ওয়ার্ডলে গেম কিনল নিউইয়র্ক টাইমস

প্রকাশের চার মাসের মধ্যে ইন্টারনেট দুনিয়া মাত করেছে ‘ওয়ার্ডলে’। এই গেম কিনে নিল যুক্তরাষ্ট্রের দৈনিক নিউইয়র্ক টাইমস। গত সোমবার এ ঘোষণা দিয়েছে তারা। তবে কত মার্কিন ডলারে এটি কেনা হলো, তা জানায়নি প্রতিষ্ঠানটি। শুধু জানিয়েছে, দামটি সাত অঙ্কের। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গেমটি তৈরি করেছেন জস ওয়ার্ডলে। পাঁচ অক্ষরের একটিমাত্র পূর্বনির্ধারিত ইংরেজি শব্দ খুঁজতে একজন ব্যবহারকারী ছয়বার সুযোগ পেয়ে থাকেন। নিউইয়র্ক টাইমসের দেওয়া তথ্য অনুসারে, গত বছরের অক্টোবরে গেমটি যাত্রা শুরু করে। গত নভেম্বরের শুরুতে এই গেম খেলছিলেন মাত্র ৯০ জন।

কিন্তু এরপরই এই গেম খেলোয়াড়ের সংখ্যা বাড়তে থাকে। জানুয়ারির শুরুর দিকে এসে এ গেম খেলোয়াড়ের সংখ্যা ৩ লাখ ছাড়িয়ে যায়। এর পেছনে অন্যতম কারণ ছিল, গেমটির ফলাফল খুব সহজে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা যায়। আর এই শেয়ারের সময় কোনো স্পয়লার থাকে না।নিউইয়র্ক টাইমসের গেমস সেকশনের মহাপরিচালক জনাথন নাইট বিবৃতিতে বলেন, ‘গেমটি যা করেছে, তা খুব অল্প গেমই করতে পেরেছে। আমাদের কল্পনা যা ছিল, তা এই গেমে ধরা পড়েছে। এর মধ্য দিয়ে আমাদের কাছাকাছি এনেছে গেমটি।’এ ছাড়া ওয়ার্ডলের পক্ষ থেকেও একটি বিবৃতি দেওয়া হয়েছে। বিভিন্ন সময় গেম নিয়ে নিউইয়র্ক টাইমসের উদ্যোগের প্রশংসা করা হয়েছে এই বিবৃতিতে।

জস ওয়ার্ডলে পেশায় প্রকৌশলী। তিনি ব্রিটিশ নাগরিক। তবে তাঁর বসবাস যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। বিক্রি করার আগে গেমটি নিয়ে তাঁর কোনো বাণিজ্যিক পরিকল্পনা ছিল না। নিউইয়র্ক টাইমস কেনার পরও এ অবস্থানের কোনো বদল হয়নি। পত্রিকাটির পক্ষ থেকে বলা হয়েছে, গেমটি খেলোয়াড়েরা বিনা মূল্যে খেলতে পারবেন। কোনো পরিবর্তন আনা হবে না। বিবিসির খবরে বলা হয়েছে, সাত অঙ্কের দামে ওয়ার্ডলে কিনেছে নিউইয়র্ক টাইমস।
নিউইয়র্ক টাইমসের আরও গেম রয়েছে। এগুলোর মধ্যে অন্যতম ক্রসওয়ার্ড। পত্রিকাটির মালিকানাধীন গেমগুলোর সাবসক্রাইবার গত ডিসেম্বরে ১০ লাখ ছাড়িয়েছে। নিউইয়র্ক টাইমস তাদের পণ্যে বৈচিত্র্য আনছে। এর অংশ হিসেবে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। নিউইয়র্ক টাইমসের আরও দুটি প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো এনওয়াইটি কুকিং ও অডিও শোনার প্ল্যাটফর্ম অডম।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *