আনুষ্ঠানিকভাবে ‘পদ্মা সেতু’ নাম পেল

পদ্মা সেতুর উদ্বোধনী দিনে জেলায় জেলায় উৎসব, হাতিরঝিলে লেজার শো

আগামী ২৫ জুন চালু হচ্ছে পদ্মা সেতু। এর নামকরণ নিয়ে শুরু থেকেই নানাজন নানা মত দিয়ে আসছিলেন। ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাদের অনেকের দাবি ছিল, সেতুর নাম হোক ‘শেখ হাসিনা’ সেতু। কেউ কেউ ‘জয় বাংলা’ নামেও সেতুর নামকরণের দাবি করেছিলেন। শেষ পর্যন্ত আনুষ্ঠানিকভাবে পদ্মা নদীর ওপরে নির্মিত এ সেতুর নামকরণ করা হয়েছে ‘পদ্মা সেতু’। রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় আনুষ্ঠানিক নামকরণের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে।

 

পদ্মা সেতু উদ্বোধনের তারিখ ও সেতুর নামকরণ অনুমোদনের জন্য ২৪ মে সারসংক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রীর কাছে যান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ওই দিন তিনি গণভবন থেকে বের হয়ে সাংবাদিকদের বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতুর দুটো সামারি (সারসংক্ষেপ) দিয়েছিলাম। একটা পদ্মা সেতু উদ্বোধনের সামারি, যেখানে তিনি ২৫ জুন তারিখ লিখে সই করেছেন। আরেকটি ছিল পদ্মা সেতুর নাম শেখ হাসিনা সেতু করার। সেটিতে তিনি সই করেননি। তিনি বলেছেন, পদ্মা সেতুর নাম পদ্মা নদীর নামে হবে। এটি কারও নামে করার দরকার নেই।’

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, নিজস্ব অর্থায়নে সেতুটি নির্মাণে দৃঢ় অবস্থান নিয়েছিলেন শেখ হাসিনা। এ জন্য সেতুটি তাঁর নামে করতে চেয়েছিলেন আওয়ামী লীগের মন্ত্রী–সংসদ সদস্যদের কেউ কেউ। এ ছাড়া আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী ২৩ জুনে সেতুটির উদ্বোধনের তারিখ নির্ধারণের বিষয়েও দলটির কেউ কেউ আগ্রহ দেখিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর কোনোটাতেই সায় দেননি।

 

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *