আদালতে ইহুদিদের প্রার্থনার অনুমোদনের আপিল বাতিল আল-আকসায়

ফের আল-আকসা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলা

জেরুজালেমের আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনায় সায় দিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের দেওয়া রায় বাতিল করে দিয়েছেন ইসরায়েলেরই একটি আপিল আদালত। এদিকে জেরুজালেম দখলের বার্ষিকীতে ইহুদিদের পতাকা পদযাত্রা ঘিরে ওই এলাকায় নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। খবর রয়টার্সের

বিতর্কের কেন্দ্রে থাকা আল-আকসা চত্বরে ইহুদিদের প্রার্থনায় বাধা দেওয়ার বৈধতা নিয়ে ম্যাজিস্ট্রেট আদালতের রায়ে প্রশ্ন তোলা হয়। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিনিরা। এরই মধ্যে গতকাল বুধবার আপিল আদালত এই আদেশ দিলেন।

প্রথম কিবলা হিসেবে আল-আকসা মুসলিমদের কাছে পবিত্র স্থান হিসেবে বিবেচিত। অন্যদিকে জেরুজালেম ওল্ড সিটিতে ইহুদিদের বিলুপ্ত দুটি প্রাচীন মন্দির ছিল বলে তাদের বিশ্বাস। কয়েক দশকের ‘স্থিতাবস্থার’ অংশ হিসেবে প্রার্থনা থেকে বিরত থাকবে—এমন শর্তে এলাকাটিতে ইহুদিদের পরিদর্শনের অনুমতি দিয়ে আসছে ইসরায়েল।

আল-আকসা চত্বরে প্রার্থনার পর তিন ইহুদি তরুণকে এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়। পরে জেরুজালেম ম্যাজিস্ট্রেট আদালতে পুলিশের এই সিদ্ধান্তকে সফলভাবে চ্যালেঞ্জ জানান তাঁরা। রায়ে আদালত বলেছেন, তাঁদের কর্মকাণ্ড শান্তিপূর্ণ পরিবেশ নষ্টের পর্যায়ে পড়ে না।

আদালতের এমন আদেশের প্রতিবাদ জানান ফিলিস্তিনিরা। এ ধরনের ঘটনার বিরুদ্ধে হুঁশিয়ারিও দেন তাঁরা। আর স্থিতাবস্থা বজায় রাখার অঙ্গীকার করে ইসরায়েল। এমনিতেই ২৯ মে জেরুজালেমে ইসরায়েলি জাতীয়তাবাদীদের পতাকা পদযাত্রা ঘিরে উত্তেজনা তৈরি হয়েছে।

ম্যাজিস্ট্রেট আদালতের ওই রায়ের বিরুদ্ধে বুধবার জেরুজালেম জেলা আদালতে আবেদন করে রাষ্ট্র। দিন শেষে অনুকূলে রায় আসে। আদেশে বিচারক এইনাত আভমান-মোলের বলেন, ‘টেম্পল মাউন্টের বিশেষ সংবেদনশীলতা নিয়ে বাড়াবাড়ি হতে পারে না।’ হিব্রু ভাষায় আল-আকসার ওই এলাকাকে টেম্পল মাউন্ট বলা হয়।

বিচারক বলেন, ইহুদিদের সেখানে প্রার্থনা করার স্বাধীনতা শর্তহীন নয়। আইনশৃঙ্খলা সুরক্ষার মতো অন্যান্য স্বার্থকে এড়িয়ে যাওয়া উচিত নয়।

এদিকে বিবাদীদের আইনজীবী নাতি রোম রয়টার্সকে পাঠানো এক বিবৃতিতে বলেছেন, ‘এটা বিস্ময়কর ও দুঃখজনক যে একবিংশ শতাব্দীতে একটি ইহুদি ও গণতান্ত্রিক দেশে ইহুদিদের মৌলিক মানবাধিকার ক্ষতিগ্রস্ত হবে।’

আল-আকসা চত্বরে ইহুদিদের যাতায়াত বাড়ায় ক্ষুব্ধ ফিলিস্তিনিরা। বিশেষ করে মুসলিমদের রমজান মাসের মধ্যে এ বছর ইহুদিদের পাসওভার উৎসব পড়ায় এ নিয়ে উত্তেজনা সৃষ্টি হয়। যুক্তরাষ্ট্রের পৃষ্ঠপোষকতায় ইসরায়েলের নিরাপত্তা অংশীদার হিসেবে থাকা জর্ডান আল-আকসার অভিভাবকের দায়িত্ব পালন করে আসছে। সাম্প্রতিক ঘটনাপ্রবাহে দেশটিও উদ্বেগ প্রকাশ করেছে।

পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরাইলের বিধিনিষেধ তুলতে আলোচনা শুরু করতে যাচ্ছে জর্ডান
২৯ মে ১৯৬৭ সালের যুদ্ধে জেরুজালেম দখলের বর্ষপূর্তিতে ইসরায়েলি জাতীয়তাবাদীদের পতাকা পদযাত্রার কথা রয়েছে। প্রতিবছর এই কর্মসূচিকে ঘিরে ফিলিস্তিনিদের সঙ্গে তাদের উত্তেজনার সৃষ্টি হয়।

বুধবার এক নির্দেশনায় জেরুজালেমের মার্কিন দূতাবাস এই কর্মসূচি ঘিরে সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তা ও তাঁদের পরিবারের সদস্যরা রোববার দিনের কোনো অংশেই ওল্ড সিটিতে প্রবেশ করতে পারবেন না বলেও দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *