এশিয়ার সেরা ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনোটি

এশিয়ার সেরা ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনোটি

টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং-২০২২ এ সেরা ২৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনোটি। এশিয়ার মোট ৬১৬ বিশ্ববিদ্যালয় নিয়ে এবারের র‍্যাঙ্কিং করা হয়।

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন ম্যাগাজিন বুধবার এ র‍্যাংকিং প্রকাশ করে। এ তালিকার ২৫১-৩০০ গ্রুপে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পর ৩৫১-৪০০ গ্রুপে আছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এর পরের ৪০১-৫০০ গ্রুপে আছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

তবে গত বছরের র‍্যাংকিংয়ের সঙ্গে তুলনায়, এ বছর ঢাবি ও বুয়েটের অবস্থানের উন্নতি হয়েছে। গত বছরের র‍্যাঙ্কিংয়ে ঢাবি ছিল ৩৫১-৪০০ গ্রুপে, আর বুয়েট ছিল ৪০১+ গ্রুপে।

এবারের র‍্যাংকিংয়ে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ে টানা তৃতীয়বারের মতো শীর্ষে আছে চীনের সিংহুয়া এবং পিকিং বিশ্ববিদ্যালয়।

এ বছর জাপানের সর্বোচ্চ ১১৮টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান করে নিয়েছে। গত বছর এই সংখ্যাটি ছিল ১১৬। তবে দেশটির মাত্র একটি বিশ্ববিদ্যালয় এবার শীর্ষ ১০-এ আছে। গত বছর দুটি বিশ্ববিদ্যালয় এর মধ্যে ছিল।

অন্যদিকে, এবার ফিলিস্তিনের একটি বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। শীর্ষ ১০০-তে সৌদি আরবের বিশ্ববিদ্যালয়ের সংখ্যা চার থেকে বেড়ে ছয় হয়েছে।

এ বছর ১৩টি পারফরম্যান্স ইন্ডিকেটরকে বিবেচনায় নিয়ে টাইমস হায়ার এডুকেশন এশিয়া ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে তুলনাকে ব্যাপকভিত্তিক ও সুষম করতে বিশ্ববিদ্যালয়ের মৌলিক লক্ষ্য—পাঠদান, গবেষণা, জ্ঞান স্থানান্তর ও আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি—সবকিছুই বিচার করা হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *