আত্মীয়দের যৌন হয়রানির শিকার ৬৯ শতাংশ নারী

যৌন হয়রানির শিকার ৬৯.৪৮ শতাংশ ইন্টারনেটে ব্যক্তিগত মুহুর্তের ছবি এবং ভিডিও পোস্ট করে তাদের আত্মীয়দের শিকার হন।

রবিবার (১৮ এপ্রিল) স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন প্রকাশ করেছে একটি গবেষণা প্রতিবেদনে।

সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যায়ে গবেষণা সেলের সদস্যরা ‘বাংলাদেশে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যৌন হয়রানি’ শীর্ষক একটি গবেষণা প্রতিবেদন তৈরি করেন। ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দেশের জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্র থেকে সংগ্রহ করা ১৫৪ টি অপরাধের ঘটনা বিশ্লেষণ করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছে, যৌন হয়রানির শিকার হওয়া ৬৯.৪৮ শতাংশ ইন্টারনেটে ব্যক্তিগত মুহুর্তের ছবি এবং ভিডিও পোস্ট করে যৌন হয়রানির শিকার হয়েছেন। ৩৩..6 শতাংশ ক্ষেত্রে, ভিকটিম এবং অপরাধীর মধ্যে প্রেমের সম্পর্কের খবর পাওয়া গেছে এবং ৩৫..6১ শতাংশে অপরাধী শিকার হিসাবে পরিচিত ছিল।

এ উপলক্ষে রাত ১১ টায় আয়োজিত ওয়েবিনারে সংগঠনের সভাপতি কাজী মুস্তাফিজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নুর মোহাম্মদ, খন্দকার ফারজানা রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশ নিয়েছিলেন। , চেয়ারম্যান, অপরাধ বিভাগ, ঢাবি, সৈয়দ জাহিদ হোসেন, কম্পিউটার নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার, সাইদ নাসিরুল্লাহ, সিনিয়র সহকারী কমিশনার, সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম ইউনিট, ঢাকা মহানগর পুলিশ এবং তানজিম আল ইসলাম, সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মো। সংগঠনটির গবেষণা সেলের আহ্বায়ক ও পূর্ব পশ্চিম বিশ্ববিদ্যালয়ের প্রবীণ প্রভাষক মনিরা নাজমি জাহান গবেষণা প্রতিবেদনের বিশদ বিবরণ দিয়েছেন।

প্রফেসর ড. নূর মোহাম্মদ বলেন, “কৈশবকাল থেকেই শিশুদের মধ্যে যথাযথ পিতৃত্ব করা এই জাতীয় অপরাধ রোধে অত্যন্ত গুরুত্বপূর্ণ বাবা-মা উভয়ই যখন নিযুক্ত হন, তখন বাচ্চাদের তদারকি করা কঠিন হয়ে পড়ে। কিশোর-কিশোরীদের স্কুল থেকে বিশ্ববিদ্যালয়ে নিয়মিত ও উপযুক্ত যৌন শিক্ষা প্রয়োজন। একই সাথে, যুবকদের ধর্মীয় ও সামাজিক শিক্ষার জন্য উপযুক্ত সময় এবং যথাযথ ব্যবহারের প্রয়োজন।

খন্দকার ফারজানা রহমান বলেছিলেন, “বছরের বিভিন্ন সময়ে বিভিন্ন পরিস্থিতিতে অপরাধের মাত্রা পরিবর্তিত হয়। করোনার পরিস্থিতিতে লকডাউনের কারণে বর্তমানে অনলাইন কার্যক্রম বৃদ্ধি পেয়েছে ফলস্বরূপ, এই ধরনের অপরাধ সংঘটন করার আরও সময় রয়েছে। এজন্য অপরাধ রোধে আরও সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা দরকার। “

কম্পিউটার নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার সৈয়দ জাহিদ হোসেন বলেছিলেন, “অপরাধের শিকার হওয়ার পরে বেশিরভাগ ক্ষতিগ্রস্থ ব্যক্তি সামাজিক কারণে তাদের আত্মীয়দের সাথে কথা বলেন না। এটি করা মোটেও করা উচিত নয়। আপনি যদি প্রথম দিকে কাউকে না বলেন তবে ঘটনাটি পরে বিষয়টি আরও জটিল হয়ে ওঠে এটি সচেতনতার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ If যদি আমাদের স্ব স্ব স্থান থেকে অপরাধ রোধ করতে আমাদের স্বর বাড়াতে হয় তবে অপরাধের প্রবণতা হ্রাস পাবে।

সৈয়দ নাসিরুল্লাহ বলেছিলেন, “আইন না জেনে অনেকেই অপরাধে জড়িয়ে পড়ছেন। এ সম্পর্কে সচেতনতা তৈরি করা দরকার। যাদের প্রযুক্তিগত জ্ঞান রয়েছে তারা অপরাধ করার ঝুঁকিতে বেশি। সাধারণত মধ্যবয়সী ব্যক্তিরা এর মধ্যে পড়ে যান বিভাগ

“প্রতিটি থানায় সাইবার ইউনিট স্থাপনের সরকারের পরিকল্পনা রয়েছে,” তিনি বলেছিলেন। এইভাবে, অপরাধ আরও ভাল নিয়ন্ত্রণ করা হবে। “

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, সাইবারস্পেসে যৌন হয়রানির শিকার হওয়া ৯২.২০ শতাংশই নারী। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে, প্রায় ৫৬.৪৯ শতাংশ এবং ৩২.৪৮ শতাংশ নাবালিকা (১৮ বছরের কম বয়সী)। লিঙ্গ-ভিত্তিক ভুক্তভোগীদের বয়সের বিশ্লেষণে দেখা গেছে যে 18 থেকে 30 বছর বয়সী এবং 18 বছরের কম বয়সী পুরুষদের তুলনায় নারী নির্যাতনের সংখ্যা অনেক বেশি ছিল। তবে ৩০ বছরের বেশি বয়সের শিকারের ক্ষেত্রে পুরুষদের সংখ্যা বেশি।

ঢাকা বিভাগে সবচেয়ে বেশি যৌন হয়রানির ঘটনা ঘটেছে। পরিমাণ 33.12 শতাংশ। এর পরে, চট্টগ্রাম 18.6 শতাংশে রয়েছে।

Leave a Comment