আমেরিকা ভিসা প্রসেসিং ও আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ: পৃথিবীর সবথেকে শক্তিশালী দেশের মধ্যে আমেরিকা অন্যতম। পৃথিবীর সকল অর্থনৈতিক ও শাসন ক্ষমতার মূলে রয়েছে আমেরিকা। আমরা বিভিন্ন কারণে আমেরিকা ভ্রমণ করে থাকি। এছাড়াও পৃথিবীর সব থেকে বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আমেরিকায় অবস্থিত।

 

তাই আমাদের দেশের বেশিরভাগ শিক্ষার্থী স্বপ্ন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার। কিন্তু অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার আগে আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে জানতে হবে। আমেরিকান স্টুডেন্ট ভিসার মাধ্যমে আপনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সুযোগ পাবেন। আজকে আমরা,আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ,আমেরিকা ভিসা প্রসেসিং ও আমেরিকা স্টুডেন্ট ভিসা সম্পর্কে জানবো।

 

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ :
পৃথিবীর সবথেকে শক্তিশালী রাষ্ট্র আমেরিকা। আমেরিকা থেকে পৃথিবীর বিখ্যাত বিখ্যাত প্রতিষ্ঠানগুলো অবস্থিত। শিক্ষার্থীদের জন্য আমেরিকা যুক্তরাজ্যে একটি, একটি বিশ্ববিদ্যালয়ে রয়েছে। যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নাম সবাই শুনেছেন।

 

বাংলাদেশ থেকে সবাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য আমেরিকা যায়। কিন্তু আপনাকে প্রথমে আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে জানতে হবে। কারণ আপনার যদি আমেরিকান স্টুডেন্ট ভিসা খরচ না থাকে, তাহলে আপনার পড়ার ইচ্ছা শেষ হয়ে যাবে।

 

আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করতে এই ওয়েবসাইটে ভিজিট করুন। আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য বাংলাদেশ ১৪ হাজার টাকা লাগবে। ১৪ হাজার টাকা দিয়ে আপনি অনলাইনে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবেন।

 

আমেরিকা টুরিস্ট ভিসা :
আপনি যদি দেশ ভ্রমণ করতে পছন্দ করেন, তাহলে আমেরিকা যেতে পারেন। পৃথিবীর সব থেকে বিখ্যাত কিছু প্রতিষ্ঠান আমেরিকান যুক্তরাষ্ট্রে অবস্থিত। এছাড়াও আপনার ব্যবসায়িক কাজে যদি আমেরিকা যেতে হয়। তাহলে আপনাকে টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে হবে।

 

টুরিস্ট ভিসার জন্য আপনি আমেরিকায় সর্বোচ্চ ৬ মাস অবস্থান করতে পারবেন। আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ জানার পাশাপাশি টুরিস্ট ভিসা খরচ সম্পর্কে জানতে হবে। আমেরিকা টুরিস্ট ভিসা প্রায় ১৩৯৯৯ টাকা লাগবে। আপনি সরাসরি https://bd.usembassy.gov/visas/ এই ওয়েবসাইটের মাধ্যমে আমেরিকা স্টুডেন্ট ভিসা ও টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।

 

আমেরিকা ভিসা প্রসেসিং :
আমেরিকান বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে। দেশের উপর ভিত্তি করে আমেরিকা ভিসা প্রসেসিং নির্ধারণ করা হয়েছে। আপনি যদি আমেরিকা স্টুডেন্ট ভিসা নিয়ে পড়াশোনা করতে চান, তাহলে আপনাকে ১৪ হাজার টাকা দিয়ে ভিসার জন্য আবেদন করতে হয়।

 

আমেরিকা টুরিস্ট ভিসার জন্য ১৩ হাজার টাকা দিয়ে আবেদন করতে হবে। আমেরিকা কাজের ভিসার জন্য ১৭০০০ টাকা জমা দিতে হবে। এছাড়াও আপনি আরও ক্যাটাগরিতে আমেরিকার ভিসার জন্য আবেদন করতে পারেন। আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে আরও তথ্য পেতে, আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন। লন্ডনের ভিসার দাম কত । ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ।

আমেরিকার ভিসা পাওয়ার উপায় :
আমেরিকা যাওয়ার জন্য আপনাকে প্রথমে ভিসা রেডি করতে হবে। ভিসা ছাড়া কোন ব্যক্তি আমেরিকা যেতে পারবে না। আপনাকে সরকারিভাবে আমেরিকার জন্য ভিসা করতে হবে। আপনি যখন অবৈধভাবে আমেরিকা যাবেন, তখন আপনার বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হবে। এজন্য আপনি কখনো অবৈধভাবে আমেরিকা যাবেন না।

 

সরকারিভাবে আমেরিকা যাওয়ার জন্য আপনাকে কিছু বিধিনিষেধ মানতে হবে। কারণ আমেরিকা যাওয়ার জন্য বিভিন্ন ক্যাটাগরির ভিসা রয়েছে। আপনি যদি পড়াশোনার জন্য আমেরিকা যান, তাহলে আপনাকে আমেরিকা স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে হবে। আমার আপনি যদি আমেরিকা ভ্রমণ করার অনেক ইচ্ছা থাকে। তাহলে আমেরিকা টুরিস্ট ভিসা নিতে হবে।

 

আবার আমাদের দেশ থেকে অনেক শ্রমিক আমেরিকা কাজ করার জন্য যায়। যারা আমেরিকা কাজ করার জন্য যাবেন, তাদের জন্য ওয়ার্কার ভিসা রয়েছে। আমেরিকার ভিসার ক্যাটাগরি সম্পর্কে আপনি ইতিমধ্যে ধারণা পেয়েছেন। এখন আপনাকে আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ও আমেরিকা ভিসা খরচ কত এটা জানতে হবে।

 

আমেরিকা স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা :
যেসকল স্টুডেন্ট আমেরিকা গিয়ে পড়াশোনা করতে চান। তাদের জন্য আমেরিকা স্টুডেন্ট ভিসার ব্যবস্থা রয়েছে। আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য আপনার কিছু যোগ্যতা থাকা লাগবে। যে সকল শিক্ষার্থীর মেধা অনেক ভালো ও IELTS স্কোর অনেক বেশি। তারাই আমেরিকা স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবে।

 

এছাড়াও আপনি যদি কোনো কাজ করার জন্য আমেরিকা যান, তাহলে আপনাকে সেই কাজের প্রতি প্রশিক্ষণ নিতে হবে। আপনি নির্মাণ কাজে আমেরিকা যেতে চাইলে, আগে সেই কাজের প্রতি দক্ষতা অর্জন করতে হবে। তারপর আপনাকে আমেরিকা যাওয়ার অনুমতি দেয়া হবে। এছাড়াও যারা ভ্রমণ করার জন্য আমেরিকা যাবেন। তাদের কোন পূর্ব অভিজ্ঞতা কোন প্রয়োজন নাই।

 

আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ নিয়ে কিছু কথা :
আশা করি আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ ও আমেরিকা ভিসা প্রসেসিং সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি আমেরিকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান। তাহলে আমেরিকা স্টুডেন্ট ভিসা নিয়ে যেতে পারেন। এজন্য আপনাকে প্রথমে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে।

 

বর্তমান সময়ে বাংলাদেশের স্টুডেন্ট ভিসা নিয়ে অনেক প্রতারণা চলছে। এই প্রতারণা থেকে রক্ষা পাওয়ার জন্য, বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় মাধ্যম এ ভিসার জন্য আবেদন করতে হবে। এছাড়াও ভিসা সংক্রান্ত সকল তথ্য পেতে “ভিসা সেবা” ওয়েবসাইটের সঙ্গে থাকবেন। আমেরিকা স্টুডেন্ট ভিসা খরচ সম্পর্কে আরও তথ্য জানার থাকলে কমেন্ট করে জানান।

Leave a Comment