ওমিক্রনের ধাক্কায় তেলের বাজারে ধস

করোনাভাইরাসের অতি সংক্রমণশীল নতুন ধরন ওমিক্রন জ্বালানি তেলের বাজারে প্রভাব ফেলেছে। সোমবার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ২ শতাংশের বেশি কমে গেছে বলে এক প্রতিবেদনে জানায় রয়টার্স।

ইউরোপ ও আমেরিকায় ওমিক্রনের কারণে নতুন করে বিধিনিষেধ আরোপ হচ্ছে। এ কারণে তেলের চাহিদাও কমতে শুরু করেছে, যার প্রভাব পড়েছে দামে। এ নিয়ে বিনিয়োগকারীরা চিন্তায় পড়েছেন।

সোমবার ব্রেন্ট ক্রুড ফিউচার ব্যারেল প্রতি ১.৯২ ডলার বা ২.৬ শতাংশ কমে দাম দাঁড়ায় ৭১.৬ ডলার এবং ওয়েস্ট টেক্সাস ইমিডিয়েট ক্রুড ব্যারেল প্রতি ২.০৯ ডলার বা ৩ শতাংশ কমে দাম হয়েছে ৬৮.৭৭ ডলার।

বাজার বিশ্লেষক কেলভিন ওয়ং জানান, ইউরোপ ও আমেরিকায় জ্বালানি তেলের দাম কমার প্রভাব এশিয়ার বাজারেও পড়তে শুরু করেছে। একে তিনি সঙ্গতিপূর্ণ বলে উল্লেখ করেন।

আরও বলেন, বিশ্বব্যাপী ওমিক্রন ভেরিয়্যান্টের ক্রমবর্ধমান সংক্রমণ বাড়ছে। এ অবস্থাকে কেন্দ্র করে অর্থনৈতিক কর্মকাণ্ডে আসন্ন বিধিনিষেধের আশঙ্কায় চাহিদা কমার ঝুঁকি বাড়তে পারে।

এর মধ্যে ওমিক্রনের দাপটে রবিবার লকডাউনে চলে গেছে নেদারল্যান্ডস। বড়দিন ও নববর্ষের ছুটিকে কেন্দ্র করে ইউরোপের একাধিক দেশ সে দিকে হাঁটছে। যুক্তরাজ্য থেকে ভ্রমণসহ একাধিক ক্ষেত্রে নিষেধাজ্ঞা দিয়েছে ফ্রান্স।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা তাদের নাগরিকদের বুস্টার ডোজ গ্রহণ, মাস্ক পরিধান ও শীতকালীন ভ্রমণে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে।

Leave a Comment