহ পবিত্র কোরআনের সুরা বাকারার ৮৫ আয়াতে ঘোষণা করেছেন, “রমজান এমন এক মাস যেখানে আমি কোরআন নাজিল করেছি।” এই মাসে শবে কদরের মতো বরকতময় রাত রয়েছে যা মুহাম্মদের উম্মতের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় এবং যা অন্য কোন নবীর উম্মতের ভাগ্যে যুক্ত হয়নি।

রমজানের প্রতিটি দিন মহান আল্লাহ তায়ালা অসংখ্য মানুষকে ক্ষমা করেন এবং তাদেরকে জাহান্নাম থেকে মুক্তি দেন এবং জান্নাতে প্রবেশ করেন। এ কারণেই এই মাসকে দোয়া-করুণা-ক্ষমার মাস বলা হয়।

এই মাসে জান্নাতের দরজা খোলা হয়, জাহান্নামের দরজা বন্ধ হয়ে যায় এবং শয়তানকে শেকল বেঁধে রাখা হয়। এই ক্রিয়াকলাপগুলি রমজানের প্রতিটি রাতে অনুষ্ঠিত হয় এবং শেষ রমজান পর্যন্ত অব্যাহত থাকে।

Leave a Comment