‘আমাকে বাঁচান, নাইলে ওরা আমাকে মেরে ফেলবে’

‘ভাইয়া আমাকে বাঁচান, নাইলে ওরা আমাকে মেরে ফেলবে। আমি অনেক অসুস্থ, ওরা আমাকে ডাক্তার দেখায় না। আর বলে যে আগের কফিলের কাছে দিয়া আসবে। আমাকে বাঁচান!’ বার্তাটি পাঠিয়েছেন মাস তিনেক আগে গৃহকর্মী হিসেবে সৌদি আরবে যাওয়া এক বাংলাদেশি নারী।

তাঁকে ফিরিয়ে আনা না গেলেও এই নারীকে মধ্যপ্রাচ্যের দেশটিতে পাঠানো জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানের মালিকসহ চারজনকে গ্রেপ্তার করেছে র‍্যাব।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন ইফতি ট্রেড ইন্টারন্যাশনাল নামের ওই প্রতিষ্ঠানের মালিক রুবেল, আল-জাহাঙ্গীর এস্টাবলিশমেন্ট নামের আরেক প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মুবারক এবং তাঁদের সহযোগী আক্কাস ও তাহের।

র‍্যাব–৩–এর অতিরিক্ত পুলিশ সুপার বীণা রাণী দাস জানান, এই চারজনকে গ্রেপ্তার করে সোমবার রাতেই পল্টন থানায় নেওয়া হয়েছে।

ওই গৃহকর্মী সৌদি আরবে পৌঁছানোর পর থেকেই তাঁর ওপর নির্যাতন চলছে। তাঁকে দেশে ফিরিয়ে আনার চেষ্টা করছে ব্র্যাক। প্রতিষ্ঠানটির কর্মকর্তা আল আমিন সোমবার রাতে বলেন, গত ৭ জুন সৌদি আরবে গেছেন ভুক্তভোগী নারী। নির্যাতন সহ্য করতে পারছেন না তিনি। ভিডিও বার্তা ও খুদে বার্তা পাঠিয়ে তাঁকে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনার আকুতি জানিয়েছেন।

আরেকটি খুদে বার্তায় ওই নারী লিখেছেন, টানা দুই দিন তাঁকে না খাইয়ে রাখা হয়েছে। খুদে বার্তায় তিনি অভিযোগ করেছেন, এ ঘটনায় গ্রেপ্তার তাহের তাঁকে বলেছেন, দেশে ফিরতে হলে চার লাখ টাকা তাঁদের দিতে হবে।

তিনি লিখেছেন, পরিবারের লোকজন জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানের কাছে গেলে তারা পাত্তা দেয়নি। পরে পরিবারের কাছে চার লাখ টাকা দাবি করে।

ব্র্যাকের ওই কর্মকর্তা বলেন, এখন নারী গৃহকর্মীদের সৌদি আরবে যেতে টাকা লাগে না। ওখানকার গৃহমালিক এ দেশের জনশক্তি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে আড়াই লাখ টাকা দেন।

এই নারীকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন।

Leave a Comment