আগামী বছর মাঝামাঝি পর্যন্ত কম-বেশি ভোগাবে করোনা

দেবী শেঠি ডাঃ শেঠি

করোনাভাইরাস আগামী বছরের মাঝামাঝি সময়ে ভুগবেন বলে জানিয়েছেন ভারতের নারায়ণ ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেসের প্রতিষ্ঠাতা। দেবী শেঠি।

ভারতের একটি বেসরকারী টিভি চ্যানেলে দীর্ঘ সাক্ষাত্কারে দেবী শেঠি করোনার বিষয়ে বিভিন্ন মতামত দিয়েছেন। “প্রথমত, আমি কোনও এপিডেমিওলজিস্ট বা ভাইরোলজিস্ট নই,” তিনি বলেছিলেন। মহামারীটির প্রকৃতি সম্পর্কে আমাদের যে জ্ঞান রয়েছে তার ভিত্তিতে আমরা বলতে পারি যে কোভিডের সংক্রমণ আপাতত অবিরত থাকবে। এটি আগামী বছরের মাঝামাঝি সময়ে কমবেশি ক্ষতিগ্রস্থ হবে। সুতরাং এখন থেকে আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

ডাঃ শেঠি বলেছিলেন যে তৃতীয় তরঙ্গ আসবে কিনা কেউই নিশ্চিত নন। মহামারীটির চরিত্র অনুসারে দ্বিতীয় তরঙ্গ সর্বদা ভয়ঙ্কর। তৃতীয় তরঙ্গের তীব্রতা কম। তবে তৃতীয় তরঙ্গ এলে সবচেয়ে বড় ভয়টি ছোটদের নিয়ে। কারণ, ততক্ষণে প্রবীণদের টিকা দেওয়া হবে। বেশিরভাগেরই অনাক্রম্যতা থাকবে। তবে বাচ্চাদের এখনও টিকা দেওয়া হবে না। ফলস্বরূপ, তারা সংক্রামিত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সুতরাং, তরুণ পিতামাতাদের এখন থেকে টিকা দেওয়া উচিত জোর দেওয়া গুরুত্বপূর্ণ।

এটি ব্যাখ্যা করে তিনি বলেছিলেন যে বয়স্ক ব্যক্তিরা যখন কোভিড নিয়ে হাসপাতালে ভর্তি হন তখন সমস্যাটি কম হয়। যদি কেউ অক্সিজেন বিছানা বা আইসিইউ বিছানায় থাকে তবে এটি 24 ঘন্টা পরিচারক লাগে না। তবে কোভিডযুক্ত কোনও শিশু যদি অক্সিজেনের বিছানায় বা আইসিইউতে থাকে তবে তিনি সবসময় তার বাবা-মাকে তার পাশে চাইবেন।

দেবী শেঠি বলেছিলেন, “আমি সারা জীবন একটি পেডিয়াট্রিক আইসিইউ তৈরি করে কাটিয়েছি। হার্ট সার্জারির পরে বাচ্চাদের যত্ন নেওয়া জরুরি। সুতরাং অক্সিজেন বিছানা বা আইসিইউ বিছানায় কোভিডে আক্রান্ত হলে বাচ্চারা কী করতে পারে তা আমার চেয়ে ভাল আর কেউ জানে না। ততক্ষণে তার বাবা-মা’র টিকা নেওয়া উচিত ছিল। যাতে তারা আইসিইউতে বাচ্চার পাশে থাকতে পারে।

এক সাক্ষাত্কারে ডঃ দেবী শেঠি ভারতের পরিস্থিতি সম্পর্কে বলেছিলেন, তৃতীয় তরঙ্গ এলে আমি আরও কয়েক লক্ষ ডাক্তার, নার্স এবং প্যারামেডিক চাই। একটি বিষয় বুঝতে হবে – বিপুল সংখ্যক চিকিৎসক এবং নার্স গত এক বছর ধরে মোকাবেলা করতে ক্লান্ত হয়ে পড়েছেন। আবার প্রবীণ রোগীদের পরিচালনা করার গতি তাদের ছিল না। তবে তৃতীয় তরঙ্গ এলে শিশুরা ক্ষতিগ্রস্থ হবে। তারপরে এই ক্লান্ত কর্মশক্তি দিয়ে তাদের পরিচালনা করা যাবে না।

ডাঃ দেবী শেঠি মনে রাখার একটি বিষয় বলেছিলেন যে কোনও ডাক্তার কেবল অর্থের জন্য লোভনীয় আইসিইউতে কাজ করতে চান না। তবে এমবিবিএসের পাশের চিকিত্সকদের যদি বলা হয় যে তারা যদি এক বছরের জন্য কোভিড আইসিইউতে কাজ করেন তবে তাদের পিজিতে পড়াশোনা করার অনুমতি দেওয়া হবে, তবে অনেকেই তাতে একমত হবেন। কারণ পিজিতে কম আসন রয়েছে। চিকিত্সকরা পড়ার সুযোগ পান না। এর জন্য তাকে কাজ করতে হবে। যদি কেউ আমাকে বলে যে আপনি পিজি প্রবেশের জন্য আপনার ডান হাতটি কেটে ফেলতে হবে তবে আমি সম্মত হব। তাই ডাক্তারদের যেমন সেই সুযোগ বা বেতন দিতে হয় ঠিক তেমনই নার্সরা কোভিড আইসিইউতে কাজ করার সময় তাদের পাস শংসাপত্রটি প্রদান করতে হয়। তবেই শ্রমশক্তি বাড়ানো সম্ভব। এবং কেবলমাত্র এই তরুণ চিকিৎসক এবং নার্সরা বাচ্চাদের পরিচালনা করতে পারে। বড়দের নয়।

তবে ডক্টর শেঠি সামগ্রিকভাবে কোভিডের সংক্রমণ নিয়ন্ত্রণে টিকা দেওয়ার উপর জোর দিয়েছিলেন।

তিনি বলেন, ভ্যাকসিনের পরীক্ষার দরকার নেই। লক্ষ লক্ষ লোককে টিকা দেওয়া হয়েছে। শুধু দরকার উত্পাদন বাড়ানো। এই জন্য, আমাদের এখন দেশে এবং বিদেশে ভ্যাকসিন প্রস্তুতকারকদের সাথে কথা বলতে হবে। অগ্রিম টাকা পেলে প্রত্যেকে ভ্যাকসিন তৈরি করতে রাজি হবে। আশা করি সমস্যা হবে না।

By নিজস্ব প্রতিবেদক

রংপুরের অল্প সময়ে গড়ে ওঠা পপুলার অনলাইন পর্টাল রংপুর ডেইলী যেখানে আমরা আমাদের জীবনের সাথে বাস্তবঘনিষ্ট আপডেট সংবাদ সর্বদা পাবলিশ করি। সর্বদা আপডেট পেতে আমাদের পর্টালটি নিয়মিত ভিজিট করুন।

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *