ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ?

ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? সহীহ হাদীসের বর্ণনা থেকে বোঝা যায় যে, শেষ জামানায় ইমাম মাহদীর আবির্ভাব কেয়ামতের প্রথম বড় নিদর্শন। তিনি এসে এই উম্মতের নেতৃত্ব গ্রহণ করবেন। তিনি ইসলাম ধর্মের সংস্কার করবেন এবং ইসলামী শরীয়তের মাধ্যমে বিচার করবেন। দুনিয়া থেকে অত্যাচার দূর করে ন্যায় বিচারে পূর্ণ করবেন। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে? উম্মাহ মুহাম্মাদী তার শাসনামলে অনেক সমৃদ্ধি লাভ করবে। ইমাম ইবনে কাছীর (রহ.)বলেন:তখন ফল-ফলাদিতে অনেক বরকত হবে,মানুষের সম্পদ বৃদ্ধি পাবে,ইসলামের বিজয় হবে,ইসলামের শত্রুরা পরাজিত হবে এবং সর্বত্র কল্যাণ বিরাজ করবে।

ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ?

ইমাম মাহদী(আঃ)আবির্ভাবের কবে হবে তা সুস্পষ্ট করে বলা অসম্ভব। কেননা কোরআন ও হাদিসের আলোকে নির্দিষ্ট সময়েই তিনি পৃথিবীতে আগমন করবেন। তবে বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছে বর্নীত আলামত হতে বোঝা যায় তাঁর আগমনের সময় অতি নিকটে। কারন বিভিন্ন ইসলামী স্কলারগণের মতে, আলামত সমূহের মধ্যে কিছু কিছু ঘটনা ইতিমধ্যে ঘটতে শুরু হয়েছে। যেমন,কাবা ঘরের ধন সম্পদ নিয়ে আভ্যন্তরীন কোন্দল, চাঁদ ও অন্য গ্রহের পাশাপাশি অবস্থান, বড় বড় ধবংস্বাত্বক ভূমিকম্প এবং সর্বশেষ ১ম রমজান শুক্রবার দিয়ে শুরু ১৫ রমজানও শুক্রবার ইত্যাদি। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে? তবে এসব ঘটনা ইমাম মাহদী(আঃ)আবির্ভাবের আলামত তা স্পষ্ট করে বলা ঠিক নয় শুধুমাত্র অনুমানমাত্র।

ইমাম মাহদী (আঃ) এর পরিচয়

ইমাম মাহদী (আঃ) এর পরিচয় , ইমাম মাহদীর আবির্ভাবের উপর ঈমান আনা ওয়াজিব। কারণ তার আগমন সম্পর্কে অনেক সহীহ হাদীস বর্ণিত হয়েছে। ঈসা ইবনে মরিয়ম (আ.)যখন আকাশ থেকে অবতরণ করবেন,তখন মুসলিমরা ইমাম মাহদীর নেতৃত্বে আত্মসম্মান ও সুখে জীবনযাপন করতে থাকবে। ইমাম মাহদী মুসলমানদের সাথে নামাজের ইমামতি করার জন্য প্রস্তুত থাকবেন। এমন সময় ঈসা ইবনে মারইয়াম (আ.)আকাশ থেকে আবির্ভূত হবেন। ইমাম মাহদী (আঃ) এর পরিচয় , ইমাম মাহদী ঈসা (আ.)এর দিকে তাকিয়ে বলবেন:এগিয়ে যাও এবং ইমাম হিসেবে আমাদের নেতৃত্ব দাও। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? হাদিসের ভাষ্য অনুযায়ী এটাও জানা যায় যে,দাজ্জাল ইমাম মাহদীর সময় মুসলমানদের ঈমান ও শক্তি বিনষ্ট করতে আসবে। আল্লাহ তায়ালা ঈসা (আঃ)-কে দাজ্জালের মোকাবেলায় পাঠাবেন। ইমাম মাহদী (আঃ) এর পরিচয়, ইমাম মাহদী দাজ্জালের সাথে যুদ্ধে তার সাথে যোগ দেবেন এবং দাজ্জালের ফিতনা থেকে মুসলমানদের মুক্ত করার জন্য তাকে এবং তার সেনাবাহিনীকে ধ্বংস করবেন।

তাঁর নাম হবে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নামের মতো এবং তাঁর পিতার নাম হবে আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পিতার নামের মতোই। তিনি হাসান বিন আলী (রাঃ) এর বংশের হবেন। ইমাম মাহদী (আঃ) এর পরিচয় ইবনে কাছীর (রহঃ) বলেছেন: “তিনি হলেন মুহাম্মদ বিন আব্দুল্লাহ আল-ফাতেমি আল-হাসানী।”

ইমাম মাহদী (আঃ)‘র আগমণের স্থান

ইমাম মাহদী (আঃ)‘র আগমণের স্থান , তিনি পূর্ববর্তী অঞ্চলগুলির একটি থেকে আবির্ভূত হবেন। তবে পূর্ব দিক বলতে মদীনা মুনাওয়ারা থেকে পূর্ব দিক বুঝায়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের গুপ্তধন নিয়ে তিনজন লোক ঝগড়া করবে। সবাই খলিফার ছেলে হবে। তবে কেউ ধরতে পারবে না। তখন পূর্ব দিক থেকে কালো পতাকাধারী একদল সৈন্য আসবে। তারা গণহত্যা চালাবে। ইমাম মাহদী (আঃ)‘র আগমণের স্থান , হাদিসটির বর্ণনাকারী বলেন:”এরপর নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এমন কিছু কথা বর্ণনা করলেন যা আমি মনে রাখতে পারিনি। যখন আপনি তাদের দেখবেন,তাদের নেতার প্রতি আনুগত্যের অঙ্গীকার করবেন। যদিও বরফের উপর হামাগুড়ি দিয়ে দেখা দিতে হবে। কারণ তিনি হলেন আল্লাহর খলিফা মাহদী”

ইমাম ইবনে কাছীর (রহঃ)বলেন:“হাদিসে গুপ্তধন হল কাবা ঘরের ধন। খলিফার তিন ছেলে এর দখল নিয়ে লড়াই করবে। কেউ ধরতে পারবে না। অবশেষে মাহদী পূর্বের কোন একটি দেশ থেকে শেষ জামানায় আগমন করবেন। মূর্খ শিয়াদের দাবী যে ইমাম মাহদী সামেরার গর্ত থেকে আবির্ভূত হয়েছেন তা সম্পূর্ণ মিথ্যা। সে গর্তে লুকিয়ে আছে বলেও দাবি তাদের। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? শিয়াদের একটি দল প্রতিদিন সেই গর্তে অপেক্ষা করে। এরকম আরো অনেক হাস্যকর কাল্পনিক ঘটনা আছে। এসব কথার কোনো প্রমাণ নেই; বরং কোরআন,হাদিস ও বিবেকের বাইরের কথা। তিনি আরও বলেন:পূর্বাঞ্চলের জনগণ তাকে সাহায্য করবে এবং তার শাসনকে সমর্থন করবে। ইমাম মাহদী (আঃ)‘র আগমণের স্থান , তারা কালো পতাকা বহন করবে। মোটকথা,এটা সত্য যে শেষকালে তিনি প্রাচ্য থেকে বেরিয়ে এসেছিলেন। কাবা ঘরের পাশে তার জন্য বন্ধক রাখা হবে”।

বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছ

ইমাম মাহদীর আবির্ভাব সম্পর্কে অনেক বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছ রয়েছে। কিছু হাদীসে তার নাম প্রকাশ্যে উল্লেখ করা হয়েছে। আবার কোন কোন হাদীসে তার গুণাবলী উল্লেখ করা হয়েছে। এ সকল হাদীসই তার সত্য হওয়ার জন্য যথেষ্ট।

১. আবু সাঈদ আল-খুদরী (রাঃ)থেকে বর্ণিত,নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:“আমি তোমাদেরকে মাহদীর আগমনের সুসংবাদ দিচ্ছি। লোকেরা যখন মতানৈক্য করবে তখন তাকে পাঠানো হবে। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? দুনিয়া থেকে অত্যাচার দূর করে ন্যায় বিচারে পূর্ণ কর। নভোমন্ডল ও পৃথিবীর সকল অধিবাসী তাঁর প্রতি সন্তুষ্ট হবে। তিনি মানুষের মধ্যে সমানভাবে প্রচুর সম্পদ বন্টন করবেন”।

২. আবু সাঈদ খুদরী (রাঃ) নবী থেকে বর্ণিত, আল্লাহ তাঁর উপর রহমত বর্ষণ করুন এবং তাঁকে শান্তি দান করুন,“মাহদী শেষ যুগে আমার উম্মতের কাছে আসবে। তাঁর শাসনামলে আকাশ থেকে প্রচুর বৃষ্টিপাত হবে, পৃথিবী প্রচুর ফসল ফলবে, তিনি প্রচুর সম্পদ মানুষের মধ্যে সমানভাবে বন্টন করবেন, গৃহপালিত পশুর সংখ্যা বৃদ্ধি পাবে এবং উম্মতে মুহাম্মদের সম্মান বৃদ্ধি পাবে। সে সাত-আট বছর বাঁচবে।”

৩. নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

الْمَهْدِيُّ مِنِّي أَجْلَى الْجَبْهَةِ أَقْنَى الْأَنْفِ يَمْلَأُ الْأَرْضَ قِسْطًا وَعَدْلًا كَمَا مُلِئَتْ جَوْرًا وَظُلْمًا يَمْلِكُ سَبْعَ سِنِينَ

‘‘মাহদী আসবেন আমার বংশধর হতে। তাঁর কপাল হবে উজ্জল এবং নাক হবে উঁচু। পৃথিবী হতে যুলুম-নির্যাতন দূর করে দিয়ে ন্যায়-ইনসাফ দ্বারা তা ভরে দিবেন। সাত বছর পর্যন্ত তিনি রাজত্ব করবেন’’।

৪. জাবের (রাঃ)বলেন,রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যখন ঈসা (আঃ) অবতরণ করবেন তখন মুসলমানদের আমীর তাকে বলবেনঃ এসো! আমাদের প্রার্থনার নেতৃত্ব দিন। ঈসা (আঃ)বলবেনঃ বরং তোমাদের আমীর তোমাদের মধ্য হতে হবে। এই উম্মতের সম্মানের কারণেই তিনি এ মন্তব্য করবেন।”

ইমাম ইবনুল কাইয়্যিম এ হাদীসটি আল-মানারুল মুনীফ গ্রন্থে বর্ণনা করেছেন। তিনজন আমিরের নামও উল্লেখ করেছেন যার ইমামতিতে মুসলমানরা নামাজ পড়তেন। আর তিনি হলেন মাহদী। এই হাদীস সম্পর্কে ইবনুল কাইয়্যিম বলেনঃ হাদীসের ধারাটি খুবই উত্তম।

৫. উম্মে সালামা (রাঃ) বলেন:”আমি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) কে বলতে শুনেছিঃ মাহদী আমার বংশে ফাতিমার বংশধর হতে আসবে।

৬. উম্মে সালামা (রাঃ) বলেন: রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “এক ব্যক্তি কাবার কাছে আশ্রয় নেবে। তার বিরুদ্ধে একদল সৈন্য পাঠানো হবে। সৈন্যরা ‘বায়দা’ নামক স্থানে পৌঁছালে মাটি তাদের গ্রাস করবে। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? উম্মে সালামা (রাঃ) বলেন, আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলাম, যারা অপছন্দ থাকা সত্ত্বেও তাদের সাথে যাবে তাদের অবস্থা কি হবে? উত্তরে নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তার সাথে পৃথিবী ভেঙ্গে পড়বে। কিন্তু কেয়ামতের দিন তাকে তার নিজের ইচ্ছায় পুনরুত্থিত করা হবে।”

৭. আবু সাঈদ আল-খুদরী (রাঃ) রাসূলুল্লাহ (সাঃ) থেকে বর্ণনা করেছেন: “ঈসা ইবনে মারইয়াম আমাদের মধ্য হতে হবে যে ইমামের পিছনে সালাত আদায় করবে”।

৮. হাফসা (রা.) এর সূত্রে, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “শীঘ্রই, একদল লোক এই ঘরের কাছে, অর্থাৎ কাবা ঘরের কাছে আশ্রয় নেবে। বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছ , শত্রুদের মোকাবেলা করার জন্য তাদের কাছে কোন উল্লেখযোগ্য সৈন্য বা অস্ত্র বা সরঞ্জাম থাকবে না। তাদের হত্যা করার জন্য একদল সৈন্য পাঠানো হবে। সৈন্যরা যখন ‘বায়দা’ নামক স্থানে পৌঁছাবে, তখন জমি তাদের গ্রাস করবে।

৯. রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আমার পরিবারের কেউ আরবের রাজা না হওয়া পর্যন্ত পৃথিবী ধ্বংস হবে না। তার নাম হবে আমার নাম এবং তার পিতার নাম হবে আমার পিতার নামের মতো’অর্থাৎ তার নাম হবে মুহাম্মদ বিন আবদুল্লাহ।

১০. আয়েশা (রাঃ) বলেন:”একবার নবী,আল্লাহ তাঁর উপর রহমত বর্ষণ করেন,ঘুমের মধ্যে এলোমেলো কিছু করেছিলেন। আয়েশা (রাঃ) বলেন: যখন তিনি জেগে উঠলেন, আমরা তাকে বললাম: আপনি আজ আপনার ঘুমের মধ্যে এমন কিছু করেছেন যা আপনি অতীতে কখনও করেননি।তিনি বললেন: আমার উম্মতের একদল লোক কোরাইশ গোত্রের একজন লোকের সাথে যুদ্ধ করার জন্য বের হবে যে কাবার কাছে আশ্রয় নিয়েছে। বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছ , বায়দা নামক স্থানে পৌঁছালে তাদের সাথে মাটি ধসে পড়বে।আমরা বললামঃ হে আল্লাহর রাসূল!তখন রাস্তায় বিভিন্ন ধরনের লোক দেখা যাবে। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ তাদের মধ্যে এমন কিছু লোক থাকবে যারা নিজেদেরকে পথভ্রষ্ট জেনে বের হয়ে যাবে,কাউকে জোর করে নিয়ে আসা হবে এবং তাদের মধ্যে মুসাফিরও থাকবে, তারা সবাই ধ্বংস হয়ে যাবে কিন্তু আল্লাহ তায়ালা উদ্দেশ্যমূলকভাবে সবাইকে পুনরুত্থিত করবেন।

উদ্দেশ্যমূলকভাবে তাদের পুনরুত্থিত করার অর্থ তাদের মধ্যে কেউ জান্নাতে প্রবেশ করবে এবং কেউ জাহান্নামে প্রবেশ করবে। যারা নিজেদের ভুল জেনেও উক্ত ইমামের বিরুদ্ধে যুদ্ধ করতে বের হবে তারা জাহান্নামে যাবে। আর যাদের বাধ্য করা হয়েছে তাদের কোনো অপরাধ হবে না। একইভাবে,পথচারী এবং আশেপাশের স্থানের মানুষ ভূমিধসের হাত থেকে রেহাই পাবে না। কিন্তু সকল শ্রেণীর মানুষ তাদের নিজ নিজ আমলসহ পুনরুত্থিত হবে।

উপরোক্ত হাদীসগুলো থেকে জানা যায় যে,যে ব্যক্তি কাবার ধারে আশ্রয় নিবে সে কুরাইশ গোত্রের হবে। তিনি আল্লাহর সাহায্য পাবেন এবং ভূমিধসের মাধ্যমে তার শত্রুদের ধ্বংস করবেন।

ইমাম মাহদী(আঃ)আবির্ভাবের পর কি হবে?

ইমাম মাহদী(আঃ)আবির্ভাবের পর কি হবে? হযরত ইমাম মাহদী (আ.)-এর আবির্ভাবের পর থেকে পর্যন্ত সাত বছর অতিবাহিত হবে। এ সময় একটি খবর ছড়িয়ে পড়বে যে,দাজ্জাল আবির্ভূত হয়েছে এবং তারা মুসলমানদের উপর অত্যাচার করছে। বুখারী ও মুসলিম শরীফে ইমাম মাহদী সম্পর্কিত কিছু হাদীছ , ইমাম মাহদী (আ.)দামেস্কে অবস্থান করবেন যখন দাজ্জালের বাহিনী মুসলমানদের উপর অসহনীয় অত্যাচার-নির্যাতন চালিয়ে যাবে।

হযরত ঈসা (আ.)

এ সময় দামেস্কের জুম্মা মসজিদে মুয়াজ্জিন আসরের নামাজের আযান দিলে মুসল্লিরা নামাজের জন্য প্রস্তুত হবেন। ঠিক তখনই দুইজন ফেরেশতা এর কাঁধে করে  হযরত ঈসা (আ.) মসজিদের মিনারে অবতরণ করবেন এবং সেখান থেকে তিনি মুসলমানদেরকে সিঁড়ি বেয়ে উঠতে আহ্বান জানাবেন। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? মুসলমানরা তাকে সিঁড়ি দিলে তিনি নিচে নেমে হযরত ইমাম মাহদী (আ.)-এর সাথে দেখা করতেন। এরপর ইমাম মাহদী তাকে নামাজের ইমামতি করার জন্য অনুরোধ করবেন, কিন্তু হযরত ঈসা (আ.) অসম্মত হবেন এবং বলবেন, না, আমার সময়ে জামাতে নামাজ পড়ার কোনো নিয়ম ছিল না, আমি কখনো কোনো জামাতে ইমামতি করিনি। শুধুমাত্র মুহম্মদ ধর্মেই জামাতে নামাজ পড়ার এবং জামাতে নেতৃত্ব দেওয়ার বিধান রয়েছে, তাই আপনার উচিত জামাতে ইমামতি করা। এরপর হজরত ইমাম মাহদী (আ.) ইমামতি করবেন এবং হযরত ঈসা (আ.)তাকে অনুসরণ করে আসরের নামাজের ইমামতি করবেন।

দাজ্জালের আবির্ভাব

দাজ্জালের আবির্ভাব এবং মুসলমানদের উপর তার অমানবিক নির্যাতনের কথা ইমাম মাহদী (আ.) বলবেন  । নামাজের পর হজরত ঈসা (আ.) বলবেন, তুমি দরজা খুলে দাও। দরজা খুলে যাবে। দেখা যায় উল্টো দিকে দাজ্জাল দাঁড়িয়ে আছে। তার সাথে সত্তর হাজার ইহুদী আছে। তাদের প্রত্যেকের হাতে একটি তলোয়ার এবং একটি মুকুট রয়েছে। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? দাজ্জালকে দেখলে হজরত ঈসা (আ.)গলে যাবেন,যেমন পানিতে লবণ গলে যায়। দাজ্জালের আবির্ভাব সে পালানোর চেষ্টা করবে। কিন্তু হজরত ঈসা (আ.) তাকে বলবেন, আমি অবশ্যই তোমাকে আঘাত করব। এর থেকে তুমি রেহাই পাবে না। এদিকে হযরত ঈসা (আ.)দাজ্জালকে হত্যা করার জন্য অগ্রসর হবেন এবং অপরদিকে মুসলিম বাহিনী দাজ্জালের বাহিনীকে আক্রমণ করবে।

দাজ্জালের পরাজয়

দাজ্জালের পরাজয় , পাপী দাজ্জাল ঈসা (আঃ)-কে দেখে উচ্চ আত্মায় পালানোর চেষ্টা করবে,কিন্তু ঈসা (আঃ)-এর হাত থেকে সে রক্ষা পাবে না। একদিকে মুসলিম বাহিনী দাজ্জালের সঙ্গীদের পঙ্গপালের মতো হত্যা করতে থাকবে। তারা পথ না দেখে পাহাড়-জঙ্গলে আশ্রয় নেবে, কিন্তু মুসলমান সৈন্যদের হাত থেকে তাদের কেউই নিরাপদ থাকবে না। সে তাকে বন্দী করবে এবং লুদের পূর্বাঞ্চলে হত্যা করবে। দাজ্জালের পরাজয় এভাবে আল্লাহ ইহুদীদের পরাজিত করবেন। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ?ইহুদীরা পাথর,গাছ,প্রাচীর,চতুষ্পদ জন্তু ইত্যাদি যে কোন বস্তুর আড়ালে আশ্রয় নেয়, আল্লাহ তাদেরকে সেদিন ভাষা দেবেন। তারা ডেকে বলবে,হে আল্লাহর বান্দাগণ। এটি একজন ইহুদি। এসো মেরে ফেলো। কিন্তু বাবলা গাছ তাদের গাছ। মুখ খুলবে না। (তাফসীরে ইবনে কাসির)

দাজ্জালের মৃত্যুর পর

দাজ্জালের মৃত্যুর পর হজরত ঈসা (আ.)এবং হযরত ইমাম মাহদি (আ.) একসঙ্গে দাজ্জালের নিপীড়িত দেশে ভ্রমণ করবেন এবং সর্বত্র শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করবেন। তারা উভয়েই সেসব দেশের ইহুদি খ্রিস্টানদের ইসলাম গ্রহণের আহ্বান জানাবে। যারা ইসলাম গ্রহণ করবে না তাদের হত্যা করা হবে। ফলে পৃথিবীতে একজন অমুসলিমও থাকবে না। দাজ্জালের মৃত্যুর পর এর কিছু সময় পর ইমাম মাহদী ঊনপঞ্চাশ বছর বয়সে ইন্তেকাল করবেন এবং হজরত ঈসা (আ.)রাজ্য শাসন করতে থাকবেন। ইমাম মাহদী (আঃ) আবির্ভাব কবে হবে ? দেশের মানুষের মধ্যে ফিরবে পরম সুখ শান্তি। হজরত ঈসা (আ.)বেহেশত থেকে অবতরণ করার পর মোট চল্লিশ বছর পৃথিবীতে অবস্থান করবেন। দাজ্জালের মৃত্যুর পর এই সময়ের মধ্যে তিনি বিবাহ করবেন এবং তার সন্তানের জন্ম হবে। হযরত ঈসা (আ.)যখন প্রথম এই পৃথিবীতে আসেন,তখন তিনি বিবাহিত ছিলেন না, বসবাসের জন্য তাঁর নিজের একটি ঘরও ছিল না। দ্বিতীয়বার পৃথিবীতে আসার চল্লিশ বছর পর তিনি মদীনায় ইন্তেকাল করবেন এবং তাকে হযরত রাসূলুল্লাহ (সা.)-এর পবিত্র রওজা মোবারকের কাছে দাফন করা হবে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *