কবরস্থানে কবর খুঁড়ে কূল পাচ্ছে না কর্মীরা

রাজধানীর রায়ের বাজার কবরস্থানে কবর খননকারীরা প্রতিনিয়ত কবর খনন করছেন। পরিস্থিতি এমন যে তারা এখন দাবি করছে যে সংবাদটি খনন করে তারা  খবর খুঁড়ে কূল পাচ্ছেন না।

শনিবার (১০ এপ্রিল) দুপুরে মিডিয়া কর্মীরা রায়ের বাজার কবরস্থানে মিজানুর রহমান নামে এক ব্যক্তির সাথে কথা হয়। তিনি দীর্ঘদিন ধরে এখানে কবর খনন করে আসছেন। শনিবার ভোর ৫ টা থেকে তিনি নিজের কাজও শুরু করেছিলেন। দুপুরের পরেও একের পর এক কবর খনন শেষ হয়নি।

তিনি কাজ বন্ধ করেছেন কিনা জানতে চাইলে তিনি বলেছিলেন যে করোনায় মৃতের সংখ্যা বেড়েছে। আমি কবর খুঁড়াতে পারি না। দীর্ঘদিন ধরে এই কবরস্থানে কবর খনন করা হয়েছে। এত লাশ একসাথে আমি কখনও দেখিনি। একদিকে আমি খনন করছি, অন্যদিকে আমি এটি পূরণ করতে দেখছি। এখনও পর্যন্ত পাঁচটি সমাধি রয়েছে। এগুলি সব রোগী নয়।

আশেপাশের আরও কয়েকটি কবরের দিকে ইঙ্গিত করে তিনি বলেছিলেন যে তার চারপাশে যে সমস্ত কবর দেখেছিল সে করোনার রোগীদের ছিল। এখানে কেবল করোনার রোগীই সমাধিস্থ হয়েছেন। গত কয়েক দিন পূর্ণ হয়েছে। কবর খনন করে নতুন লাইনে কবর দেওয়া হচ্ছে।

সামনে অসংখ্য খনন কবর সারি সারি দেখা যায়। এর মধ্যে একপাশ থেকে কয়েকটি কবর লাইন করা হয়েছে। শেষ লাইনের শুরু থেকে 4 টি কবর ছিল একেবারে নতুন। মাটি দেখে বোঝা গেল যে তাকে একটু আগে এখানেই কবর দেওয়া হয়েছিল।

মিজানুর বললেন, এগুলো আজকের কবর। গতকাল 10 টিরও বেশি করোনার রোগীকে কবর দেওয়া হয়েছিল। আমি কী ঘটছে তা দেখার সুযোগও পাই না।

Leave a Comment