আরও এক সপ্তাহ কঠোর লকডাউনের সুপারিশ

জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটি করোনার সংক্রমণ রোধে আরও এক সপ্তাহের জন্য কঠোর লকডাউনের সুপারিশ করেছে। এক সপ্তাহের লকডাউন শেষ হওয়ার আগে জাতীয় কমিটি সংক্রমণের হার বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়ার পরামর্শ দিয়েছে।

রবিবার (১৮ এপ্রিল) রাতে কোভিড -১৯ সম্পর্কিত জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির ৩১ তম সভায় লকডাউন বৃদ্ধির প্রস্তাব গৃহীত হয়।

সোমবার (১৯ এপ্রিল) সকালে গণমাধ্যমে প্রেরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে দেশে করোনভাইরাস সংক্রমণ বাড়ছে। মার্চ মাসের শুরু থেকেই সংক্রমণ তীব্র ছিল। সাত দিনের লকডাউনের প্রথম পর্বের সংক্রমণ রোধের জন্য ২ এপ্রিল শুরু হয়েছিল। এপ্রিল 12 অবধি চলার পরে, সরকার 14 এপ্রিল থেকে দ্বিতীয় কঠোর লকডাউন দিয়েছে যা এখন চলছে। এদিকে, রবিবার রাতে ভার্চুয়াল বৈঠকে লকডাউন বাড়ানোর সুপারিশ করা হয়েছে। জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সাহিদুল্লাহর সভাপতিত্বে বৈঠকটি হয়েছে। কমিটি কোভিড -১৯ সংক্রমণের উচ্চ ঘটনা এবং সারা দেশে মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি কমপক্ষে দুই সপ্তাহের জন্য পুরো লকডাউন করার সুপারিশ করেছে, সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। কমিটি সন্তোষ প্রকাশ করেছে যে সরকার ১৪ ই এপ্রিল থেকে এক সপ্তাহের লক-ডাউন ঘোষণা করেছে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে অধ্যাপক ড. মোহাম্মদ সহিদুল্লাহ বলেছেন, দুই সপ্তাহেরও বেশি লকডাউনের মধ্যে বৈজ্ঞানিকভাবে কার্যকর ফলাফল আশা করা যায় না।

“কমিটি দেশের অর্থনীতিকে সমুন্নত রাখার স্বার্থে শিল্পগুলিকে উন্মুক্ত রাখার প্রয়োজনীয়তা অনুধাবন করেছে। তবে, ইফতারের বাজারগুলিতে ব্যাংকগুলি উন্মুক্ত রাখা, ক্রমবর্ধমান প্রাইভেট গাড়ি, অযাচিত এবং অযৌক্তিক অতিরিক্ত জনতা লকডাউনটির সাফল্যকে অনিশ্চিত করে তুলেছে। ”

কমিটি পরামর্শ দিয়েছে যে স্বাস্থ্যসেবা, ফায়ার সার্ভিস এবং অন্যান্য জরুরি সেবা ব্যতীত অন্য সব লকডাউনের সময় বন্ধ রাখা উচিত। কমিটি জরুরি পরিষেবাগুলির তালিকা খোলা রাখার জন্য অনুরোধ করেছিল। এছাড়া জাতীয় কমিটি আবারও কাঁচাবাজার খোলার প্রস্তাব দিয়েছে।

“অন্যথায়, প্রতিকূল পরিস্থিতির ঝুঁকি রয়েছে। এ ছাড়া, চলমান তালাবদ্ধতা চিকিত্সকসহ স্বাস্থ্যকর্মীদের চলাচলে বাধা সৃষ্টি করেছে এবং অযাচিত ঘটনাও ঘটেছে,” মোহাম্মদ সাহিদুল্লাহ বলেছিলেন।

Leave a Comment