আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, আমেরিকান বাংলাদেশিদের বেশির ভাগই বাড়ি ভাড়া করে বসবাস করছেন। নিউইয়র্কে একটি সাধারণ মানের বাসার জন্য,আপনাকে প্রতি মাসে ১৫০০ থেকে ৪০০০ ডলার দিতে হয় এবং আপনি যদি একটি খুব ভাল মানের বড় পরিবারসহ বাস করতে চান তবে আপনাকে প্রতি মাসে ১৮-৩০ হাজার ডলার বা তার বেশি ভাড়া দিয়ে থাকতে হয়। তাই,বেশিরভাগ নিম্ন-আয়ের আমেরিকান বাংলাদেশিরা একটি বাড়ি কেনার চেষ্টা করে যাতে তাদের কষ্টার্জিত আয়ের একটি বড় অংশ প্রতি মাসে ভাড়ায় না যায়।

অনেকে দীর্ঘদিন থেকে পরিকল্পনা করে আমেরিকায় একটি স্বপ্নের বাড়ি ক্রয় করার জন্য। অনেকে আবার আমেরিকায় বাড়ি কেনার প্রক্রিয়া সর্ম্পকে অজ্ঞ থাকার কারণে মনে করে এখানে বাড়ি ক্রয় করা খুবই জটিল এবং বিভ্রান্তিকর । তাই তাড়া বাড়ি ক্রয়ের ব্যাপারে আগ্রহ প্রকাশ করে না। আমেরিকায় বাড়ি কেনা আসলে অনেক সহজ,নিরাপদ এবং আরও স্বচ্ছ প্রক্রিয়া। তবে আইন কঠোরভাবে অনুসরণ করায় ক্রেতা ও বিক্রেতা উভয়কেই অনেক বিষয়ে সচেতন থাকতে হবে।

আমেরিকায় একটি বাড়ি কেনা অধিকাংশ মানুষের জীবনের সবচেয়ে বড় আর্থিক সিদ্ধান্তগুলির মধ্যে একটি। অভিবাসীরা আমেরিকায় আসে এবং স্বাভাবিকভাবেই তাদের নিজস্ব একটি বাড়ি কেনার স্বপ্ন দেখে। বাংলাদেশিরাও বাড়ি কেনার বিষয়টিকে তাদের স্বপ্ন পূরণের তালিকার শীর্ষে রাখে।

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে

আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, নিউ ইয়র্কে একটি বাড়ি কেনা অন্যান্য মার্কিন রাজ্যের তুলনায় ব্যয়বহুল এবং সঠিক পরিকল্পনার প্রয়োজন ৷ উন্নত যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য বীমার সহজ অ্যাক্সেস এবং উচ্চ ভাড়ার চাহিদার কারণে নিউ ইয়র্ক সিটিতে বাড়ির দাম ত্রমশঃ বেড়েই চলেছে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, অভিবাসীরাও সুযোগ-সুবিধার দিক থেকে নিউইয়র্ক শহরকে তাদের প্রথম পছন্দ হিসেবে রাখে।

কিন্তু ক্রমাগত দাম বৃদ্ধির কারণে,এই শহরে একটি বাড়ি কেনার জন্য প্রস্তুতি এবং আর্থিক সঙ্গতি প্রয়োজন। তাই বাড়ি কেনার নির্দিষ্ট প্রক্রিয়া জানা অপরিহার্য। আপনার যদি যথেষ্ট ধারণা না থাকে তবে কখনও কখনও আপনাকে প্রতারণার স্বীকার হতে হবে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, প্রক্রিয়াটিতে রিয়েল এস্টেট এজেন্ট/দালাল,বন্ধকী দালাল,উভয় পক্ষের অ্যাটর্নি সহ বিভিন্ন লোক জড়িত। অনেকেই এই প্রক্রিয়াগুলো না জানিয়ে আর্থিক ক্ষতি বা হয়রানির স্বীকার হন।

আমেরিকায় একটি বাড়ি ক্রয়ের জন্য আপনাকে যে সকল বিষয়ে অভিজ্ঞতা নিতে হবে বা জানতে হবে তা নিম্নে আলোচনা করা হলো। আশাকরি আপনার ভবিষ্যৎ প্রজন্মের জন্য স্থায়ী স্বপ্নটি বাস্তবে রুপ নেওয়ার বিষয়ে অনেক সহজ হবে।

সঠিক সিদ্ধান্ত

আমেরিকায় বাড়ি ক্রয়ের জন্য আপনাকে প্রথমে সঠিক সিদ্ধান্ত নিতে হবে। আপনার ভবিষ্যৎ পরিকল্পনা,আপনার আর্থিক অবস্থা এবং পরবর্তী প্রজন্মের সুবিধার কথা মাথায় রেখেই আপনাকে বাসস্থান কেনার সিদ্ধান্ত নিতে হবে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে,  আর যদি একবার বাড়ি ক্রয়ের বিষয়টি পাকা সিদ্ধান্ত নিয়ে থাকেন তখন আপনাকে এলাকা নির্বাচন,বাড়ির ধরন,ছোট না বড়, কত বাজেটের মধ্যে ক্রয় করবেন ইত্যাদি বিষয় মাথায় রাখতে হবে।

রিয়েলটর খোজা ও তার বৈধতার ব্যাপারে তথ্য জানা

রিয়েলটর খোজা ও তার বৈধতার ব্যাপারে তথ্য জানা, হোম অনুসন্ধান সাইটগুলি থেকে আপনি রিয়েলটরদের ঠিকানা সংগ্রহ করতে পারেন। পরিচিতদের যারা বাড়ি কিনেছেন তাদের মাধ্যমেও আপনি একজন ভালো রিয়েলটার খুঁজে পেতে পারেন। অথবা সম্ভব হলে একজন আন্তরিক বাংলাভাষী অভিজ্ঞ রিয়েলটার খুঁজুন।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অফ রিয়েল এস্টেট হল রিয়েলটরদের খুঁজে বের করার, তাদের লাইসেন্সের বৈধতা এবং বৈধতা পরীক্ষা করার এবং অভিযোগ জানাতে একটি নির্ভরযোগ্য জায়গা। এই সংস্থাটি রিয়েলটরদের নিবন্ধন এবং লাইসেন্স দেয়। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, আপনি এই সাইটে www.dre.ca.gov-এর Licensees ট্যাবে গিয়ে রিয়েলটরের লাইসেন্সের বৈধতা পরীক্ষা করতে পারেন। এর জন্য আপনাকে লাইসেন্স নম্বরের নাম ইত্যাদি দিতে হবে যা আপনি রিয়েলটর থেকে জানতে পারবেন। এছাড়াও,আপনি প্রতিটি রাজ্যের রিয়েল এস্টেট এজেন্টদের অফিসে সরাসরি যোগাযোগ করে চেক করতে পারেন।

একজন ভালো রিয়েল এস্টেট এজেন্টের সবচেয়ে বড় গুণ হল তিনি আপনাকে বিস্তারিতভাবে তথ্য ও প্রক্রিয়া ব্যাখ্যা করবেন। বন্ধক নেওয়া,পলিসি করা সহ যাবতীয় আইনি ব্যাপার ধৈর্য্য,বিক্রেতার সাথে দ্রুত যোগাযোগ করা,কোনো তথ্য গোপন করবেন না এবং আপনার আর্থিক স্বার্থের দিকে খেয়াল সহ সমস্ত আইনি বিষয় ব্যাখ্যা করবেন।

রিয়েলটর নিয়োগ

রিয়েলটর নিয়োগ, রিয়েল এস্টেট এজেন্ট/রিয়েলটর স্টেট ডিপার্টমেন্ট দ্বারা লাইসেন্সপ্রাপ্ত এবং তাদের কার্যক্রম আইন দ্বারা নিয়ন্ত্রিত হয়। অনেকে মনে করেন যে একটি এজেন্ট/দালাল প্রয়োজন শুধুমাত্র একটি বাড়ি বিক্রি করার জন্য। কিন্তু এটি একটি ভুল ধারণা। বাড়ি কেনার সময় আপনার প্রতিনিধিত্ব করার জন্য একজন এজেন্ট নিয়োগ করাও গুরুত্বপূর্ণ।

এই ক্ষেত্রে, তিনি যে ছয়টি জিনিস অনুসরণ করবেন তা হল ক)  কর্তব্যপরায়ণতা,খ)  আনুগত্য, গ) দৃশ্যমানতা, ঘ) গোপনীয়তা, ঙ) দায়িত্ববোধ এবং চ) যুক্তিসঙ্গত যত্ন। আপনি যদি একজন ক্রেতা হিসেবে একজন বিক্রেতার এজেন্টের মাধ্যমে একটি বাড়ি কিনে থাকেন, তাহলে সেই এজেন্ট আপনার প্রতি এই বাধ্যবাধকতাগুলো পূরণ করতে আইনত বাধ্য নয়। আপনার বিক্রেতার এজেন্ট হবে গ্রাহক এবং বিক্রেতা হবে ক্লায়েন্ট। এই ক্ষেত্রে বিক্রেতার এজেন্ট আপনার প্রতিনিধিত্ব করছেন না এবং বিষয়টি কোনও অ্যাটর্নি ছাড়াই আদালতে যাবে৷ তাই তাড়াতাড়ি একজন এজেন্ট নিয়োগ করুন।

বাড়ির ঋণের জন্য প্রাক-অনুমোদন সংগ্রহ করুন

বাড়ির ঋণের জন্য প্রাক-অনুমোদন সংগ্রহ করুন, আপনার আর্থিক সামর্থ্য একটি বাড়ি কেনার জন্য প্রধান বিবেচ্য বিষয়। আপনার প্রদর্শিত আয়ের উপর নির্ভর করে ব্যাংক আপনাকে ঋণ দেবে। এই বিষয়ে একটি প্রধান নির্ধারক হল আপনার ক্রেডিট স্কোর। রিয়েল এস্টেট এজেন্টের মাধ্যমে বিভিন্ন এলাকায় বাড়ির দাম, ট্যাক্স, বিদ্যুৎ, পানি ও গ্যাসের বিল, বীমা ইত্যাদি সম্পর্কে ধারণা নিন। এটি বাজেটে সহায়তা করবে। বহু-পরিবারের ক্ষেত্রে প্রাপ্ত ভাড়া আপনার আয়ের সাথে যোগ করা হবে।

বিভিন্ন ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন ধরনের ঋণ প্রকল্প রয়েছে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, উপযুক্ত ঋণ প্রকল্প নিন। আপনি মাত্র ৩.৫ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে প্রথমবার হোম লোন পেতে পারেন। সামরিক বা অভিজ্ঞ পদমর্যাদার ব্যক্তিরা শূন্য ডাউন পেমেন্ট দিয়ে বাড়ি কিনতে পারেন। বাড়ি দেখার আগে ব্যাংকে প্রয়োজনীয় ডাউন পেমেন্ট রাখুন। এদে বাড়ি কেনার প্রক্রিয়াকে সহজ এবং দ্রুত করে তুলবে।

পছন্দ অনুযায়ী বাড়ি খুঁজুন ও নির্বাচন করুন

পছন্দ অনুযায়ী বাড়ি খুঁজুন ও নির্বাচন করুন, এজেন্ট নিয়োগ করলে আপনার চাহিদা অনুযায়ী বাড়ি দেখাবে। অন্যথায় আপনার প্রয়োজন অনুযায়ী এলাকা নির্বাচন করুন এবং বাড়ি খুঁজুন। একটি বাড়ি নির্বাচন করার সময় স্কুল জেলা, জোনিং, যোগাযোগের সুবিধা ইত্যাদি বিবেচনা করুন। জোনিংয়ের উপর নির্ভর করে, আপনি একক-পরিবার বা বহু-পরিবারের বাড়িগুলি অনুসন্ধান করতে পারেন।

নিউ ইয়র্ক সিটির বাড়িগুলি প্রাথমিকভাবে ইট বা ফ্রেম সংযুক্ত, আধা-সংযুক্ত এবং বিচ্ছিন্ন। যদি বাড়িটি শহরের অধ্যাদেশ লঙ্ঘন করে বা কোন উন্নতি বা পরিবর্তন করা হয়, বিল্ডিং বিভাগ তাদের অনুমোদন করে; অথবা অভিযোগ আছে কিনা তা খুঁজে বের করুন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে , এজেন্ট আপনাকে এই বিষয়ে সহায়তা করতে পারে। আপনার প্রয়োজনীয় বেডরুম, বাথরুম, ডাইনিং, ড্রয়িং ইত্যাদির সংখ্যা জানুন। বাড়ির দখলের সার্টিফিকেট যাচাই করুন। নিউ ইয়র্ক সিটিতে ১৯৩৮ সালের পরে নির্মিত সমস্ত বাড়িগুলির একটি দখলের সার্টিফিকেট থাকা বাধ্যতামূলক। আপনি বিল্ডিং বিভাগের ওয়েবসাইটে নিজেই এটি পরীক্ষা করতে পারেন।

বাড়ির মুল্য প্রস্তাব করুন, আপনি যখন আপনার পছন্দ মতো একটি বাড়ি খুঁজে পাবেন,দামাদামি করার আগে বাজার পরীক্ষা করুন। নিউ ইয়র্ক সিটির বাড়ির দাম বাড়ির আকার, সুযোগ-সুবিধা,বাড়ির প্রকৃত অবস্থা, স্কুল জেলা, ম্যানহাটন থেকে দূরত্ব এবং ভৌগলিক এলাকার উপর ভিত্তি করে নির্ধারিত হয়। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, আপনি কিছু বিনামূল্যের ওয়েবসাইটের মাধ্যমে বাড়ির দাম সম্পর্কে ধারণা পেতে পারেন। কিন্তু তার ওপর পুরোপুরি নির্ভর করা যাবে না। কারণ সেগুলি মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ডেটার উপর ভিত্তি করে তৈরি,যা বেশিরভাগ অংশের জন্য নিউ ইয়র্ক সিটিতে প্রযোজ্য নয়৷ এই ক্ষেত্রে, আপনি একই আকারের বাড়িগুলির তুলনামূলক দাম দেখে দাম নির্ধারণ করতে পারেন, যা Comps Inc, জিও ডেটা, প্রপার্টি শার্ক ইত্যাদির মাধ্যমে শুধুমাত্র গত ৩-৬ মাসে বিক্রি হয়েছে ৷

একজন রিয়েল এস্টেট এজেন্ট আপনাকে মূল্য নির্ধারণে সহায়তা করবে। দাম নিজে লিখিতভাবে অফার করুন। এজেন্টকে অফারটি নিবন্ধন করতে বলুন এবং বিক্রেতার এজেন্টের কাছে পাঠান। অনেক ক্ষেত্রে আপনার এজেন্ট অন্য এজেন্টের উপস্থিতিতে বিক্রেতার কাছে অফারটি উপস্থাপন করতে পারে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, আপনার দর কষাকষির সুযোগ আছে। মনে রাখবেন যে বিক্রেতা এবং তার এজেন্টকে অফারটি গ্রহণ করার সময় ফেয়ার হাউজিং নির্দেশিকা এবং সমান হাউজিং সুযোগ মেনে চলতে হবে। কোনো বৈষম্য করা যাবে না। প্রস্তাবের সময় আপনার ঋণের প্রাক-অনুমোদনের অনুলিপি এবং তহবিলের প্রমাণ কপি প্রদান করতে হবে।

বাড়ি ইঞ্জিনিয়ার দিয়ে পরীক্ষা করিয়ে নিন

আপনার আর্থিক প্রস্তাব গৃহীত হলে,চুক্তি স্বাক্ষর করার আগে একজন হোম ইঞ্জিনিয়ার দিয়ে বাড়িটি চেক করতে ভুলবেন না। একক-পারিবারিক বাড়ির ক্ষেত্রে ৪৫০ ডলার এবং বহু-পরিবারের বাড়িগুলির ক্ষেত্রে ৮৯৯ ডলার খরচ হতে পারে। বাড়ির গ্যাস,পানি, পয়ঃনিষ্কাশন, ব্রয়লার, হিটিং সিস্টেম, ছাদ,বৈদ্যুতিক ব্যবস্থা ইত্যাদি ভালোভাবে পরীক্ষা করুন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে , মনে রাখবেন,চুক্তিতে স্বাক্ষর করার পর যে অবস্থায় আছে সেই অবস্থায় আপনাকে বাড়িটি নিতে হবে। তাই আগে থেকে চেক করুন।

নিউ ইয়র্ক সিটির জন্য Termite Inspection বাধ্যতামূলক এবং ক্লোজিংগুলি অবশ্যই দেখাতে হবে। Lead based paint disclosure ফর্মটি অবশ্যই অন্য পক্ষের দ্বারা স্বাক্ষরিত হতে হবে। সন্দেহ হলে আপনার এজেন্টের সাথে পরামর্শ করুন। ক্রেতা হিসাবে, আপনি আপনার নিজের অ্যাটর্নি নিয়োগ করুন। বাড়িতে কোনো কাজ বা পরিবর্তনের প্রয়োজন হলে তা অবশ্যই চুক্তিতে উল্লেখ করতে হবে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, আপনার অ্যাটর্নি দ্বারা স্বাক্ষর করার জন্য বিক্রেতার পাঠানো চুক্তিটি পাঠিয়ে দিন। বিক্রেতা এটি স্বাক্ষর করলে আপনার চুক্তি সম্পূর্ণরূপে কার্যকর হবে।

বাড়ির ক্লোজিং করুন এবং দখল বুঝে নিন

এবার  বাড়ির ক্লোজিং করুন এবং দখল বুঝে নিন । চুক্তি স্বাক্ষরের পর ঋণ অনুমোদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা দিন। একটি তালিকা তৈরি করা এবং সমস্ত নথি একত্রে জমা দেওয়া ঋণ প্রক্রিয়াটিকে দ্রুততর করে। ব্যাংক তৃতীয় পক্ষের মাধ্যমে বাড়ির মূল্য নির্ধারণ করবে। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, সাধারণত ব্যাংক ঋণের অঙ্গীকারনামা ৩০ দিনের মধ্যে দেওয়া হয় এবং ৪৫ দিনের মধ্যে বাড়ির ক্লোজিং হয়। ক্লোজিং করার আগে,বাড়িটি আবার পরিদর্শন করুন এবং অ্যাটর্নিকে জানান যে সবকিছু যেমন হওয়া উচিত তেমন আছে কিনা। ক্লোজিং করার আগে ব্যাংক আপনাকে অবশ্যই ক্লোজিং Disclosure দিবে। আপনার অ্যাটর্নিকে আগে থেকেই একটি টাইটেল অনুসন্ধান করতে বলুন।

বাড়ি কেনার একেবারে শেষ ধাপ হল closing তারিখ নির্ধারণ করা। closing করা হল আপনার বাড়ি কেনার লেনদেন চূড়ান্ত করার শেষ ধাপ। সবকিছু ঠিক থাকলেই আপনি বাড়ির closing এর জন্য সম্মত হবেন। closing সাধারণত ব্যাংকের ঋণ প্রক্রিয়াকরণ কেন্দ্রে সম্পন্ন করা হয়। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, এই লেনদেনের মধ্যে রয়েছে বাড়ি বিক্রেতাকে অর্থ প্রদান,ডাউন পেমেন্ট প্রদান,এজেন্টদের কমিশন প্রদান,ক্লোজিং খরচ পরিশোধ করা এবং বাড়ি কেনার জন্য আনুষঙ্গিক বিভিন্ন খরচ পরিশোধ করা।

closing এর দিনে, বাড়ির ক্রেতা, বিক্রেতা, রিয়েল এস্টেট এজেন্ট,ঋণ প্রদানকারী কর্তৃপক্ষ এবং বিভিন্ন পক্ষের প্রতিনিধিরা বাড়ি কেনার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে একত্রিত হয়। এই আনুষ্ঠানিকতা শেষ হলেই হাতে পাবেন নতুন বাড়ির চাবি। বাড়ির ক্লোজিং করুন এবং দখল বুঝে নিন আর এভাবেই গড়ে তুলবেন স্বপ্নের ঠিকানা আমেরিকার বুকে।

ক্লোজিং এর দিনে আপনার কত টাকা প্রয়োজন হবে তা অ্যাটর্নির সাথে হিসাব করে বের করুন এবং ব্যাংক চেক বা পে অর্ডারের মাধ্যমে অর্থ প্রদান করুন। আমেরিকায় স্বপ্নের বাড়ি কিনুন সহজে, ফটো আইডির দুটি কপি সঙ্গে রাখতে ভুলবেন না। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হলে,বাড়ির চাবি নিন এবং নিশ্চিন্তে আপনার নিজের বাড়িতে বসবাস শুরু করুন।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *